শুক্রবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র

শংকর কুমার দে ॥ করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই জীবন-জীবিকার জন্য সরকারের দেয়া গাইড লাইন মানা হচ্ছে কিনা সে বিষয়ে পর্যবেক্ষণ প্রতিবেদন তৈরি করেছে গোয়েন্দা সংস্থা। করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধে জীবন ও জীবিকা বাঁচানোর জন্য সরকারের মহৎ উদ্যোগ বাস্তবায়ন বিষয়ে অনুসন্ধানে যে চিত্র ফুটে উঠেছে তা রীতিমতো হতাশাব্যঞ্জক। সরকারের দীর্ঘ ছুটির অবসান ঘটিয়ে নিম্নবিত্ত ও খেটেখাওয়া মানুষের কর্মহীন, রোজগার বন্ধ হয়ে যাওয়ায় যে হাহাকার তৈরি হচ্ছিল তা থেকে বেরিয়ে আসার জন্য শর্তসাপেক্ষে খুলে দেয়া হয় গার্মেন্টস, অফিস, গণপরিবহন, শপিং মল। রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্র সরকারের গাইড লাইন মেনে জীবন-জীবিকা চালানোর চিত্র কোথাও নেই গোয়েন্দা পর্যবেক্ষণ প্রতিবেদনে। আসন্ন কোরবানির ঈদের আগে-পরে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে গোয়েন্দা সংস্থার দাবি। গোয়েন্দা সংস্থা সূত্রে এ খবর জানা গেছে।

সূত্রে জানা গেছে, গত ২৬ মার্চ থেকে দীর্ঘ সময় সাধারণ ছুটি কাটানোর পর করোনা পরিস্থিতিতে দ্রুত স্বাভাবিক জীবনে ফেরার জন্য নানা উদ্যোগ নেয় সরকার। গত পবিত্র রোজার ঈদের প্রাক্কালে প্রথমে গার্মেন্টস, তারপর একে একে খুলে দেয়া হয় অফিস, শপিং মল, গণপরিবহনসহ সবকিছুই। গত ২৬ মার্চের পরবর্তী সময়ে নিম্নবিত্ত ও খেটেখাওয়া মানুষ কর্মহীন হয়ে রোজগার বন্ধ হয়ে যাওয়ায় যে হাহাকার তৈরি হচ্ছিল তা থেকে বেরিয়ে আসতেই দীর্ঘ বিরতির পরে শর্তসাপেক্ষে সরকারের এই উদ্যোগ। কিন্তু রাজধানী ঢাকাসহ দেশের কোথাও কি মানা হচ্ছে সেসব শর্ত ? সেই সঙ্গে কোরবানির ঈদ ঘনিয়ে আসছে। তখন করোনাভাইরাস সংক্রমণের কি হবে ?

গোয়েন্দা সংস্থার অনুসন্ধানে রাজধানীর কয়েকটি স্থানের চিত্র তুলে ধরা হয়েছে। রাজধানীর পুরনো ঢাকা, গুলিস্তান, ফার্মগেট, ধানম-ি, তেজগাঁও, মিরপুর, মোহাম্মদপুর, উত্তরাসহ বিভিন্নস্থানে গেলে দেখা যাবে সামাজিক দূরত্ব বলতে কোন কিছুরই অস্তিত্ব নেই। মাস্ক পরে অনেককেই বের হতে দেখা যায় না। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের চিত্র অনুপস্থিত। এ ছাড়া দেশের সকল স্থানের কাঁচাবাজারে মাস্ক, সামাজিক দূরত্ব, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার কোন কিছুই মানা হচ্ছে না। এতে করোনাভাইরাস সংক্রমণের চারণক্ষেত্রে পরিণত হওয়ার করুণ পরিণতির চিত্র উঠে এসেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২১
আক্রান্ত
২৭১৮৮১
সুস্থ
১৩
সুস্থ
১৫৬৬২৩
শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি         কোপা আমেরিকার সূচি চূড়ান্ত         ভৈরবে বঙ্গবন্ধুর প্রথম মৃত্যুবার্ষিকী পালন করা ছিল যাদের অপরাধ         ইসরায়েল-আমিরাতের ‘ঐতিহাসিক শান্তি চুক্তির’ ঘোষণা দিলেন ট্রাম্প         চিত্রশিল্পী মুর্তজা বশীর গুরুতর অসুস্থ         ডিজিটাল নিরাপত্তা আইন কণ্ঠরোধ করার হাতিয়ার ॥ ফখরুল         আমিরাত-ইসরায়েল চুক্তি ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি : হামাস         মার্কিন মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন         গ্রিসের সঙ্গে দ্বন্দ্ব মীমাংসার একমাত্র উপায় আলোচনা ॥ এরদোগান         সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি বসিয়েছে ॥ হামাস         সংক্রমণ ঠেকাতে স্পেনে ধূমপান নিষিদ্ধ         প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সফল ফাইজার ভ্যাকসিন        
//--BID Records