রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ময়ূর-২ লঞ্চের চলাচল বন্ধ ঘোষণা

ময়ূর-২ লঞ্চের চলাচল বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ ঢাকার শ্যামবাজার এলাকার বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবির ঘটনায় ময়ূর-২ লঞ্চের চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ। চাঁদপুর থেকে ছেড়ে আসা ময়ূর-২ লঞ্চের ধাক্কায় ছেড়ে আসা মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। এতে ৩৪ জনের মৃত্যু হয়। জীবিত উদ্ধার করা হয় দুজনকে। বুধবার পর্যন্ত আর কারো নিখোঁজ থাকার অভিযোগ পাওয়া যায়নি। লঞ্চডুবির ঘটনায় দায়েরকৃত মামলায় প্রত্যক্ষদর্শী ১৫ জনের জবানবন্দী রেকর্ড করেছে নৌ পুলিশ। মামলার আসামিদের স্থায়ী-অস্থায়ী ঠিকানায় ধারাবাহিক অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে বুধবার সন্ধ্যা ছয়টা নাগাদ কেউ গ্রেফতার হয়নি। নতুন করে কোন লাশ উদ্ধারের ঘটনা ঘটেনি। তবে ফায়ার সার্ভিসের একটি টহল দল এখনও সেখানে কাজ করছে।

এ ঘটনায় ময়ূর-২ লঞ্চের মালিকসহ সারেং ও তার সহযোগীসহ সাত জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ৫/৬ জনকে আসামি করে ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ মডেল থানায় একটি মামলা দায়ের করে নৌ পুলিশ। কেরানীগঞ্জ থানার ওসি মোহাম্মদ শাহ জামান জনকণ্ঠকে বলেন, বুধবার বিকেল পর্যন্ত ওই ঘটনায় কাউকেই গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে চেষ্টা চলছে।

নৌ পুলিশের সদরঘাট থানার ওসি রেজাউল করিম ভুঁইয়া জনকণ্ঠকে বলেন, ঘটনার প্রকৃত কারণ জানতে দুই লঞ্চের মালিক, সারেং ও তাদের সহযোগীদের সন্ধান চলছে। মঙ্গলবার রাতে পুলিশ ও র‌্যাব মিলে আসামিদের প্রত্যেকের বাড়িতে অভিযান চালানো হয়েছে। তাদের কাউকেই আটক করা সম্ভব হয়নি। তবে অভিযান অব্যাহত আছে।

নৌ পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক মোল্যা নজরুল ইসলাম জনকণ্ঠকে জানান, মামলাটির তদন্তের ধারাবাহিকতায় ইতোমধ্যেই ১৫ প্রত্যক্ষদর্শীর জবানবন্দী ১৬১ ধারায় রেকর্ড করা হয়েছে। আসামিদের গ্রেফতারে সর্বাত্মক চেষ্টা অব্যাহত আছে। আর ভাটির দিকে লাশ ভেসে ওঠে কিনা তা খেয়াল রাখতে নৌ পুলিশের চাঁদপুর, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জসহ আশপাশের নৌ পুলিশ স্টেশনগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক ও ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রক কর্মকর্তা এ কে এম আরিফ উদ্দিন জনকণ্ঠকে বলেন, ইতোমধ্যেই ময়ূর-২ লঞ্চের চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। দুই লঞ্চের কর্তৃপক্ষকেই খোঁজা হচ্ছে। তবে বুধবার সন্ধ্যা ৬টা নাগাদ নিখোঁজ থাকার বিষয়ে আর কোন অভিযোগ পাওয়া যায়নি। তারপরও দূরে কোথাও লাশ ভেসে উঠে কিনা সে বিষয়ে তারা সতর্ক আছেন। নৌযান চলাচল স্বাভাবিক হয়েছে।

দুর্ঘটনায় তদন্ত করছে নৌপরিবহন মন্ত্রণালয়ের সাত সদস্য, বিআইডব্লিউটিএ’র চার সদস্য এবং ফায়ার সার্ভিসের পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি। নৌপরিবহন মন্ত্রণালয়ের ৭০ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি ৩ দিন ধরে তদন্ত করছে। তদন্তকালে ভুক্তভোগী পরিবারের সদস্যদের অভিযোগ ও জবানবন্দী গ্রহণ করা হয়েছে। আগামী আরও চার কার্যদিবস তদন্ত হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও তদন্ত কমিটির প্রধান বিআইডব্লিউটিএ’র ট্রাফিক বিভাগের পরিচালক মোঃ রফিকুল ইসলাম খান জানান, ইতোমধ্যে মর্নিং বার্ডের মালিক, ময়ূর লঞ্চের ম্যানেজার ও শ্রমিক ফেডারেশনের লোকদের সঙ্গে টেলিফোনে তাদের কথা হয়েছে। কমিটি সরেজমিনে ঘটনাস্থলও পরিদর্শন করে। ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন জনকণ্ঠকে বলেন, স্পীডবোট নিয়ে ডুবুরিসহ তাদের একটি টহল দল সেখানে অবস্থান করছে। দূরে লাশ ভেসে ওঠে কিনা সে বিষয়ে সতর্ক রয়েছে তারা। পাশাপাশি ভাটির দিকেও তারা নজর রাখছেন। তবে নতুন করে কারো নিখোঁজ থাকার অভিযোগ পাওয়া যায়নি। লঞ্চটি পানির নিচেই আছে। সেটিকে বুড়িগঙ্গা নদীর পশ্চিমপাশে কেরানীগঞ্জের দিকে টেনে নিয়ে রাখা হয়েছে।

প্রসঙ্গত, নিহতদের প্রত্যেক পরিবারকে দেড় লাখ করে আর লাশ দাফনের জন্য প্রতি পরিবারকে ২০ হাজার টাকা করে দেয়া হয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়ের তরফ থেকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records