সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনন্য উচ্চতায় ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস

অনন্য উচ্চতায় ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস

জাহিদুল আলম জয় ॥ এ যেন ডালভাত। খেলবে আর চ্যাম্পিয়ন হবে মুড়ি মুড়কির মতো। ২০টি দল প্রতিদ্বন্দ্বিতা করলেও গত নয় বছর ধরে কেউ টেক্কা দিতে পারছে না দলটিকে। হ্যাঁ বলা হচ্ছে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের কথা। বিশ্বের অন্যতম সেরা এই দলটি রীতিমতো পৈত্রিক সম্পত্তি বানিয়ে ফেলেছে ইতালিয়ান সিরি’এ লীগকে। যে প্রমাণ তারা রেখেছে ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা নয় আসরে চ্যাম্পিয়ন হয়ে।

রবিবার রাতে সিরি’এ লীগের ২০১৯-২০ মৌসুমের শিরোপা নিশ্চিত করেছে জুভেন্টাস। ঘরের মাঠ তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে অতিথি স্যাম্পদোরিয়াকে ২-০ গোলে হারিয়ে রেকর্ডগড়া ট্রফি জিতেছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো-পাওলো দিবালারা। সবমিলিয়ে সিরি’এ লীগে এটি ৩৬তম শিরোপা জুভেন্টাসের। লীগের এখনও দুই রাউন্ড বাকি। বর্তমানে রাউন্ড শেষে চ্যাম্পিয়ন জুভেন্টাসের ভা-ারে জমা ৮৩ পয়েন্ট। তারা জিতেছে ২৬ ম্যাচ, ড্র করেছে ৫টি। সমান ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে ইন্টার মিলান। ৭৫ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে আটালান্টা ও ল্যাজিও। এ চারদলই পেয়ে গেছে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নতুন মৌসুমে খেলার ছাড়পত্র।

এর আগে জার্মান পরাশক্তি বেয়ার্ন মিউনিখের সঙ্গে টানা আট লীগ শিরোপা জয়ের রেকর্ড ভাগাভাগি করছিল জুভেন্টাস। কিন্তু এবার ট্রফি জিতে বাভারিয়ানদের টপকে এককভাবে টানা শিরোপা জয়ের রেকর্ড নিজেদের করে নিয়েছে তুরিনের বুড়িরা। ইতালি তো বটেই, ইউরোপের শীর্ষ পাঁচÑ লীগ ইংলিশ প্রিমিয়ার লীগ, স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি’এ, জার্মান বুন্দেসলিগা ও ফরাসী লীগ ওয়ানে টানা এতগুলো শিরোপা জয়ের রেকর্ড আর কারও নেই। এই হিসেবে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে গেছে জুভেন্টাস। বর্তমানে লীগগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতার দিক দিয়েও সিরি’এ সবচেয়ে এগিয়ে। এই হিসেবে তাদের টানা নয় শিরোপা জয়কে ঈর্ষণীয় সাফল্য হিসেবে দেখছেন ফুটবল বিশেষজ্ঞরা।

শিরোপা নিশ্চিত করা ম্যাচে প্রাধান্য বিস্তার করে খেললেও প্রথম গোল পেতে প্রথমার্ধের শেষক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে হয় জুভেন্টাসকে। প্রথমার্ধের যোগ করা সময়ের (৪৫+৭) শেষ মিনিটে মিরালেম পিয়ানিচের দারুণ পাসে ক্রিস্টিয়ানো রোনাল্ডো গোল করে দলকে এগিয়ে নেন। বিরতির পর ৬৭ মিনিটে জুভদের দুই গোলে এগিয়ে দেন ফেডেরিকো বার্নারডেস্কি। ৭৭ মিনিট দুই হলুদ কার্ডের কারণে মর্টেন থ্রোসবি মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা সাম্পদোরিয়াকে ১০ জন নিয়ে খেলতে হয়। ৮৪ মিনিটে পেনাল্টি পায় স্বাগতিকরা। কিন্তু রোনাল্ডোর স্পট কিক বারপোস্টে লেগে প্রতিহত হয়। তবে পেনাল্টি থেকে সিআর সেভেন গোল না পেলেও জুভেন্টাসের শিরোপা জয়ে প্রতিবন্ধকতা হয়নি। অবশ্য এক গোল করেও ৮৬ বছরের রেকর্ড স্পর্শ করেছেন পর্তুগীজ তারকা।

দুই ম্যাচ হাতে রেখে বর্তমানে লীগে রোনাল্ডোর গোল ৩১টি। গত ২০ জুন ইতালিতে ফুটবল ফেরার পর পর্তুগীজ সুপারস্টার ১০ গোল করেছেন যা ইউরোপের যে কোন খেলোয়াড়ের জন্য সর্বোচ্চ। পাশাপাশি তিনি ইতালির বিশ্বকাপ জয়ী ফেলিস বোরেলের রেকর্ড স্পর্শ করেছেন। ১৯৩৩-৩৪ মৌসুমে জুভেন্টাসের হয়ে বোরেল ৩১ গোল করেছিলেন। এরপরও অবশ্য এবারের লীগে রোনাল্ডো এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোরার নন। ৩৪ গোল করে সিআর সেভেনকে টপকে সর্বোচ্চ গোলদাতার দৌড়ে এগিয়ে আছেন সিরো ইমোবিলে। পরশু রাতে তার দুর্দান্ত হ্যাটট্রিকে ভেরোনাকে ৫-১ গোলে হারিয়েছে ল্যাজিও।

শিরোপাটি সমর্থক ও করোনাভাইরাসে আক্রান্তদের প্রতি উৎসর্গ করেছেন রোনাল্ডো। ম্যাচ শেষে ইন্সটাগ্রামে উচ্ছ্বসিত সিআর সেভেন বলেন, টানা দুই বছর শিরোপা জিততে পেরে আমি দারুন খুশী। ঐতিহাসিক এই ক্লাবটির হয়ে আরও কিছু অর্জন করতে চাই। এই শিরোপা জুভেন্টাসের সমর্থকদের জন্য উৎসর্গ করলাম। বিশেষ করে এই মহামারীতে যারা আক্রান্ত হয়েছেন তাদের জন্য আমাদের সমবেদনা থাকবে। এটা মোটেই সহজ ছিল না। তোমাদের সাহস, প্রতিজ্ঞা, সমর্থনই আমাদের শক্তি যুগিয়েছে। এই শিরোপার জন্য আমরা শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করেছি। রোনাল্ডো বলেন, আমাদের এই শিরোপাটি জুভেন্টাসের সকল সমর্থকদের জন্য। বিশেষ করে তাদের জন্য যারা হুট করে আসা বৈশ্বিক মহামারীতে (করোনাভাইরাস) আক্রান্ত ও ক্ষডুগ্রস্ত হয়েছেন।

জুভ ডিফেন্ডার লিওনার্ডো বনুচ্চি বলেন, এটা সত্যিকার অর্থেই দারুণ একটি সাফল্য। আমরা অনেকদিন ধরেই শিরোপাটার জন্য লড়াই করেছি। সবাইকে অভিনন্দন।

শীর্ষ সংবাদ:
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি