শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নমুনা গ্রহণের পর দ্রুত পরীক্ষার রিপোর্ট চেয়ে রিট

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাসের সংক্রমণ রোধে নমুনা গ্রহণের পর দ্রুত পরীক্ষা করে রিপোর্ট প্রদানের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে। এদিকে পুলিশী নির্যাতনে দুটি কিডনি নষ্ট হয়ে যাওয়া যশোরের ইমরান হোসেনের ডোপ টেস্ট করে তার রিপোর্ট দাখিল করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। যশোরের সিভিল সার্জনকে আগামী ৫ জুলাই এই রিপোর্ট আদালতে দাখিল করতে বলা হয়েছে। অন্যদিকে ঢাকার ছয়টি হাসপাতালে ঢাকা আইনজীবী সমিতির ২৫ হাজারেরও বেশি আইনজীবীদের চিকিৎসাসেবা দিতে নির্দেশনা চেয়ে স্বাস্থ্য অধিদফতরের কাছে আবেদন করা হয়েছে। রবিবার হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ ও আইনজীবী সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে নমুনা গ্রহণের পর দ্রুত পরীক্ষা করে রিপোর্ট প্রদানের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। রবিবার বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল বেঞ্চে সুপ্রীমকোর্টের মোঃ মনিরুজ্জামান লিঙ্কন জনস্বার্থে ই-মেলে রিট করেন। আইনজীবী মোঃ মনিরুজ্জামান লিঙ্কন বলেন, ‘করোনা রোগী শনাক্ত হওয়ার আগে তিনি নিজেই জানেন না তিনি আক্রান্ত কি-না। তাই তাৎক্ষণিক নমুনা সংগ্রহ করে দ্রুত সময়ের মধ্যে টেস্টিং কার্যক্রম শেষে রিপোর্ট প্রদান করলে আক্রান্ত ব্যক্তি আরও অর্ধশত লোককে ঝুঁকির মধ্যে ফেলবে না। রিপোর্ট পজিটিভ হলে আক্রান্ত ব্যক্তি নিজেই সাবধানে থাকবেন।

পুলিশী নির্যাতনে কিডনি নষ্ট ইমরানের ডোপ টেস্টের নির্দেশ

পুলিশী নির্যাতনে দুটি কিডনি নষ্ট হয়ে যাওয়া যশোরের ইমরান হোসেনের ডোপ টেস্ট করে তার রিপোর্ট দাখিল করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। যশোরের সিভিল সার্জনকে আগামী ৫ জুলাই এই রিপোর্ট আদালতে দাখিল করতে বলা হয়েছে। রবিবার এই সংক্রান্ত এক রিটের শুনানি শেষে বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

আইনজীবীদের করোনা টেস্ট ও চিকিৎসার আবেদন

ঢাকার ছয়টি হাসপাতালে ঢাকা আইনজীবী সমিতির ২৫ হাজারেরও বেশি আইনজীবীদের চিকিৎসাসেবা দিতে নির্দেশনা চেয়ে স্বাস্থ্য অধিদফতরের কাছে আবেদন করা হয়েছে। এছাড়াও আইনজীবী সমিতির সদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য জেলা জজ আদালত এলাকায় করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহের বুথ স্থাপন ও পরীক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতেও আবেদন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা আইনজীবী সমিতির দফতর সম্পাদক এইচ এম মাসুম। আবেদনে বলা হয়েছে, ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম বার। যার বর্তমান সদস্য সংখ্যা ২৫ হাজারেরও বেশি। বর্তমান করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতির কারণে সমিতির অনেক সদস্য ও তাদের পরিবার করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ইতোমধ্যে সমিতির কয়েকজন সদস্য চিকিৎসা নিতে না পেরে মৃত্যুবরণ করেছেন। এ পরিস্থিতিতে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, উত্তরার ইস্ট-ওয়েস্ট হাসপাতাল, শমরিতা হাসপাতাল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এবং বারডেম জোনারেল হাসপাতালে ঢাকা বারের আইনজীবী ও তাদের পরিবারের সদস্যরা যাতে চিকিৎসার সুযোগ পায় সে মর্মে নির্দেশনা কামনা করছি। এছাড়াও আইনজীবী সমিতির সদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য জেলা জজ আদালত এলাকায় করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহের বুথ স্থাপন ও পরীক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সদয় মর্জি কামনা করছি।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records