মঙ্গলবার ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রামেকে হাই ফ্লো অক্সিজেন মেশিন দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ করোনা পরিস্থিতি মোকাবেলায় নিজ উদ্যোগে অস্ট্রেলিয়া থেকে আনা দুটি ‘হাই ফ্লো অক্সিজেন মিটার’ (অপটিক ফ্লো নেজাল, হাই ফ্লো অক্সি থেরাপি মেশিন) মেশিন দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। শনিবার সকালে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে মেশিন দুটি তার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

রামেক হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন মিটার এতদিন ছিল না। তবে মুমূর্ষু রোগীর জন্য হাসপাতালটির আইসিইউতে (নিবিড় পরচির্যা কেন্দ্র) বর্তমানে ১৫টি ভেন্টিলেটর ও বেড রয়েছ। যা চাহিদার তুলনায় কম বলে জানালেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। এই দুটি ‘হাই ফ্লো অক্সিজেন’ মেশিন এখন থেকে মুমূর্ষু রোগীকে অক্সিজেন সাপোর্ট দেয়ার জন্য আইসিইউর বিকল্প হিসেবে কাজ করবে। যাদের করোনায় শ্বাসকষ্ট হচ্ছে তাদের বাঁচাতে বিশ্বের উন্নত দেশে এখন ‘হাই ফ্লো অক্সিজেন’ মুখ্য ভূমিকা পালন করছে। রামেক হাসপাতালে মেশিন দুটি স্থাপন করা হলে করোনা আক্রান্ত মানুষ দ্রুত অক্সিজেন সেবার আওতায় আসতে পারবে। এতে মৃত্যুর হারও কমবে। করোনা পরিস্থিতির কারণে সারা দেশের মতো রামেক হাসপাতালেও অক্সিজেনের চাহিদা বেড়েছে। হাসপাতালে থাকা স্বল্পসংখ্যক ভেন্টিলেটর সুবিধার প্রাথমিক বিকল্প হিসেবে ‘হাই ফ্লো অক্সিজেন মিটার’ এরই মধ্যে আলোচনায় এসেছে। যন্ত্রটির মাধ্যমে রোগীকে তার চাহিদা অনুপাতে অক্সিজেনের মাত্রা কম বা বেশি পরিমাণে সরবরাহ করা সম্ভব। যা তার জীবন বাঁচাতে সহযোগিতা করছে।

দেশের সঙ্কটকালে সেই ‘হাই ফ্লো অক্সিজেন মিটার’ দিয়ে করোনারোগীর পাশে এসে দাঁড়িয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম। তার পক্ষ থেকে দুটি হাই ফ্লো অক্সিজেন মিটার মেশিন হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর মালিকানাধীন বেসরকারী প্রতিষ্ঠান বারিন্দ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ শনিবার মেশিন দুটি হস্তান্তর করেন। এ সময় রাজশাহীর বারিন্দ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ শামসুদ্দিন, বারিন্দ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ বিকে দাম, উপ-অধ্যক্ষ ডাঃ সুজিত কুমার ভদ্র, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান, রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ নওশাদ আলী উপস্থিতি ছিলেন।

শীর্ষ সংবাদ:
আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন