শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএসএমএমইউর বাজেট ঘোষণা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গত বছর (২০১৯-২০২০) বাজেটের পরিমাণ ছিল ৪৭৯ কোটি ৯৪ লাখ টাকা (সংশোধিত)। সোমবার বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের নিচতলায় ডাঃ মিল্টন হলে দুপুর দুইটায় আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট সম্পর্কে এ তথ্য তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোহাম্মদ আতিকুর রহমান।

এর আগে একই স্থানে বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভায় সিন্ডিকেটের সভাপতি ও উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিন্ডিকেটের সকল সদস্যের সম্মতিক্রমে বাজেট অনুমোদিত হয়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মোঃ জাহিদ হোসেন, রেজিস্ট্রার অধ্যাপক ডাঃ এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডাঃ সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (অর্থ ও হিসাব) মোঃ আবদুস সোবহান প্রমুখ।

এছাড়াও ঘোষণা করা হয় পরিচালন, উন্নয়ন ও গবেষণা বাজেটসহ রূপকল্পসমূহ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া জানান, করোনাকালে সঙ্কট মোকাবেলায় সিন্ডিকেটের অনুমোদন নিয়ে ২৫ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে এবং আগামী ৬ মাস বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবাসহ সকল কার্যক্রম স্বাভাবিক রাখতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কাছে ৭৬ কোটি টাকা বিশেষ বরাদ্দ চাওয়া হয়েছে।

লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোহাম্মদ আতিকুর রহমান জানান, ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেটের মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ও শিক্ষা মন্ত্রণালয় (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) থেকে প্রাপ্ত (২৩০.০০+১৪০.৬৫)=৩৭০.৬৫ (তিনশত সত্তর দশমিক ছয় পাঁচ) কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয় নিজস্ব আয় থেকে (৪০.০০+১৫.০০)=৫৫.০০ (পঞ্চান্ন) কোটি টাকাসহ, মোট =৪২৫.৬৫ (চারশত পঁচিশ দশমিক ছয় পাঁচ) কোটি টাকা সংগ্রহ হবে। মোট ঘাটতি=(১৩৬.৫৪ +৩৯.৫৫)= ১৭৬.০৯ (একশত ছিয়াত্তর দশমিক শূন্য নয়) কোটি টাকা যা সংশোধিত বাজেট সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে চাওয়া হবে। এ বছর গবেষণা ও প্রশিক্ষণ খাতে ১৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে বেতন ভাতা খাতে মোট ২০২০-২০২১ অর্থবছরে ২৬৪.৪৮ কোটি টাকা রাখা হয়েছে। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান        
//--BID Records