মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভৈরবে রিপোর্ট দেরিতে আসায় করোনা রোগী বাড়ছে

নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ২৯ জুন ॥ ভৈরবে করোনার নমুনা পরীক্ষার রিপোর্ট দেরিতে আসায় দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। উপজেলার তত্ত্বাবধানে আইসোলেশন সেন্টারে প্রতিদিন গড়ে ৮০ থেকে ১০০ জনের নমুনা সংগ্রহ করা হচ্ছে। নমুনা দেয়ার পর রিপোর্ট আসতে ৫ থেকে ৭ দিন সময় লেগে যাচ্ছে। রিপোর্ট পাওয়ার অপেক্ষায় থাকা লোকজন অবাধে হাটবাজারসহ সর্বত্র চলাফেরার কারণে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। খোঁজ নিয়ে জানা গেছে, করোনার শুরু কালে ভৈরবে আক্রান্তের সংখ্যা অনেকটাই কম ছিল। কিন্তু রমজানের ঈদে ভৈরব বাজারের মার্কেটগুলো খুলে দেয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা। এর পরপরই কিশোরগঞ্জে পিসিআর ল্যাব স্থাপন করা হয়। এ ল্যাবে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষায় সক্ষমতা রয়েছে। তার বিপরীতে ১৩টি উপজেলা থেকে ৪০০ শর মত নমুনা পাঠানো হয়। এই পরিস্থিতিতে বাকি নমুনা ঢাকার বিভিন্ন ল্যাবে পরীক্ষার জন্য পাঠানোর কারণে এই নমুনা জট বেড়েছে। আজ পর্যন্ত ভৈরবে ৭ দিনের নমুনা পরীক্ষার ফল আটকে আছে। ১৩ উপজেলায় করোনা আক্রান্তের সংখ্যা ১৩৬৬ ভৈরবে ৪৮৪ জন। করোনায় মৃত্যু হয়েছে ১০ জনের, উপসর্গ নিয়ে মারা গেছে ১৬ জন। এমন পরিস্থিতিতে পিসিআর ল্যাব স্থাপনের দাবি ভুক্তভোগীসহ এলাকাবাসীর।

নমুনা দেয়ার সপ্তাহ খানেক পর দেখা গেছে, রিপোর্ট এসেছে পজিটিভ। ফলে রিপোর্ট দেরিতে আসায় আক্রান্ত ব্যক্তির মাধ্যমেও করোনায় আক্রান্ত হচ্ছেন আরও অনেকেই। ভুক্তভোগীসহ এলাকাবাসীর দাবি করোনায় আক্রান্তের সংখ্যা রোধ করতে ভৈরবে পিসিআর ল্যাব স্থাপন অতি জরুরী। এ ছাড়াও নমুনা দেয়ার পর প্রত্যেক ব্যক্তিকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা রয়েছে। সে নির্দেশ অমান্য করেও অনেকে বাইরে ঘোরাফেরা করতে দেখা যায়। ফলে ভৈরবে করোনা আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েই চলেছে। নমুনা প্রদানকারী ও আক্রান্ত রোগীরা জানান, গত এক সপ্তাহ হয়েছে পরীক্ষার জন্য নমুনা দিয়েছি। এখনও রিপোর্ট আসেনি। যদি ভৈরবে একটি ল্যাব থাকত তাহলে আমরা দুই এক দিনের মধ্যেই রিপোর্ট পেয়ে যেতাম। তখন আক্রান্ত ব্যক্তিটি জানতে পারত সে করোনায় আক্রান্ত। তখন হয়তো আক্রান্ত ব্যক্তিটি বাড়ির বাইরে যেত না বা পরিবারকে সুরক্ষিত রাখতে নিজেই সতর্কতা অবলম্বন করত।

নমুনা পরীক্ষার জন্য ভৈরবে একটি পিসিআর ল্যাব স্থাপন করলে সবার জন্য ভাল হতো। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সদস্য সচিব ডাক্তার বুলবুল আহম্মদ জানান, এমন পরিস্থিতিতে নমুনার জট কমাতে ভৈরবে পিসিআর ল্যাব স্থাপনের জন্য চিঠি দেয়া হয়েছে সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের কাছে। আশা করছি অচিরেই ভৈরবে করোনার জট কমে আসবে।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪        
//--BID Records