রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্যারিসেই থাকছেন এমবাপে

প্যারিসেই থাকছেন এমবাপে

স্পোর্টস রিপোর্টার ॥ খুব তরুণ বয়সেই আলো ছড়িয়েছেন কিলিয়ান এমবাপে। এই সময়ে অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়ে নিজেকে নিয়ে এসেছেন বিশ্ব ফুটবলের পাদপ্রদীপের আলোয়। যে কারণেই প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) এই ফরাসী তারকাকে দলে ভেড়াতে মরিয়া ইউরোপের শীর্ষ সারির ক্লাবগুলো। যদিওবা কিলিয়ান এমবাপের দল ছাড়ার গুঞ্জন বেশ পুরনো। আগে থেকেই শোনা যাচ্ছিল, হয় তো এই মৌসুম শেষেই প্যারিস সেইন্ট জার্মেই ছেড়ে নতুন কোথাও ঠিকানা গড়বেন তিনি। তবে শেষ পর্যন্ত কিলিয়ান এমবাপে উড়িয়ে দিলেন সেসব কথা। পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন যে, যাই ঘটুক না কেন পরের মৌসুমে ফরাসী জায়ান্ট পিএসজির সঙ্গেই থাকছেন তিনি।

মঙ্গলবার সেল্টিকের বিপক্ষে প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল পিএসজি। ম্যাচটি লীগ ওয়ান চ্যাম্পিয়নরা জিতেছে ৪-০ ব্যবধানে। ম্যাচের প্রথমার্ধের বিরতির পরই বিইন স্পোর্টকে দেয়া এক সাক্ষাতকারে কিলিয়ান এমবাপে বলেন, ‘আমি এখানেই থাকছি। গত চার বছর ধরেই আমি এই প্রকল্পেরই অংশ।’ ২০১৭ সালে স্বদেশী ক্লাব মোনাকো ছেড়ে পিএসজিতে নতুন করে ঠিকানা গড়েছিলেন তিনি। এরপর থেকেই দলের মূল ভরসা হয়ে উঠেন এই ফ্রেঞ্চম্যান। তবে এ মৌসুমের শুরু থেকেই এমবাপের ভবিষ্যত নিয়ে গুঞ্জন ছিল। কিন্তু ফরাসী ফরোয়ার্ড জানিয়েছেন কেন তার এখানে থাকাটা গুরুত্বপূর্ণ, ‘সামনেই ক্লাবের ৫০ বছর পূর্তি (১২ আগস্ট)। এটা ক্লাব, সমর্থক ও সবার চোখেই বিশেষ গুরুত্বপূর্ণ। তাই যাই ঘটুক না কেন, আমি এখানেই থাকছি।’

তিন বছর আগে ২০১৭ সালের আগস্ট মাসে আরেক ফরাসী ক্লাব মোনাকো ছেড়ে ধারে পিএসজিতে যোগ দিয়েছিলেন এমবাপে। নজরকাড়া নৈপুণ্য দেখানোয় পরের মৌসুমেই তাকে পাকাপাকিভাবে কিনে নেয় প্যারিস জায়ান্টরা। সেজন্য কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টসের মালিকানাধীন ক্লাবটিকে খরচ করতে হয় ১৮০ মিলিয়ন বা ১৮ কোটি ইউরো। এই সময়ে এমবাপেকে দলে ভেড়াতে আগ্রহ ছিল স্প্যানিশ লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এবং ইংলিশ প্রিমিয়ার লীগের নতুন চ্যাম্পিয়ন লিভারপুলও। যদিওবা গত সপ্তাহে স্প্যানিশ ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ অবশ্য জানিয়ে দিয়েছেন যে, এই গ্রীষ্মে তারা বড় কোন খেলোয়াড়ের সঙ্গে আর নতুন করে চুক্তি-স্বাক্ষর করবে না। মঙ্গলবার এমবাপে আরও যা ইঙ্গিত দিয়েছেন, তাতে মনে হচ্ছে পিএসজিতেই দীর্ঘায়িত হতে যাচ্ছে তার ক্যারিয়ার। কেননা কিলিয়ান এমবাপে বলেছেন, ‘আমি এই দলটির জন্যই শিরোপা আনার চেষ্টা করব। সেজন্য নিজের সেরাটা উজাড় করে দেব।’ করোনাভাইরাসের কারণে মাঝপথে বন্ধ হয়ে যাওয়া ফরাসী লীগ ওয়ান আর মাঠে গড়ায়নি। পরবর্তীতে ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন হিসেবে পিএসজির নাম ঘোষণা করে লীগ কর্তৃপক্ষ। আর আসর স্থগিত হওয়ার আগে ২০ ম্যাচ খেলে ১৮ গোল করায় সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতেন কিলিয়ান এমবাপে। এবারের মৌসুমে এখন পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৩৩ ম্যাচে ৩০ গোল করেছেন তিনি। লীগ বাতিল হয়ে গেলেও ফরাসী কাপ ও ফরাসী লীগ কাপের আসর চলবে। সেইসঙ্গে আগামী মাসে আবারও চালু হতে যাচ্ছে স্থগিত হয়ে থাকা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ। তাই ২১ বছর বয়সী এমবাপে সুযোগ পাচ্ছেন চলতি মৌসুমে আরও শিরোপা ঘরে তোলার এবং গোলসংখ্যা বাড়িয়ে নেয়ার।

আগামী ১২ অগাস্ট প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপন করবে পিএসজি। তাই সামনের বছরটিকে স্মরণীয় করে রাখতে মুখিয়ে রয়েছেন এমবাপেও। নেইমার-এমবাপেদের সামনে এখনও রয়েছে ফরাসি কাপ, লীগ কাপ ও চ্যাম্পিয়ন্স লীগের খেলা। যে কারণে প্রীতি ম্যাচের মাধ্যমেই নিজেদের ঝালিয়ে নিচ্ছেন তারা। আগামীকাল শুক্রবার আবারও মাঠে নামবে পিএসজি। ফরাসী কাপের ফাইনালে পিএসজির প্রতিপক্ষ সাঁত এতিয়েন। অন্যদিকে ৩১ জুলাই ফরাসী লীগ কাপের ফাইনালে লিওঁর বিপক্ষে খেলবে থমাস টাচেলের দল। আগামী ১২ অগাস্ট তারা খেলবে চ্যাম্পিয়ন্স লীগে। লিসবনে শেষ আটের ম্যাচে ফরাসী চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ইতালিয়ান সিরি এ লীগের ক্লাব আটালান্টা।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records