রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহী নিউমার্কেটের প্রবেশদ্বারে অবৈধ দোকানপাট

রাজশাহী নিউমার্কেটের প্রবেশদ্বারে অবৈধ দোকানপাট

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী মহানগরীর অভিজাত বিপণীকেন্দ্র হিসেবে এক সময়ের পরিচিত নিউ মার্কেটের প্রবেশদ্বরে যত্রতত্র দোকান ও টং ঘর গড়ে উঠায় এখন বখাটেদের আড্ডাখানায় পরিনত হয়েছে। এ মার্কেটের ঐতিহ্যই এখন বিলীনের পথে দাড়িয়েছে। মার্কেটে প্রবেশের প্রায় সবকটি গ্রেট ও বাইরের সড়ক ঘেষে গড়ে উঠা অবৈধ দোকানপাটের জন্য স্বাভাবিকভাবে মানুষ যাতায়াত করতে পারছেন না।

অনেকে নিউমার্কেটে কেনাকাটা ছেড়েও দিয়েছে। নিউ মার্কেটের পাশে স্থাপিত নগরের অত্যাধুরিক শপিংমল থিম ওমর প্লাজা গড়ে উঠায় সে মার্কেটগামী হচ্ছে মানুষ। তবে নিউ মার্কেটের আস্তানা থেকে প্রতিনিয়িত বখাটেদের চোখ পড়েছে এখন থিম ওমর প্লাজায় আসা ক্রেতাদের দিকে। বিশেষ করে তরুনীরা নানাভাবে ট্রলের শিকার হচ্ছে। এ কারণে নিউমার্কেট ঘেষে অবৈধ দোকানপাট দ্রুত সরানোর দাবি উঠেছে। খোদ নিউমার্কেটের ব্যবসায়ীরাও বাইরের অবৈধ দোকানপাটের কারনে বিব্রত।

বছরের পর বছর ধরে এ অবস্থা থাকলেও এসব অবৈধ দোকানপাট উচ্ছেদের কোনো পদক্ষেপ নেই, বরং প্রতিনিয়ত বাড়ছে টং ঘরের সংখ্যা। গাড়ি পার্কিয়ের জায়গা পর্যন্ত দখল করে গড়ে উঠা এসব অবৈধ দোকানপাটের কারনে মার্কেট বিমুখ হচ্ছে নিউ মার্কেট। ফলে দিনে দিনে কমে যাচ্ছে ঐতিহ্যবাহী এ মার্কেটের কেনাবেচা।

বছর খারেক আগে মার্কেটের পূর্ব পাশের প্রধান ফটকের সামনের অবৈধ স্থাপনা করা হলেও উত্তর সাইডের তিনটি গেট ঘেষে গড়ে উঠা দোকান পাটের কারনে স্বাচ্ছন্দে মার্কেটে প্রবেশেই বিড়ম্বনার সৃষ্টি হয়। চা-সিঙ্গারার দোকান থেকে শুরু করে সবজির দোকানপাট নস্ট করছে নিউ মার্কেটের সৌন্দর্য। আর এসব দোকানের সামনে প্রতিনিয়ত বখাটেদের উৎপাতের মুখে পড়তে হয় মার্কেটে আসা নারীদের।

নিউ মার্কেটের উত্তর পাশে তিনটি গেট রয়েছে। এইসব গেটের একটি বড় হলেও অন্য দুটি সরু। তার উপর ঠিক প্রবেশ দ্বারে গড়ে উঠেছে একাধিক দোকানের টং ঘর, চালের আড়ৎ ও সবজির দোকান। এ কারণে এসব গেট দিয়ে লোকজন মার্কেটের মধ্যে সহজে প্রবেশ করতে পারেন না। চরম ভোগান্তির শিকার হতে হয়। যৌন হয়রানির মুখে পড়তে হয় মার্কেট করতে আশা মেয়েদের।

