শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হজের নিবন্ধন আগামী বছরেও বহাল থাকবে

স্টাফ রিপোর্টার ॥ এবার যারা হজের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন করেছেন, তা আগামী ২০২১ সালেও হজ পালনের জন্য প্রাক নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে। এক্ষেত্রে আগামী বছর যদি কোন কারণে হজ প্যাকেজের ব্যয় বৃদ্ধি বা হ্রাস পায় তবে সেটি বর্তমানে জমা দেয়া অর্থের সঙ্গে সমন্বয় করা হবে। এছাড়া সরকারী অথবা বেসরকারী ব্যবস্থাপনায় যেসব হজযাত্রী নিবন্ধনের জন্য অর্থ জমা দিয়েছেন তারা চাইলে আগামী ১২ জুলাইয়ের পর সে অর্থ উত্তোলনের জন্য আবেদন করতে পারবেন। কোন হজযাত্রী হজের টাকা উত্তোলন করতে চাইলে তাদের অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে। কোন প্রকার সার্ভিস চার্জ ছাড়াই পুরো অর্থ ফেরত দেয়া হবে। বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

এতে সিদ্ধান্ত হয়- চলতি বছর হজের জন্য জমাকৃত নিবন্ধনের টাকা ফেরত পাওয়ার জন্য আবেদন করলে সংশ্লিষ্ট হজযাত্রীর প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে। এক্ষেত্রে নতুন করে হজে যেতে চাইলে নতুন করে প্রাক-নিবন্ধন করতে হবে। তবে বেসরকারী হজ ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধন বাতিল করে টাকা উত্তোলন করতে চাইলে তার হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করবেন। মন্ত্রণালয় তা অনুমোদন করা সাপেক্ষে হজ এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে তাদের জমাকৃত অর্থ গ্রহণ করবেন। সভায় প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহর আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। উল্লেখ্য, ২০২০ সালে বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯১ জনের হজে যাওয়ার কথা ছিল। তবে মহামারী করোনাভাইরাসের কারণে এবার সীমিত পরিসরে অল্পসংখ্যক মানুষের অংশগ্রহণে হজের আয়োজন করা হবে বলে ঘোষণা দিয়েছে সৌদি আরব। যারা ইতোমধ্যে দেশটিতে অবস্থান করছেন শুধু এমন মানুষই এবারের হজে অংশগ্রহণ করতে পারবেন। সৌদির হজ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে-এই বছরও হজের আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমানে সৌদিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকরা সীমিত সংখ্যায় এবারের হজে অংশ নেয়ার সুযোগ পাবেন।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records