রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতারক ॥ মানবরূপী ভাইরাস

  • শাহ্ মুহাম্মদ আব্দুল্লাহ

আজকাল টিভি চ্যানেল কিংবা সংবাদ পত্রটা খুললে প্রাণটা আঁৎকে ওঠে। করোনার প্রকোপে থমকে গেছে গোটা বিশ্ব। যারা আক্রান্ত হয়ে মারা গেছে, তারা কবরের চার দেয়ালে বন্দী। যাদের করোনা শনাক্ত হয়েছে তারা হাসপাতাল কিংবা ঘরের চার দেয়ালে বন্দী। যাদের এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়নি তারা সর্বদা আতঙ্কিত ও ভীতসন্ত্রস্ত। এমন ভয়াবহ পরিস্থিতিতে মানুষের চরম অসহায়ত্বের সুযোগ নিয়ে আমাদের দেশের একশ্রেণীর প্রতারক ও জালিয়াত চক্র নিজেদের সঞ্চয় বৃদ্ধির ধান্ধায় অবৈধ বাণিজ্যিক কর্মকা-ে লিপ্ত হয়েছে যা অত্যন্ত বিবর্জিত বিবেক ও কলুষিত মানসিকতার পরিচায়ক। দেশের এই ক্রান্তিলগ্নে প্রত্যেকের উচিত ছিল পারস্পরিক সহায়তাপ্রবণ হওয়া। যাতে, খুব দ্রুত এই ভাইরাসটাকে প্রতিরোধ করা যায়। কিন্তু প্রেক্ষাপট পুরোপুরি ভিন্ন! কোভিড-১৯ কে পুঁজি করে একদল প্রতারক চক্র সর্বদা কিভাবে তাদের অর্থ ভা-ার স্ফীত করা যায় সেই চিন্তায় ব্যতিব্যস্ত। নকল পিপিই, হ্যান্ড স্যানিটাইজার, নকল কেএন-৯৫ মাস্ক, জীবন রক্ষাকারী অক্সিজন সিলিন্ডারের দাম কয়েক গুণ বৃদ্ধি ও করোনা পরীক্ষা না করেই ভুয়া সনদ প্রদানসহ নানান অসাধু উপায় অবলম্বন করেছে প্রতারকরা। এমনকি প্লাজমাদাতা সেজে অসহায় করোনা রোগীদের পরিজনদের থেকে প্রচুর অর্থ হাতিয়ে নেওয়ারও নজির পাওয়া গেছে। ভুক্তভোগী রোগী ও তার স্বজনদের কাছে এসব প্রতারণা ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে আবির্ভাব হয়েছে। প্রতারকদের এসব প্রতারণার জন্য আমাদের দেশের স্বাস্থ্য খাত ও সেবার মান নিয়ে সাধারণ মানুষের মাঝে সৃষ্টি হয়েছে আস্থাহীনতা। আর হওয়াটাও স্বাভাবিক। সম্প্রতি প্রতারক সমাজের রোল মডেল সাহেদ করিমের রিজেন্ট হাসপাতাল ও আরিফ-সাবরিনার জেকেজি হেলথকেয়ারের কোভিড-১৯ ভুয়া সনদ প্রদান বাংলাদেশকে সমালোচিত করেছে গোটা বিশ্বে। বিভিন্ন আন্তর্জাতিক পত্রিকা আমাদের দেশকে উপহাস করে খবর প্রকাশিত করেছে। এমনকি ইতালি থেকে আমাদের দেশের বিমান যাত্রীদের ফেরত পাঠানো, বিমান চলাচলে নিষেধাজ্ঞা বহির্বিশ্বে ভাবমূর্তি ক্ষুণœ করেছে। কোভিড-১৯ মহামারীকে কেন্দ্র করে পৃথিবীতে কোথাও অনৈতিক প্রতারণা কিংবা জালিয়াতির অভিযোগ আজ পর্যন্ত কর্ণগোচর হয়নি। কিন্তু বাংলাদেশে করোনাভাইরাস আবির্ভাব হওয়ার পর থেকেই এখন পর্যন্ত নানান প্রতারণা, জালিয়াতি, কেলেঙ্কারি ইত্যাদির খবর হর-হামেশাই শোনা যাচ্ছে। করোনাভাইরাসের লাগামহীন বৃদ্ধির শঙ্কায় যখন সাধারণ মানুষ আতঙ্কিত ঠিক তখনই বিভিন্ন প্রতারক চক্র কিভাবে তাদের আখের গোছানো যায় সেই চিন্তায় ব্যতিব্যস্ত। যেন করোনা নামক ভাইরাসটি এসেছে তাদের আশীর্বাদ হয়ে। এই অল্প সংখ্যক প্রতারকদের জন্য গোটা বাঙালী জাতি বিশ্বের কাছে ছোট হচ্ছে। কিন্তু এই প্রতারক, মুনাফালোভীদের দায়ভার গোটা জাতি নিবে কেন?

প্রতারক যতই গভীর জলের মাছ হোক না কেন, অতি শীঘ্রই চিরুনি অভিযানের মাধ্যমে সকলকে গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচারের সম্মুখীন করা প্রয়োজন। এমন দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে যাতে অদূর ভবিষ্যতেও কেউ প্রতারণা, জালিয়াতি করার বিন্দুমাত্র সাহস না পায়। নাহলে সমাজের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে এদের বিস্তার হবে।

কুড়িগ্রাম থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records