রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মান্দার চৌবাড়িয়া পশুর হাটে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

মান্দার চৌবাড়িয়া পশুর হাটে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে নওগাঁর মান্দা উপজেলার চৌবাড়িয়া পশুর হাটে খাজনার অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। ইজারা প্রাপ্তির তিন মাসেও হাটে টাঙ্গানো হয়নি সরকার নির্ধারিত খাজনা (টোল) আদায়ের তালিকা। আর এ সুযোগ কাজে লাগিয়ে ইজারাদারের লোকজন ক্রেতা-বিক্রেতা উভয়ের নিকট থেকে ইচ্ছেমত আদায় করছেন খাজনা।

অন্যদিকে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংকটময় মূহুর্তেও এ পশুর হাটে মানা হচ্ছে না কোন স্বাস্থ্য বিধি। হাটে আগতদের মাস্ক পরার বালাই নেই। কোরবানীর পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য নেই পশুচিকিৎসক। এ অবস্থায় হাটে আগতদের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকহারে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

সংশ্লিষ্ট সুত্র জানায়, উত্তরাঞ্চলের বৃহত্তম পশুর হাট চৌবাড়িয়া হাট । চলতি ১৪২৭ সনে আয়কর ভ্যাটসহ হাটটি ইজারা প্রদান করা হয়েছে ৫ কোটি ৪১ লাখ টাকায়। ইজারা নিয়েছেন নওগাঁ সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম।

শুক্রবার চৌবাড়িয়া হাটে গিয়ে দেখা গেছে, হাটে আগত মানুষের মুখে মাস্ক নেই। স্বাস্থ্য বিধি না মেনেই চলাচল করছেন লোকজন। প্রচন্ড ভিড় ঠেলে হাটের ভেতরে প্রবেশ করা ছিল অত্যন্ত কষ্টসাধ্য। ইজারাদারের লোকজন হাটের বিভিন্ন স্থানে টেবিল-চেয়ার পেতে আদায় করছেন খাজনার টাকা। এসময় দেখা যায় সরকার নির্ধারিত খাজনা ছাড়াও আদায় করা হচ্ছে অতিরিক্ত অর্থ।

শুধুমাত্র ক্রেতার নিকট থেকে খাজনার টাকা আদায়ের নিয়ম থাকলেও তা মানছেন না ইজারাদারের লোকজন। বিক্রেতাদেরও গুনতে হচ্ছে অর্থ। এছাড়া বিভিন্ন ফান্ডের কথা বলেও আদায় করা হচ্ছে টাকা। কোরবানী পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য দেখা মেলেনি কোনো চিকিৎসকের।

হাটের গরু কিনতে আসা রাজশাহীর তানোর উপজেলার মাদারীপুর গ্রামের নুরুল ইসলাম ৭৫ হাজার টাকায় একটি ষাঁড় কিনেছেন। এজন্য তাকে খাজনা দিতে হয়েছে ৫শ’ টাকা। এছাড়া বিক্রেতার নিকট থেকেও নেয়া হয়েছে আরও ৩০ টাকা। নিয়ামতপুর উপজেলার শ্রীমন্তপুর গ্রামের হামিদুর শাহ একজোড়া হালের বলদ কিনেছেন। খাজনা বাবদ তার কাছ থেকে নেয়া হয়েছে ১ হাজার টাকা। একই গ্রামের আব্দুল মান্নাককে একজোড়া বলদের জন্য একই হারে খাজনা দিতে হয়েছে। এসব গরু বিক্রেতাদের নিকট থেকেও বিভিন্ন ফান্ডের কথা বলে নেয়া হয়েছে অতিরিক্ত অর্থ।

হাটে আগত ক্রেতারা অভিযোগ করে বলেন, ‘আমাদের নিকট থেকে গরু প্রতি ৫শ’ টাকা করে নেয়া হলেও ইজারাদারের লোকজন রশিদে টাকা অংক উল্লেখ করছেন না। ওই স্থান ফাঁকা রেখেই আমাদের রশিদ সরবরাহ করা হচ্ছে।’

হাট ইজারাদার আলহাজ্ব রফিকুল ইসলাম বলেন, করোনাভাইরাসের কারণে গত দুই মাস হাট করা সম্ভব হয়নি। এসময় হাটে ক্রেতা-বিক্রেতার উপস্থিতি ছিল না। হাটে তালিকা না টাঙানো ও গরু প্রতি ৫শ’ টাকা করে খাজনা নেয়ার বিষয়ে জানতে চাইলে পরে কথা হবে বলে মোবাইলফোনের লাইন কেটে দেন।

এ প্রসঙ্গে মান্দা উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিম বলেন, ‘বিষয়টি আমি শুনেছি। এ বিষয়ে কাজ চলছে। আগামি হাটগুলোতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হবে।’

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records