বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

করোনা আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

জনকণ্ঠ ডেস্ক ॥ মহামারীর সঙ্কটকে শুরু থেকেই উপেক্ষা করে আসা ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যিনি বলেছিলেন, ‘কিছু মানুষ মরবেই, এটাই জীবন’। জ্বরসহ বিভিন্ন উপসর্গে ভুগতে থাকা বোলসোনারো সোমবার চতুর্থবারের মতো তার নমুনা পরীক্ষা করান। তাতে তার করোনাভাইরাস পজেটিভ আসে।

করোনা ঝুঁকিকে ছোট করে দেখিয়ে মহামারীর শুরু থেকেই বিভিন্ন মন্তব্য করে আসছিলেন ব্রাজিল প্রেসিডেন্ট, যে কারণে তাকে সমালোচিত হতে হয়েছে বিশ্বজুড়ে। ভাইরাস ঠেকাতে মাস্ক পরা, সামাজিক দূরত্বের নিয়ম মানা এবং লকডাউনের বিরোধিতা করে আসা বোলসোনারো তার দেশের বিভিন্ন রাজ্যের গবর্নরদের

সঙ্গেও দ্বন্দ্বে জড়িয়েছেন। করোনাভাইরাসে পর্যুদস্ত ব্রাজিলে মাস্ক পরা বাধ্যতামূলক করার একটি চেষ্টা গত সোমবার ভেটো ক্ষমতা প্রয়োগ করে আটকে দেন উগ্র ডানপন্থী মতাদর্শের এই রাজনীতিবিদ। কোভিড-১৯ কে সাধারণ সর্দি-জ্বরের সঙ্গে তুলনা করে গত এপ্রিলে বোলসোনারো বলেছিলেন, এ ভাইরাস তাকে মোটেও কাবু করতে পারবে না। ওই মাসেই বোলসোনারোকে একবার কাশতে কাশতে লকডাউন-বিরোধী বিক্ষোভে হাজির হতে দেখা যায়। মুখে কোন মাস্ক না পরে, হাতে গ্লাভস না পরেই বিক্ষোভ-সমাবেশে অংশ নেন বোলসোনারো। সে সময় ব্রাজিলে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৪০ হাজারের কাছাকাছি, মৃত্যুর সংখ্যা ছিল তিন হাজারের নিচে।

এদিকে নোভেল করোনাভাইরাসের প্রকোপে রীতিমতো মৃত্যুপুরীতে পরিণত হওয়া যুক্তরাষ্ট্রে ক্রমেই কমছে মৃত্যু হার। যদিও বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাশাপাশি নাগরিকদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করে একটি আদেশ জারি করেছেন ইরানী প্রেসিডেন্ট হাসান রুহানি। এদিকে ওয়াল্ডোমিটার্সের সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী এ পর্যন্ত মারা গেছেন ৫ লাখ ৪৩ হাজার ৪৬১ জন। আক্রান্ত হয়েছেন এক কোটি ১৮ লাখ ৪৩ হাজার ১১৬ জন।

আর সুস্থ হয়ে উঠেছেন ৬৮ লাখ ১২ হাজার ৪৩৩। খবর সিএনএন, বিবিসি, রয়টার্স, আলজাজিরা, সিনহুয়া, গার্ডিয়ান, পার্সটুডে, টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির।

মৃত্যু কমছে যুক্তরাষ্ট্রে ॥ যুক্তরাষ্ট্রকে সবচেয়ে বেশি নাকানি-চুবানি খাওয়াচ্ছে মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯)। সর্বোচ্চ আক্রান্তের দিক দিয়ে দেশটি শীর্ষে তো রয়েছেই, এখন সর্বোচ্চ আক্রান্তও হচ্ছে এই দেশটিতে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫০ হাজার ৫৮৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৩৭৮ জন। অর্থাৎ দেশটিতে দৈনিক আক্রান্তের সংখ্যা উর্ধমুখী থাকলেও মৃতের হার কমেছে। এ পর্যন্ত মোট মারা গেছেন এক লাখ ৩২ হাজার ৯৭৯ জন। আর মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৪০ হাজার ৮৩৩ জন। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে টেক্সাস অঙ্গরাজ্যে ৯ হাজার ৫৪ জন। এছাড়া ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও আরিজোনা অঙ্গরাজ্যে যথাক্রমে ৬৮৯১, ৬৩৩৬ ও ৩৩৫২ জন আক্রান্ত হয়েছেন। তবে আক্রান্তে প্রথমদিকে থাকা নিউইয়র্কে নতুন আক্রান্ত কমেছে মাত্র ৫৮৩ জন।

ভারতে মৃত্যু ২০ হাজার ॥ ভারতে করোনায় আক্রান্ত ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, গত একদিনে নতুন সংক্রমণ ধরা পড়েছে ২২ হাজার ২৫২। এখন পর্যন্ত দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৭ লাখ ১৯ হাজার ৬৬৫। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার সকাল ৮টার বুলেটিনে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ সংক্রমণে মৃত্যু হয়েছে ৪৬৭ জনের। এখন পর্যন্ত ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা ২০ হাজারের বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ভারতে আক্রান্তের সংখ্যা বাড়লেও সুস্থতার হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১৫ হাজার ৫১৪ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৪ লাখ ৩৯ হাজার ৯৪৭।

ইরানে মাস্ক পরা বাধ্যতামূলক ॥ মাস্ক পরা বাধ্যতামূলক করেছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি এ বিষয়ে আদেশ জারি করেছেন। এরপরেই জনসমাগমে ফেস মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। গত কয়েক সপ্তাহে দেশটিতে করোনার সংক্রমণ বাড়ছেই। সে কারণে সংক্রমণ ঠেকাতে ইরান সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করেছে।

নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা নিউজিল্যান্ডে ॥ বিশ্বের বিভিন্ন দেশে থাকা নিজ নাগরিকদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে নিউজিল্যান্ড। মঙ্গলবার থেকে আগামী তিন সপ্তাহ বিভিন্ন দেশে থাকা নিউজিল্যান্ডের নাগরিকরা দেশে প্রবেশ করতে পারবেন না। নতুন এই পদক্ষেপের বিষয়ে সীমিত কোয়ারেন্টাইন সুবিধার কথা উল্লেখ করেছে নিউজিল্যান্ড সরকার। এদিকে, গত ৬৭ দিনে দেশটিতে নতুন কোন রোগী শনাক্ত হয়নি।

শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records