শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন

বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন
  • নেতাকর্মীদের শ্রদ্ধা নিবেদন

বিশেষ প্রতিনিধি ॥ চিরনিদ্রায় শায়িত হলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। শনিবার বেলা ১১টায় বনানী কবরস্থান জামে মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাকে মায়ের কবরে সমাহিত করা হয়। বনানী কবরস্থান মসজিদ প্রাঙ্গণে জানাজা অনুষ্ঠিত হওয়ার পর সেখানে সাহারা খাতুনকে শেষবারের মতো শ্রদ্ধা জানানো হয়।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সাহারা খাতুনের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার পক্ষ থেকেও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন দলের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, সংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ প্রমুখ।

এছাড়া আইনমন্ত্রী আনিসুল হক, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক শ্রমিকলীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। দুটি জানাজায় মানুষের ঢল নামে। তার জানাজায় স্বাস্থ্যবিধি মেনে অংশ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকলেও নেতাকর্মীদের ভিড়ে ধাক্কাধাক্কি লেগে যায়। স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না বিষয়টি বারবার মাইকে ঘোষণা দেয়া হচ্ছিল। তার মরদেহ পাশে রেখে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। তারা বলেন, ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় ভূমিকা রেখেছিলেন সাহারা খাতুন। তার মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে।

সাহারা খাতুনের কফিনে জাসদের শ্রদ্ধা নিবেদন ॥ শনিবার বেলা ১১টায় বনানী কবরস্থানে সাহারা খাতুনের কফিনে জাসদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শফিউদ্দিন মোল্লা, জাসদ নেতা কাজী মতিউর রহমান মতি ও নুরুল ইসলাম নুরু প্রমুখ।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১১টা ২৬ মিনিটে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রবীণ এই রাজনীতিক। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী চিরকুমারী সাহারা খাতুনের বয়স হয়েছিল ৭৭ বছর। শুক্রবার দিবাগত রাত ২টার দিকে ইউএস-বাংলার একটি বিশেষ বিমানে সাহারা খাতুনের মরদেহ থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্কক থেকে দেশে পৌঁছে। সেখান থেকে সাহারা খাতুনের মরদেহ রাতে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) হিমঘরে রাখা হয়। শনিবার সকাল ১০টায় তেজগাঁও বায়তুশ শরফ জামে মসজিদে মরহুমার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বনানী কবরস্থানে তার জানাজার আগে পরিবারের পক্ষ থেকে বক্তব্য দেয়া হয়।

সালমান এফ রহমানের শোক ॥ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। এক শোক বাণীতে তিনি বলেন, সাহারা খাতুনের মৃত্যুতে আওয়ামী লীগসহ রাজনৈতিক মহলের পাশাপাশি বাংলাদেশের সর্বস্তরের জনগণ আজ গভীরভাবে শোকাবিভূত। তিনি আজীবন জাতির পিতার প্রদর্শিত মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও জনমানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেছিলেন। তার আকস্মিক মৃত্যু আওয়ামী লীগসহ সমগ্র রাজনৈতিক অঙ্গন এবং সর্বোপরি দেশ ও জাতির জন্য একটি অপূরণীয় ক্ষতি। তিনি রাজপথের একজন অকুতোভয় যোদ্ধা ছিলেন। নেতাকর্মীদের দুঃসময়ের পরীক্ষিত সাথী সাহারা খাতুন ছিলেন একজন অনুকরণীয় রাজনীতিবিদ। তিনি সব সময় সহযোগিতামূলক মনোভাব নিয়ে আওয়ামী লীগকে শক্তিশালী করার পাশাপাশি দেশ ও জাতির উন্নয়নে কাজ করে গেছেন। দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে গিয়েছেন। দেশ ও জাতির প্রতি তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। তিনি মরহুমার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং পরম করুণাময় মহান আল্লাহর কাছে তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা