বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীতে আন্তর্জাতিক প্রতারক চক্রের ৩ বিদেশী গ্রেফতার

রাজধানীতে আন্তর্জাতিক প্রতারক চক্রের ৩ বিদেশী গ্রেফতার
  • বিপুল অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতারণার মাধ্যমে বিপুল অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে তিন বিদেশী নাগরিককে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন, সোলেমান ওরফে নিগুয়েগাং তেগোমো বারটিন (৪৭), নিগুয়েনাং তোবোসেরগে ক্রিস্টিয়ান (৩৮) এবং একোঙ্গো এরনাস্ট ইব্রামহিম (৪২)। তাদের একজন কেনিয়ার অপর দু’জন ক্যামেরুনের নাগরিক। তারা আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য। জানা গেছে, প্রতারক চক্রের সদস্য সোলেমানকে প্রথমে ধরা হয় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায়। বিমানবন্দর আর্মড পুলিশের এডিশনাল পুলিশ সুপার আলমগীর হোসাইন শিমুলের নেতৃত্বে বিশেষ কায়দায় আটক করা হয় সোলেমানকে। পরে তাকে সোপর্দ করা হয় সিআইডিতে। তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার পর বুধবার রাতেই ভাটারা এলাকায় অভিযান চালায় সিআইডি। এতে ধরা পড়ে বাকি দু’জন। এ বিষয়ে ভুক্তভোগী আরিফুল ইসলাম রাজধানীর বিমানবন্দর থানায় একটি প্রতারণার মামলা দায়ের করেছেন। চক্রটি বিভিন্ন মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি করে উপহার দেয়ার কথা বলে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিলেন বলে জানায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

এ বিষয়ে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সিআইডির সংঘবদ্ধ অপরাধ বিভাগের প্রধান ডিআইজি শেখ মোহাম্মদ রেজাউল হায়দার বলেন, গ্রেফতার তিন আসামির মধ্যে একজন কেনিয়ার ও দু’জন ক্যামেরুনের নাগরিক। ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে বুধবার দিনগত রাতে রাজধানীর ভাটারা থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়। এ বিষয়ে ডিআইজি শেখ মোহাম্মদ রেজাউল হায়দার বলেন, গ্রেফতার আসামিরা অনেক আক্রমণাত্মক। অভিযান চলাকালে তারা পুলিশ সদস্যদের ওপর বিভিন্ন প্রকার হামলা চালানোর চেষ্টা করেছেন। আমরা জানতে পেরেছি তারা ২০১৮ সাল থেকে বাংলাদেশে অবস্থান করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন মানুষের কাছ থেকে বিপুল পরিমাণে অর্থ হাতিয়ে নিয়েছেন। প্রতারক চক্রের সঙ্গে কোন বাংলাদেশী নাগরিক জড়িত আছে কিনা খুঁজে বের করার চেষ্টা চলছে। গ্রেফতার আসামিদের কারও কাছেই পাসপোর্টের কোন কপি পাওয়া যায়নি। আমরা ধারণা করছি, তাদের ভিসার মেয়াদ নেই। অবৈধভাবে তারা বাংলাদেশে অবস্থান করে আসছিলেন। বিষয়টি নিয়ে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করব এবং তাদের চক্রে আরও কোন সদস্য আছে কিনা তাদের গ্রেফতারে অভিযান পরিচালনা করা হবে।

এ চক্রের প্রতারণার ধরণ সম্পর্কে সংবাদ সম্মেলনে শেখ মোহাম্মদ রেজাউল হায়দার বলেন, প্রথমে তারা ফেসবুকে ফেক আইডি এবং নাম ব্যবহার করে বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ করেন। সাধারণ মানুষদের সঙ্গে তারা বন্ধুত্ব তৈরি করেন। এ সুযোগে প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন দামী গিফট পাঠান এবং সেটি কাস্টমসে আটকে আছে, ছাড়িয়ে আনতে হবে বলে মোটা অঙ্কের টাকা চান। সে ক্ষেত্রে বাংলাদেশী কেউ কাস্টমসের কর্মকর্তা অথবা পরিচয় দিয়ে প্রতারণা কাজে সহায়তা করেন। প্রতারক চক্রের গ্রেফতারকৃত সদস্যরা নারী সেজে ফেক আইডি ব্যবহার করে ভুক্তভোগী মোহাম্মদ আরিফুল ইসলাম ওরফে ফয়সালের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলেন। চক্রের এক সদস্য নিজেকে আমেরিকান হিসেবে পরিচয় দিয়ে আরিফুলকে কুরিয়ার এজেন্টের মাধ্যমে উপহার পাঠাতে বলে জানান। এরপর আরিফুলকে উপহার সামগ্রী পাঠানোর কথা বলে এ চক্রটি বিভিন্ন সময়ে নগদ ৮ লাখ ৭০ হাজার টাকা এবং ব্যাংকের মাধ্যমে ১৩ লাখ ৯৮ হাজার টাকা হাতিয়ে নেয়। সর্বমোট তার কাছ থেকে ২২ লাখ ৬৮ হাজার টাকা প্রতারণার মাধ্যমে নেয় এ চক্রের তিন সদস্য।

এভাবে প্রতারণার সঙ্গে জড়িত এমন কতজন আফ্রিকান নাগরিক বাংলাদেশে আছেন এ বিষয়ে কোন তথ্য আছে কিনা জানতে চাইলে ডিআইজি শেখ মোহাম্মদ রেজাউল হায়দার বলেন, সুনির্দিষ্ট করে আমরা এ বিষয়ে কিছু বলতে পারছি না, তবে যারাই এ প্রতারণা করছে তারা সবাই একই গ্রুপের নয়। দু’জন, তিনজন অথবা পাঁচজন করে একেকটি গ্রুপে এ প্রতারণামূলক কর্মকাণ্ডগুলো হচ্ছে। তাই নিশ্চিত করে কতগুলো গ্রুপ আছে সেটি বলা সম্ভব হচ্ছে না। গ্রেফতার আসামিদের জিজ্ঞাসাবাদ করে আমরা বিস্তারিত জানাতে পারব। তবে কতজন আফ্রিকান নাগরিক বাংলাদেশে প্রবেশ করেছেন এবং কতজন নাগরিক বাংলাদেশ থেকে দেশে ফিরে গেছেন সেই সংখ্যা যোগ বিয়োগ করে একটি ফিগার পাওয়া যাবে। তবে এর জন্য ইমিগ্রেশন পুলিশের সহায়তা নেয়া যেতে পারে।

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records