বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগৈলঝাড়ায় বিরল প্রজাতির পাখির বাচ্চা উদ্ধার

আগৈলঝাড়ায় বিরল প্রজাতির পাখির বাচ্চা উদ্ধার

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলার আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশা গ্রাম থেকে বিরল প্রজাতির একটি মেটেমাথা কুড়া ঈগল বা মাছ মুর্যােল পাখির বাচ্চা উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত পাখির বাচ্চাটি বৃহস্পতিবার সন্ধ্যায় খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়। স্থানীয় ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটু জানান, গত মঙ্গলবার উত্তর শিহিপাশা গ্রামের বাসিন্দা রানা জমাদ্দার কিছুটা আহত অবস্থায় মাছ ম্যুরাল পাখির ছানাটি উদ্ধার করে নিজের কাছে রেখে সেবাযত্ন করে সুস্থ করে তোলেন। পরবর্তীতে তার কাছে বিষয়টি জানানোর পর তিনি বন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন। ইউপি চেয়ারম্যান আরও জানান, আগৈলঝাড়া বন বিভাগের মাধ্যমে খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রতিনিধিদের কাছে মাছ মুর্যামল পাখির বাচ্চাটিকে হস্তান্তর করা হয়েছে।

খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ওয়াইল্ড লাইফ রেঞ্জার মোঃ লুৎফর পারভেজ জানান, উদ্ধার হওয়া ঈগল ছানাটি বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির। মেটে মাথা কুড়া ঈগল বা মাছ মুর্যাাল পাখির ছানাটির বয়স অনুমানিক তিন মাস হতে পারে। তিনি আরও জানান, এটি যেহেতু এখনও ভালভাবে উড়তে পারে না, সেজন্য বাচ্চাটিকে আপাতত খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে নিবিড় পরিচর্যায় রাখা হবে। পরবর্তীতে পাখিটিকে অবমুক্ত করা হবে। ধারণা করা হচ্ছে ঝড়ো বাতাসে পাখির বাচ্চাটি মাটিতে পড়ে কিছুটা আহত হয়েছে।

শীর্ষ সংবাদ:
পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি        
//--BID Records