তবে রাজশাহী সিটি করপেরেশন (রাসিক) কর্তৃপক্ষের ভাষ্য এসব অবৈধ দোকানপাট অনেকটায় উচ্ছেদ হয়েছে। শিগগিরই অবশিষ্ট দোকান পাট উচ্ছেদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সরেজমিন ঘুরে দেখা যায়, নিউ মার্কেটের উত্তর পাশের বেশিরভাগ অংশ রাস্তা দখল করে বসানো হয়েছে স্থায়ীভাবে দোকান ঘর। তিনটি প্রবেশ পথের মধ্যে পশ্চিম পাশের ৩ ও ৪ নম্বর গেট দুটির সামনে দু’পাশে দোকান বসিয়ে ব্যবসা চালানো হচ্ছে। সেইসঙ্গে সরু প্রবেশ পথটির মাঝখানে সারাক্ষন চলে মাদকাসক্তদের আড্ডা। এইদুটি গেটে প্রবেশকালে প্রতিনিয়ত যৌন হয়রানির শিকার হতে হয় স্কুল-কলেজের ছাত্রী ছাড়াও নারীদের। এছাড়াও স্থায়ীভাবে দোকান ঘর বসানোর জন্য দিনের পর দিন ড্রেন পরিস্কার হয় না। এতে প্রচন্ড দুর্গন্ধ নিউমার্কেটমুখি মানুষের নিত্যসঙ্গি।

মার্কেটে আসা লোকজনের অভিযোগ, রাসিক কর্তৃপক্ষ বিষয়টি দেখভাল না করার জন্য এই অবস্থার সৃষ্টি হয়েছে। বাইরের রাস্তার ধারে চা-স্টল থেকে শুরু করে সবজি, ধান-চাল সব ধরনের দোকানোর কারণে ক্রেতাদের সমস্যা হলেও কোনো পদক্ষেপ নেই রাসিক কর্তৃপক্ষের।

এদিকে নিউমার্কেটের ভেতরের অবস্থাও এখন ভালো নেই। ভেতরে সাইকেল-মোটরসাইকেলের অবাধ চলাচলে মার্কেটে আসা ক্রেতাদের যন্ত্রনায় ফেলে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক ক্ষোভ প্রকাশ করে বলেন, মার্কেটের ভেতরে স্বাচ্ছন্দে হাটা যায় না। মার্কেটের ভেতরের সরু পথেও দেদারসে চলাচল করে মোটরসাইকেল ও সাইকেল। এ কারণে বাচ্চাদের সঙ্গে নিয়ে আসলে সারাক্ষন তাদের হাত ধরেই চলাচল করতে হয়। মার্কেটের ভেতরে মোটরসাইকেল চলাচল বন্ধের দাবি জানান তিনি।

নিউ মার্কেট বণিক সমিতির একজন সদস্য অভিযোগ করেন, প্রবেশদ্বারে কিছু কিছু ব্যবসায়ীদের অনুমোদন দিয়েছে রাসিক। এই সুযোগে অন্যান্য ব্যবসায়ীরাও স্থায়ীভাবে দোকান বসিয়ে ব্যবসা করে আসছেন। তিনি জানান এই অবস্থা চলতে থাকলে নিউ মার্কেটের ঐতিহ্য হারাবে। তিনি এসব দোকানপাট উচ্ছেদের জন্য রাসিক কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন।

এদিকে নিউমার্কেটের উত্তরে এখন স্থপিত হয়েছে রাজশাহীর প্রথম অত্যাধুনিক শপিং মল থিম ওমর প্লাজা। নিউমার্কেট ছেড়ে তাই সব সুবিধা পেতে মানুষ থিম ওমর প্লাজা মুখি হয়েছে। তবে নিউমার্কেটের আড্ডাখানা থেকে প্রতিনিয়ত যৌনহয়রানীর শিকার হতে হয় থিম ওমরে আসার তরুনীদের।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records