মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুরু হয়েছে প্রতিভা অন্বেষণে অনলাইন প্রতিযোগিতা

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বন্ধ রয়েছে দেশের স্কুল, কলেজসহ সকল প্রকার শিক্ষাপ্রতিষ্ঠান। কিশোর কিশোরীদের বর্তমান ঘরবন্দী সময়কে উপভোগ্য করে তুলতে টিন ও ইয়ুথ প্ল্যাটফর্ম পরিচয় (িি.িঢ়ড়ৎরপযড়ু.হবঃ) আয়োজন করেছে ‘পরিচয় সেরা কিশোর তারকা ২০২০’ অনলাইন প্রতিযোগিতা। বুধবার থেকে এই আয়োজনের ভিডিও গ্রহণের কার্যক্রম শুরু হয়েছে। নাচ, গান ও আবৃত্তির ভিডিওচিত্র পাঠিয়ে দেশের পড়ুয়া কিশোর কিশোরীরা এতে অংশ নিতে পারবে। তিন ধাপে দর্শক মতামত ও সম্মানিত বিচারকদের মাধ্যমে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হবে। প্রতি ক্যাটাগরিতে তিনজন করে মোট নয়জনসহ চূড়ান্ত পর্বে উন্নীত সবাইকে পুরস্কৃত করা হবে।

এই আয়োজনে সম্মানিত বিচারক হিসেবে থাকছেন খ্যাতিমান গীতিকার ও নাট্যকার অনুরূপ আইচ, সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী এফ এ সুমন, কবি ও আবৃত্তিশিল্পী সাফিয়া খন্দকার রেখা এবং নৃত্যশিল্পী ও পরিচালক সাইফুল ইসলাম। ব্রান্ড এ্যাম্বাসেডর হিসেবে রয়েছেন ক্ষুদে গানরাজ চ্যাম্পিয়ন ও জাতীয় শিশু পুরস্কারপ্রাপ্ত কণ্ঠশিল্পী নুজহাত সাবিহা পুষ্পিতা। প্যানেল সমন্বয়ক আছেন কণ্ঠশিল্পী খন্দকার বাপ্পি ও পরিচয় সম্পাদক শিশুসাহিত্যিক আপন অপু।

গীতকার অনুরূপ আইচ বলেন, দেশের কিশোরদের জন্য এটি একটি চমৎকার আয়োজন। তাদের ঘরবন্দী বোরিং সময়টাকে চমৎকারভাবে কাজে লাগাতে পারবে এই আয়োজনের মাধ্যমে। সে সঙ্গে পুরো দেশ ৯ জন নতুন কিশোর তারকাকে পাবে। এটা সত্যিই আনন্দের বিষয়। সেজন্যই পরিচয়ের এই আয়োজনে আমি সার্বক্ষণিকভাবে সময় দিচ্ছি। সঙ্গীতশিল্পী এফ এ সুমন বলেন, পরিচয় সবসময়ই ছোটদের জন্য ব্যতিক্রমী আয়োজন করে আসছে। সেরা কিশোর তারকা প্রতিযোগিতার বিষয়টা আমার খুবই ভাল লেগেছে। এই আয়োজনের মাধ্যমে দেশের কিশোররা যেমন তাদের ঘরবন্দী সময়টাকে কাজে লাগাতে পারবে, সেইসঙ্গে তাদের সুপ্ত প্রতিভাকে ছড়িয়ে দিতে পারবে পুরো দেশব্যাপী।

পরিচয় সম্পাদক আপন অপু বলেন, গান, আবৃত্তি অথবা নাচের ভিডিও ধারণ করে পরিচয়ের ওয়েবসাইটে নির্ধারিত রেজিস্ট্রেশন ফরম পূরণ করে ভিডিও সাবমিট করবে প্রতিযোগীরা। ভিডিওর দৈর্ঘ্য হবে সর্বনিম্ন ২ মিনিট ৫৯ সেকেন্ড ও সর্বোচ্চ সাড়ে ৪ মিনিট ৩০ সেকেন্ড। একজন প্রতিযোগী একাধিক ক্যাটাগরিতে অংশগ্রহণ করতে পারবে। ১৫ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত ভিডিও সাবমিট করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে। আপন আরও বলেন, যদিও জুলাইয়ের ১৫ তারিখ থেকে আগস্টের ১০ তারিখ পর্যন্ত এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ভিডিও পাঠানোর সময়সীমা। কিন্তু এখন থেকে যে ভিডিওগুলো সাবমিট করা হবে এগুলো আগস্টের ১০ তারিখ পর্যন্ত পাবলিস্ট করতে থাকব। দুই অথবা তিন দিন পর থেকেই সেই ভিডিওগুলো আমাদের পেজ ও ওয়েব সাইটে পাবলিস্ট করতে থাকব। তা না হলে অনেকগুলো ভিডিও আসার পরে সেগুলো পর্যায়ক্রমে পাবলিস্ট করা ঝামেলা হয়ে যাবে এজন্য যদি ভিডিও জমার শেষে প্রকাশ করি তখন আমাদের প্রচারটা একটু ভাল হবে। এটা আরেকজন দেখে পাঠানোর জন্য উৎসাহিত হবে। সেজন্য আগে থেকেই পাবলিস্ট করা শুরু করব। এটার জন্য আমাদের ওয়েব সাইটে আলাদা একটি অপশন দেয়া আছে। বাংলাদেশে অবস্থানগত ১৮ বছরের নিচে যে কোন শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। বর্তমানে ঘরবন্দী শিশু কিশোররা একটা এ্যাকটিভিটিজের মধ্যে যাতে থাকতে পারে এজন্যই আমাদের এই আয়োজন। প্রথম পর্যায়ে যে ভিডিওগুলো আসবে এটা থেকে দ্বিতীয় রাউন্ডের জন্য সিলেকশন করব। দ্বিতীয় রাউন্ডে যারা নির্বাচিত হবে তাদের কাছ থেকে আমরা নতুন করে আবার ভিডিও নেব। সেই ভিডিওগুলোও একইভাবে আমাদের পেজ ও ওয়েবসাইটে পাবলিস্ট করব।

আয়োজনের বিস্তারিত জানতে ভিজিট করতে হবে- িি.িঢ়ড়ৎরপযড়ু.হবঃ এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন