শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফোডেন-মাহরেজের জোড়ায় সিটির গোলোৎসব

  • ইংলিশ প্রিমিয়ার লীগ, সমর্থকদের বর্ণবাদী আচরণে বার্নলির ক্ষমা প্রার্থনা, ম্যানচেস্টার সিটি ৫-০ বার্নলি

স্পোর্টস রিপোর্টার \ ফিল ফোডেন ও রিয়াদ মাহরেজের জোড়া গোলে ভর করে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে বড় জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। সোমবার রাতে নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে সিটিজেনরা ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে অতিথি বার্নলিকে। আসরের বর্তমান চ্যাম্পিয়নদের হয়ে অপর গোলটি করেন ডেভিড সিলভা।

এই জয়ে লিভারপুলের সঙ্গে পয়েন্টের ব্যবধান কিছুটা কমিয়ে এনেছে পেপ গার্ডিওলার দল। করোনাভাইরাসের পর নিজেদের প্রথম ম্যাচে ড্র করা দ্য রেডসরা ৩০ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে আছে সবার ওপরে। সমান ম্যাচে দুইয়ে থাকা সিটির পয়েন্ট ৬৩। ৩৯ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে অবস্থান বার্নলির। ম্যাচের শুরু থেকে একতরফা প্রাধান্য বিস্তার করে খেলা সিটি প্রথম গোল পায় ২২ মিনিটে। লক্ষ্যভেদ করেন তরুণ ইংলিশ মিডফিল্ডার ফোডেন। এরপর তিন মিনিটের ব্যবধানে দুই গোল করেন মাহরেজ। ৪৩ মিনিটে নিজের প্রথম গোল করার পর প্রথমার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে আরেক গোল করেন সাবেক লিচেস্টার সিটির এই ফরোয়ার্ড। বিরতির পর ৫১ মিনিটে সিটির হয়ে চার নম্বর গোল করেন স্প্যানিশ মিডফিল্ডার ডেভিড সিলভা। এরপর ম্যাচের ৬৩ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের পঞ্চম গোল করেন ফোডেন। অর্থাৎ ম্যাচের শুরু ও শেষের গোল দু’টি করেন তিনি। এই ম্যাচে বার্নলির সমর্থকদের অদ্ভুত কাÐ করতে দেখা গেছে। পৃথিবীর বিভিন্ন দেশে শুরু হয়েছে ‘বø্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। ফুটবলাররাও এর বাইরে নেই। এই আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে অনেক তারকা তাদের গোল উদযাপন করছেন হাঁটু গেড়ে। কিন্তু সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে অদ্ভ‚ত কাÐ করেছেন বার্নলি সমর্থকরা। ‘ক্লোজড ডোর’ বা দর্শকশূন্য স্টেডিয়ামে কিক-অফের পরপরই আকাশে দেখা যায় এক বিমান। তার সঙ্গে বাধা ব্যানারে লেখা ছিল ‘হোয়াইট লাইভস ম্যাটার বার্নলি’। সমর্থকদের বর্ণবাদী এমন আচরণের জন্য লজ্জা ও দুঃখ প্রকাশ করেছে বার্নলি।

ম্যাচশেষে বার্নলি অধিনায়ক বেন মি বলেন, এ ধরনের সমর্থকদের ফুটবলের আশপাশে থাকার কোন যোগ্যতা নেই। আমরা লজ্জিত, আমরা বিব্রত। আমাদের সমর্থকদের ক্ষুদ্র একটি অংশ এরা। আমি সমর্থকদের বড় অংশের পক্ষ থেকে বলছি আমরা এই ধরনের কোন ঘটনা সমর্থন করি না। আকাশে এটাকে দেখাটা আমাদের খেলায় বড় প্রভাব ফেলেছে। আমরা বিব্রত কারণ এটাতে আমাদের নাম লেখা ছিল।

ম্যাচে বড় ধরনের চোট পেয়েছেন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড সার্জিও এ্যাগুয়েরো। বিষয়টি নিয়ে দুশ্চিন্তার কথা জানিয়েছেন দলটির কোচ পেপ গার্ডিওলা। তিনি বলেন, এ্যাগুয়েরোর কি হয়েছে তা আমরা ভালভাবে দেখব। সে হাঁটুতে চোট পেয়েছে। গত মাসেও সে একই সমস্যার সঙ্গে লড়াই করেছে। তার হাঁটুতে কিছু সমস্যা হচ্ছে। এটা আমাদের জন্য বড় একটা ধাক্কা। অন্যদিকে জোড়া গোল করা ফিল ফোডেন নিজের পারফর্মেন্স নিয়ে উচ্ছ¡াস প্রকাশ করেন। তিনি ম্যাচশেষে বলেন, আমার মনে হয়, সিটির জার্সি গায়ে এটি আমার সেরা ম্যাচ। এখনও প্রতিনিয়ত শিখছি আমি। তবে এমন পারফর্মেন্স দেখাতে পেরে আমি খুশি। তরুণ প্রতিভাবান এই ইংলিশ ফুটবলার আরও বলেন, খেলায় ভ‚মিকা রাখতে পারা সবসময়ই দারুণ। খেলাটা আমি উপভোগ করছি। মূল ব্যাপার হলো ফল পাওয়া এবং সময়টা কেমন যাচ্ছে। ফোডেনের পারফর্মেন্সে তাকে নিয়ে আশা বাড়ছে ক্রমেই। একসময় তিনি ডেভিড সিলভার জায়গা নেবেন কিনা এমন প্রশ্নও আসছে ঘুরেফিরে। তবে এসব নিয়ে না ভেবে নিজের খেলা নিয়েই শুধু ভাবছেন বলে জানিয়েছেন আত্মবিশ্বাসী ফোডেন।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records