রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র

শংকর কুমার দে ॥ করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই জীবন-জীবিকার জন্য সরকারের দেয়া গাইড লাইন মানা হচ্ছে কিনা সে বিষয়ে পর্যবেক্ষণ প্রতিবেদন তৈরি করেছে গোয়েন্দা সংস্থা। করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধে জীবন ও জীবিকা বাঁচানোর জন্য সরকারের মহৎ উদ্যোগ বাস্তবায়ন বিষয়ে অনুসন্ধানে যে চিত্র ফুটে উঠেছে তা রীতিমতো হতাশাব্যঞ্জক। সরকারের দীর্ঘ ছুটির অবসান ঘটিয়ে নিম্নবিত্ত ও খেটেখাওয়া মানুষের কর্মহীন, রোজগার বন্ধ হয়ে যাওয়ায় যে হাহাকার তৈরি হচ্ছিল তা থেকে বেরিয়ে আসার জন্য শর্তসাপেক্ষে খুলে দেয়া হয় গার্মেন্টস, অফিস, গণপরিবহন, শপিং মল। রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্র সরকারের গাইড লাইন মেনে জীবন-জীবিকা চালানোর চিত্র কোথাও নেই গোয়েন্দা পর্যবেক্ষণ প্রতিবেদনে। আসন্ন কোরবানির ঈদের আগে-পরে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে গোয়েন্দা সংস্থার দাবি। গোয়েন্দা সংস্থা সূত্রে এ খবর জানা গেছে।

সূত্রে জানা গেছে, গত ২৬ মার্চ থেকে দীর্ঘ সময় সাধারণ ছুটি কাটানোর পর করোনা পরিস্থিতিতে দ্রুত স্বাভাবিক জীবনে ফেরার জন্য নানা উদ্যোগ নেয় সরকার। গত পবিত্র রোজার ঈদের প্রাক্কালে প্রথমে গার্মেন্টস, তারপর একে একে খুলে দেয়া হয় অফিস, শপিং মল, গণপরিবহনসহ সবকিছুই। গত ২৬ মার্চের পরবর্তী সময়ে নিম্নবিত্ত ও খেটেখাওয়া মানুষ কর্মহীন হয়ে রোজগার বন্ধ হয়ে যাওয়ায় যে হাহাকার তৈরি হচ্ছিল তা থেকে বেরিয়ে আসতেই দীর্ঘ বিরতির পরে শর্তসাপেক্ষে সরকারের এই উদ্যোগ। কিন্তু রাজধানী ঢাকাসহ দেশের কোথাও কি মানা হচ্ছে সেসব শর্ত ? সেই সঙ্গে কোরবানির ঈদ ঘনিয়ে আসছে। তখন করোনাভাইরাস সংক্রমণের কি হবে ?

গোয়েন্দা সংস্থার অনুসন্ধানে রাজধানীর কয়েকটি স্থানের চিত্র তুলে ধরা হয়েছে। রাজধানীর পুরনো ঢাকা, গুলিস্তান, ফার্মগেট, ধানম-ি, তেজগাঁও, মিরপুর, মোহাম্মদপুর, উত্তরাসহ বিভিন্নস্থানে গেলে দেখা যাবে সামাজিক দূরত্ব বলতে কোন কিছুরই অস্তিত্ব নেই। মাস্ক পরে অনেককেই বের হতে দেখা যায় না। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের চিত্র অনুপস্থিত। এ ছাড়া দেশের সকল স্থানের কাঁচাবাজারে মাস্ক, সামাজিক দূরত্ব, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার কোন কিছুই মানা হচ্ছে না। এতে করোনাভাইরাস সংক্রমণের চারণক্ষেত্রে পরিণত হওয়ার করুণ পরিণতির চিত্র উঠে এসেছে।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু