রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অক্সফোর্ডের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগে প্রস্তুত ভারত

অক্সফোর্ডের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগে প্রস্তুত ভারত

জনকণ্ঠ ডেস্ক ॥ মহামারি করোনা ভাইরাসের প্রকোপে সারাবিশ্ব বিপর্যস্ত হলেও এর থেকে পরিত্রাণের জন্য কাজ করে যাচ্ছেন বিজ্ঞানী ও গবেষকরা। এরই মধ্যে প্রতিবেশী দেশ ভারত মানবদেহে অক্সফোর্ডের ভ্যাকসিনের তৃতীয় ও চূড়ান্ত পরীক্ষার জন্য তাদের প্রস্তুতির কথা ঘোষণা করেছে। পাশাপাশি ঘরে বসে কাজ করার জন্য কর্মীদের যে সুযোগ দিয়েছিল গুগল এর মেয়াদ আরও বাড়াল প্রযুক্তি জায়ান্টটি। এদিকে ওয়াল্ডোমিটার্সের সর্বশেষ তথ্য অনুয়ায়ী বিশ্বব্যাপী মারা গেছেন ৬ লাখ ৬০ হাজার ২৬৫ জন। আক্রান্ত হয়েছেন এক কোটি ৬৭ লাখ ৭৮ হাজার ৪৭৯ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩ লাখ ৩২ হাজার ৫৫৯ জন। খবর সিএনএন, বিবিসি, রয়টার্স, সিনহুয়া, আলজাজিরা, টাইমস অব ইন্ডিয়া ও এএফপির।

যুক্তরাষ্ট্রে মৃত্যু দেড় লাখ ছাড়াল ॥ যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪৪ লাখ ৩৩ হাজার ৪১০ জন। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৫০ হাজার ৪৪৪ জন। ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ২১ লাখ ৩৬ হাজার ৬০৩ জন। বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ২১ লাখ ৪৬ হাজার ৩৬৩। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ১৯ হাজার ১শ জন। এদিকে, করোনায় আক্রান্তের সংখ্যায় নিউইয়র্ককে পেছনে ফেলেছে ক্যালিফোর্নিয়া। এতদিন পর্যন্ত নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা বেশি থাকলেও এখন আক্রান্তের সংখ্যা বেশি ক্যালিফোর্নিয়ায়। তবে মৃত্যুর সংখ্যায় এগিয়ে আছে নিউইয়র্ক। ক্যালিফোর্নিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৮২৫। এর মধ্যে মারা গেছে ৮ হাজার ৫৪৫ জন। অপরদিকে, নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৪০ হাজার ৪৬২ জন। এর মধ্যে মারা গেছে ৩২ হাজার ৭০৮ জন। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ট্রাম্পের এই উপদেষ্টা করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানেন এমন এক কর্মকর্তা বলেন, গত সপ্তাহ থেকে অফিস করছেন না ও’ব্রায়েন। একটি সূত্র বলছে, পারিবারিক এক অনুষ্ঠানে অংশ নেয়ার পর করোনায় আক্রান্ত হন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ব্রায়েন।

স্পেন ভ্রমণে সতর্ক করল জার্মানি ॥ স্পেনে দ্বিতীয় দফায় করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করায় দেশটির তিনটি অঞ্চল ভ্রমণে বিশেষ সতর্কতা জারি করেছে জার্মানি। মঙ্গলবার জার্মান সরকার দেশটির পর্যটকদের ওই তিনটি এলাকায় অনাবশ্যক ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছে। স্পেনের যে তিনটি অঞ্চল ভ্রমণে জার্মানি সতর্কতা জারি করেছে, সেগুলো হলো- আরাগন, কাতালোনিয়া ও নাভারা। এক বিবৃতিতে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এসব এলাকায় করোনা সংক্রমণের উচ্চ হার এবং স্থানীয় লকডাউনের কারণে ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। সাম্প্রতিক সময়ে স্পেনের এ তিনটি অঞ্চলে হঠাত করেই ব্যাপক হারে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। যদিও স্প্যানিশ সরকার দাবি করেছে, এলাকাগুলোর পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। এদিকে, সংক্রমণ শুধু স্পেনেই নয়, বাড়ছে জার্মানিতেও। এর কারণ হিসেবে স্থানীয়দের স্বাস্থ্য সতর্কতায় অবহেলা ও সামাজিক দূরত্ব না মানার প্রবণতাকে দায়ী করেছে জার্মানির রবার্ট কশ ইনস্টিটিউট (আরকেআই)।

অক্সফোর্ডের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগে প্রস্তুত ভারত ॥ অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন মানদেহে প্রয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছে ভারত। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে তৈরি কোভিড -১৯য়ের এই সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে তৃতীয় অর্থাৎ চূড়ান্ত দফায় পরীক্ষা চালানো হবে। সেজন্য ভারতের পাঁচটি ক্লিনিক্যাল সাইট ইতোমধ্যেই প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন বায়োটেকনোলজি বিভাগের সেক্রেটারি রেনু স্বরূপ। তিনি বলেন, এই ক্লিনিক্যাল সাইট তৈরি রাখা অপরিহার্য কারণ ভারতীয়দের এই ভ্যাকসিন দেয়ার আগে এ বিষয়ে বিস্তারিত তথ্য নথিভুক্ত করে রাখা জরুরি। এই ভ্যাকসিন প্রয়োগের জন্য বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে বেছে নিয়েছে অক্সফোর্ড এবং এর সহযোগী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। এখন পর্যন্ত এই ভ্যাকসিন প্রথম দুটি পর্যায়ে মানবদেহে পরীক্ষা করা হয়েছে এবং এর ফল সন্তোষজনক। তিনি বলেন, ভারতের বায়োটেকনোলজি বিভাগ এখন তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ক্লিনিক্যাল সাইট স্থাপন করছে। আমরা ইতোমধ্যেই বিষয়টি নিয়ে কাজ শুরু করেছি। এখনও পর্যন্ত দেশে পাঁচটি সাইট তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য প্রস্তুত রয়েছে। এদিকে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪৯ হাজার ৯৩১ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। এর ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা হল ১৪ লাখ ৩৫ হাজার ৪৫৩। আর মৃত্যুর দিক দিয়ে স্পেন ও ফ্রান্সকে টপকে গেছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে আরও ৭০৮ জনের। এ নিয়ে দেশটিতে মারা গেল ৩২ হাজার ৭৭১ জন।

নতুন করে দেশে দেশে বিধিনিষেধ ॥ বিশ্বজুড়ে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সম্ভাবনার মুখে এশিয়া, ইউরোপের কয়েকটি দেশসহ বিশ্বের অনেকগুলো দেশ নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের দিকে ঝুঁকছে। সোমবার এশিয়ার ভিয়েতনামসহ কয়েকটি দেশ নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে, ব্রিটেনে আকস্মিকভাবে স্পেন থেকে আসা ভ্রমণকারীদের ক্ষেত্রে কোয়ারেন্টিন বাধ্যতামূলক করায় ইউরোপে গ্রীষ্মকালে ফের সবকিছু খুলে দেয়া নিয়ে বিভ্রানিমশ দেখা দিয়েছে। অস্ট্রেলিয়ার মেলবোর্নে নতুন প্রাদুর্ভাব দেখা দেয়ার পর কর্মকর্তারা দেশের দ্বিতীয় বৃহত্তম শহরটিতে ছয় সপ্তাহের আংশিক লকডাউন ঘোষণা করেছেন। বাসিন্দাদের সবার জন্য মাস্ক বাধ্যতামূলকও করা হয়েছে।

ভিয়েতনাম তিন মাসেরও বেশি সময় পর স্থানীয়ভাবে সংক্রমণ ঘটার কথা নিশ্চিত করেছে। মধ্যাঞ্চলীয় পর্যটন শহর দানাং থেকে ৮০ হাজার পর্যটককে সরিয়ে নিয়েছে তারা। কর্তৃপক্ষ দানাং কেন্দ্রিক সব ধরনের ফ্লাইট, বাস ও ট্রেন চলাচল স্থগিত করেছে। হংকং দুই জনের বেশি একত্র হওয়ার ওপর বিধিনিষেধ আরোপ করেছে। পাশাপাশি রেস্তোরাঁয় খাওয়াও বন্ধ করে দিয়েছে এবং জনসম্মুখে ফেস মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে। রেকর্ড রোগী শনাক্ত হওয়ার পর মধ্যপ্রাচের ওমানে শনিবার থেকে নতুন করে দুই সপ্তাহের বিধিনিষেধ দেয়া হয়েছে। এ বিধিনিষেধের কারণে দেশটিতে ঈদুল আজহা পালনও বিঘিœত হবে বলে মনে করা হচ্ছে।

ঘরে বসে কাজ করার মেয়াদ বাড়ল গুগলের কর্মীদের ॥ করোনাভাইরাস মহামারির কারণে কর্মীদের ঘরে বসে কাজ করার যে সুযোগ গুগল কর্তৃপক্ষ করে দিয়েছিল তার মেয়াদ বাড়ছে। অ্যালফাবেট ইনকরপোরেশনের অধীন মার্কিন এই প্রযুক্তি জায়ান্টটি জানিয়েছে, অফিসে কাজ করার প্রয়োজন নেই এমন কর্মীরা ২০২১ সালের জুন পর্যন্ত ঘরে বসেই কাজ করবেন। গত মে মাসে গুগল কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিল চলতি বছরের জুন থেকেই তারা বিশ্বজুড়ে তাদের অফিসগুলো পুনরায় খোলা শুরু করবে। কিন্তু গুগলের বেশিরভাগ কর্মী ঘরে থেকে কাজ করার বিষয়টির ওপর আগ্রহ জানানোয় তা তখন স্থগিত থাকে। গুগলের ঊর্ধতন কর্মকর্তাদের নিয়ে বিষয়টি নিয়ে আলোচনার পর এমন সিদ্ধান্ত নেন প্রধান নির্বাহী সুন্দর পিচাই। আর সেসব আলোচনায় সভাপতিত্ব করেছেন তিনি নিজেই। তবে শুধু গুগল নয় করোনা মহামারির কারণে বিশ্বের আরও অনেক দেশের অনেক কোম্পানি ২০২০ সালের শেষ পর্যন্ত তার কর্মীদের ঘরে বসে কাজ করার ঘোষণা দিয়েছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট টুইটার তো এক ধাপ এগিয়ে তাদের কিছু কর্মীকে আজীবন ঘরে বসে কাজ করার প্রস্তাব দিয়েছে।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records