রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভালবাসায় চিরনিদ্রায় শায়িত শাজাহান সিরাজ

স্টাফ রিপোর্টার ॥ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা, ভালবাসা এবং টাঙ্গাইল ও ঢাকায় তিন দফা জানাজা শেষে স্বাধীনতার ইশতেহার পাঠক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক মন্ত্রী ও বিএনপি নেতা শাজাহান সিরাজকে বনানী কবরস্থানে সমাহিত করা হয়। এদিকে বুধবারও বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাজাহান সিরাজের স্ত্রী রাবেয়া সিরাজ ও মেয়ে শুক্লা সিরাজের সঙ্গে ফোনে কথা বলে শোক প্রকাশের পাশাপাশি পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বুধবার সকাল ৮টায় গুলশানের বাসা থেকে শাজাহান সিরাজের লাশ বহনকারী ফ্রিজিং কার টাঙ্গাইলের উদ্দেশে রওনা দেয়। বেলা ১১টায় টাঙ্গাইলের এলেঙ্গায় পৌঁছলে সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। বীর মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ শাজাহান সিরাজের জানাজায় অংশ নেন টাঙ্গাইলের সর্বস্তরের মানুষ। আওয়ামী লীগ ও বিএনপিসহ সর্বস্তরের মানুষ দলমত নির্বিশেষে শাজাহান সিরাজকে বিদায়ী সম্মান জানায়। শ্রদ্ধা আর চোখের জলে শাজাহান সিরাজকে শেষবারের মতো বিদায় জানায় তারা।

দুপুর ১২টার দিকে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা সরকারী শামসুল হক কলেজ মাঠে শাজাহান সিরাজের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। সেখান থেকে তার লাশ নেয়া হয় কালিহাতিতে। বেলা আড়াইটায় কালিহাতী সদরে শাজাহান সিরাজ কলেজ মাঠে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। প্রশাসনের কর্মকর্তা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ জানাজায় অংশগ্রহণ করেন। সেখানে কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নিপার উপস্থিতিতে গার্ড অব অনার প্রদান করা হয় এই বীর মুক্তিযোদ্ধাকে।

জানাজায় অংশ নেন টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী, কালিহাতি উপজেলা পরিষদের চেয়ারম্যান আনছার আলী বিকম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার, কেন্দ্রীয় বিএনপির সদস্য লুৎফর রহমান মতিন, টাঙ্গাইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট ফরহাদ ইকবাল, টাঙ্গাইল জেলা কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি এ্যাডভোকেট রফিকুল ইসলাম রফিক, উপজেলা বিএনপির আহ্বায়ক শুকুর মাহমুদ, কালিহাতী পৌরসভার মেয়র আলী আকবর জব্বার, এলেঙ্গা পৌর মেয়র নূর এ আলম সিদ্দিকীসহ জেলা-উপজেলা পর্যায়ের আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মী।

করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব মেনে জানাজা অনুষ্ঠিত হওয়ায় মাঠে লোক সঙ্কুুলান হয়নি। রাস্তায় দাঁড়িয়ে অনেক মানুষ জানাজায় শরিক হন। জানাজার পর বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা-প্রতিষ্ঠান, পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে কফিনে গিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় বেশ ক’জন বক্তব্য রাখেন। বক্তারা মহান মুক্তিযুদ্ধে তার অবদানের কথা স্মরণ করেন।

কালিহাতিতে জানাজার আগে পরিবারের পক্ষ থেকে সবার উদ্দেশে কথা বলেন শাজাহান সিরাজের মেয়ে ব্যারিস্টার সারওয়াত সিরাজ শুক্লা। এসময় তার বাবার আত্মার মাগফেরাত কামনার জন্য সবার কাছে দোয়া চান তিনি। কালিহাতিতে জানাজা শেষে সেখানকার মানুষ তাদের প্রিয় নেতাকে চোখের জলে শেষ বিদায় জানান। এর পর লাশবাহী ফ্রিজিং কার ঢাকার উদ্দেশে রওনা দেয়। সন্ধ্যায় আবারও গুলশানের বাসায় আনা হয় লাশ। গুলশানের বাসায় পরিবারের সদস্য ও স্বজনরা শাজাহান সিরাজকে কান্নাজড়িত কণ্ঠে শেষ বিদায় জানান।

এশার নামাজের পর গুলশান সোসাইটি মসজিদে শাজাহান সিরাজের তৃতীয় এবং শেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বিভিন্ন রাজনৈতিক দলসহ সর্বস্তরের মানুষ এতে অংশ নেন। এর পর রাতেই তার লাশ বনানী কবরস্থানে দাফন করা হয়।

শীর্ষ সংবাদ:
করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২