শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশে ৬২ লাখ ধূমপায়ী কমাতে পারে ভেপিং

বাংলাদেশে ৬২ লাখ ধূমপায়ী কমাতে পারে ভেপিং

অনলাইন রিপোর্টার ॥ সিগারেট ছাড়ার অন্যতম উপায় হিসেবে ই-সিগারেট বা ভেপিং জনপ্রিয়তা পেয়েছে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের চিকিৎসকেরা ধূমপান ত্যাগের মাধ্যম হিসাবে ভেপিংয়ের পরামর্শ দিচ্ছেন। বাংলাদেশেও অনেকেই ধূমপান ছাড়ার জন্য এই উপায়কে বেছে নিচ্ছেন।

ভেপিং করাকে উৎসাহিত করা হলে দেশে ৬২ লাখের বেশি ধূমপায়ী প্রচলিত সিগারেট ছেড়ে দিতে পারে বলে ধারণা দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের একটি সংগঠনের গবেষণায়।

ভোক্তাদের পছন্দ নিয়ে কাজ করে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া-ভিত্তিক সংগঠনের নাম কনজুমার চয়েস সেন্টার। তারা ৬১ দেশের ভেপিং ওপর একটি গবেষণা করেছে। সেখানকার বর্তমান নিয়মিত এবং অনিয়মিত ভেপিংয়ের হার পর্যালোচনা করে তারা আগামীতে তুলনামূলক নিরাপদ ভেপিংয়ের বাজার প্রসারিত হওয়া সম্পর্কে ধারণা পাওয়া চেষ্টা করেছে।

বাংলাদেশের পরিস্থিতি পর্যালোচনা করে সংগঠনটি বলছে যুক্তরাজ্যের পদ্ধতি অনুসরণ করে নিয়মতান্ত্রিকভাবে ভেপিং করাকে উৎসাহিত করা হলে দেশে ২৫ শতাংশ ধূমপায়ী প্রচলিত সিগারেট ছেড়ে ভেপিংয়ে আগ্রহী হয়ে উঠতে পারে। বিশ্বস্বাস্থ্য সংস্থার ২০১৮ সালের হিসাব অনুযায়ী, দেশে ধূমপায়ীর সংখ্যা ২ কোটি ৪৯ লাখ। ভেপিং করাকে নিয়মতান্ত্রিকভাবে উৎসাহিত করা হলে এদের মধ্যে থেকে ৬২ লাখ ২৫ হাজার ধূমপায়ীকে সিগারেট থেকে সরিয়ে ভেপিং ব্যবহারে নিয়ে আসা সম্ভব।

বাংলাদেশেও অনেকেই ধূমপান ছাড়ার জন্য এই উপায়কে বেছে নিচ্ছেন বলে জানিয়েছেন এনাম মেডিকেল কলেজের মেডিসিনের অধ্যাপক মিথুন আলমগীর। তিনি বলেন, যুক্তরাজ্যের গবেষণায় দেখা গেছে, সাধারণ সিগারেটের তুলনায় ভেপিংয়ে ক্ষতির মাত্রা ৯৫ ভাগ কম। তাই তিনি সিগারেট ছাড়ার উপায় হিসেবে ভেপিং করার পরামর্শ দেন।

গবেষণায় বলা হয়েছে, ভেপিংকে উৎসাহিত করা হলে ৬০টি দেশে ১৯ কোটি ৬০ লাখের বেশি ধূমপায়ী প্রচলিত সিগারেট ছেড়ে ভেপিংয়ে আগ্রহী হবে। এতে বৈশ্বিক স্বাস্থ্য পরিস্থিতির উন্নতি হবে। ওই গবেষণা অনুযায়ী, সবচেয়ে বেশি ধূমপায়ীর সংখ্যা কমতে পারে চীনে।

ধূমপান ছেড়ে দেওয়ার এই তালিকায় ৬১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ষষ্ঠ। বাংলাদেশের আগে আছে যুক্তরাষ্ট্র। সেখানে ৬৩ লাখ ৬২ হাজার লোক প্রচলিত ধূমপান ছেড়ে দিতে পারে বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে।

উল্লেখযোগ্য হারে ধূমপান হ্রাস পেলে বৈশ্বিক স্বাস্থ্য পরিস্থিতিতে ইতিবাচক প্রভাই পড়বে বলে মত এই খাত নিয়ে কাজ করা সংগঠনগুলোর। যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান এক নিবন্ধে বলেছে, ভেপিংয়ে নিকোটিন, প্রোপাইলিন গ্লাইকল অথবা ভেজিটেবল গ্লিসারিন এবং সুগন্ধী মিশ্রিত থাকে। কিন্তু প্রচলিত সিগারেটে রাসায়নিকের তুলনায় (যেমন টার এবং কার্বন মনোক্সাইড) নিকোটিন তুলনামূলক কম ক্ষতি করে।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক সাজ্জাদ খান মনে করেন ভেপিং হতে পারে ধূমপান থেকে সরে আসার অন্যতম কার্যকর উপায়। সরকারেরও এই বিষয়কে ইতিবাচকভাবেই নেওয়া উচিত। ধূমপানের ঝোঁক ছাড়াতে কার্যকরি উপায় হতে পারে ভেপিং। কারণ এটা শরীরের ক্ষতিকারক রাসায়নিকের চাহিদা ধীরে ধীরে কমিয়ে ফেলে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২১
আক্রান্ত
২৭১৮৮১
সুস্থ
১৩
সুস্থ
১৫৬৬২৩
শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের