বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ হাসিনার নেতৃত্ব সারাবিশ্বে স্বীকৃত : পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্ব সারাবিশ্বে স্বীকৃত : পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব সারাবিশ্বে স্বীকৃত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন । পররাষ্ট্রমন্ত্রণালয়ের ১০০টি গাছের চারারোপন কার্যক্রমের উদ্বোধন করে আজ পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ (মুজিববর্ষ) উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষিত দেশব্যাপী ১ কোটি গাছের চারারোপনের অংশ হিসেবে এসব চারারোপন করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় প্রাঙ্গণ, রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা এবং সুগন্ধায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গাছের চারারোপন করা হয়। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও গাছের চারারোপন করেন। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী একটি নাগেশ্বর চাঁপাগাছ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী একটি জারুল গাছ এবং পররাষ্ট্র সচিব একটি সোনালু গাছরোপন করেন।

এসময় ড. মোমেন বলেন, বাংলাদেশ এখন ৪৮টি দেশের রাজনৈতিক প্লাটফর্ম ক্লাইমেট ভার্লানারেবল ফোরামের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে। আগামীতে জলবায়ু পবিরর্তন বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিবে।

তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য দেশের ২৫ ভাগ জমিতে বনায়ন প্রয়োজন। সে হিসেবে আমদের কমপক্ষে আরো ২ দশমিক ৫ ভাগ গাছ লাগতে হবে। গাছ লাগানোর মাধ্যমে আমরা নদী ভাঙনসহ প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে পারব।

পররাষ্ট্রমন্ত্রী প্রত্যেককে গাছ লাগানোর অনুরোধ করেন। বাংলাদেশ ক্লাইমেট ভার্লানারেবল দেশ, কিন্তু পরিবেশগত সমস্যা মোকাবিলা করে এগিয়ে যেতে চায়। এক্ষেত্রে বাংলাদেশ উদাহরণ সৃষ্টি করছে যাতে অন্যরা এদেশকে অনুসরণ করতে পারে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী