শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাঁওতাল বিদ্রোহ দিবসে সিধু কানুকে স্মরণ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ সংক্ষিপ্ত পরিসরে হলেও রাজশাহীতে ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত হয়েছে। সিধু-কানুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্য দিয়ে দিবসটি উদ্যাপন করা হয়।

মঙ্গলবার দিবসটি উপলক্ষে সিধু-কানুর সংগ্রামকে গভীরভাবে স্মরণ করা হয়। ব্রেড ফর দি ওয়ার্ল্ড-জার্মানির সহযোগিতায় গোদাগাড়ীতে সিসিবিভিও এবং ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের যৌথ উদ্যোগে দিবসটি পালন করা হয়। রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি প্রসেন এক্কার সভাপতিত্বে উপজেলার রাজাবাড়িহাট উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি সিসিবিভিও শাখা কার্যালায় রাজাবাড়িহাট থেকে শুরু হয়ে রাজাবাড়িহাট উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে এসে শেষ হয়। র‌্যালিতে অতিথিসহ রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের বিভিন্ন জনজাতির ১০২ নারী-পুরুষ তাদের নিজস্ব সংস্কৃতির পোশাক ও ফেস্টুনে সজ্জিত হয়ে অংশগ্রহণ করেন।

এ সময় বক্তব্য রাখেন গোদাগাড়ী উপজেলা হিন্দু, বৌদ্ধ ও খীস্টান ঐক্য পরিষদের সভাপতি শ্রী কৃষ্ণ কুমার সরকার, সিসিবিভিও’র রক্ষাগোলা খাদ্য নিরাপত্তা কর্মসূচীর হিসাবরক্ষক এএইচএম তারিক, প্রদীপ মার্ডী। তারা বলেন, ‘মহান সান্তাল বিদ্রোহ ছিল ভারতবর্ষে বৃটিশ কোম্পানি শাসনের বিরুদ্ধে প্রথম সংগ্রাম যার স্লোগান ছিল ‘লড়ো না হয় মরো, ইংরেজ আমাদের মাটি ছাড়ো, আমার দেশ আমার শাসন’। তারা বলেন, বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠী বান্ধব সরকার। ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর সমস্যাসমূহ ও নির্যাতন প্রতিরোধে সকলকে একতাবদ্ধভাবে কাজ করার জন্য আহ্বান জানান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে শাহাবুদ্দিন সিহাব, ইমরুল সাদাত, সুদক্ষন টপ্প্য, ভবেশ লাকড়া, নিরঞ্জন কুজুর ও সিসিবিভিও’র প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম নিরব বক্তব্য রাখেন।

দিনাজপুর

স্টাফ রিপোর্টার দিনাজপুর থেকে জানান, ১৬৫তম সান্তাল বিদ্রোহ দিবস উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ কৃষক ফেডারেশন-কিষানী সভা, বাংলাদেশ আদিবাসী সমিতি ও ভূমিহীন সমিতি এবং নাগরিক উদ্দ্যোগের আয়োজনে দিনাজপুরে শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে দিনাজপুর শহরের নিমনগর বালুবাড়ি সাঁওতাল মাঠে সিদু-কানু চাঁদ-ভৈরব স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন ৪টি সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সংগঠনের সদস্যরা। শ্রদ্ধাঞ্জলী অর্পণের পর ৯ দফা বাস্তবায়নের দাবিতে সামাজিক দূরুত্ব বজায় রেখে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে সামাজিক দূরুত্ব বজায় রেখে বালুবাড়ি সাঁওতাল মাঠে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কৃষক ফেডারেশন দিনাজপুর জেলা শাখার সভাপতি তারক কবিরাজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী সমিতির কেন্দ্রীয় কমিটির সা: সম্পাদক ও দিনাজপুরের সভাপতি স্বপন এক্কা।

গোবিন্দগঞ্জ

নিজস্ব সংবাদদাতা গাইবান্ধা থেকে জানান, সাঁওতাল বিদ্রোহ দিবস উপলক্ষে মঙ্গলবার গোবিন্দগঞ্জ উপজেলার মাদারপুর গীর্জার সামনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাঁওতাল বিদ্রোহে সিদু, কানুসহ নাম না জানা শহীদ ও বাগদাফার্মে পুলিশের হামলায় গুলিতে নিহত শ্যামল-রমেশ-মঙ্গলসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রয়াতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান প্রমুখ।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records