মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা পরিস্থিতি নিয়ে রাজনীতি করছে সরকার \ রিজভী

করোনা পরিস্থিতি নিয়ে রাজনীতি করছে সরকার \ রিজভী

স্টাফ রিপোর্টার \ করোনা পরিস্থিতি নিয়ে সরকার রাজনীতি করছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। মঙ্গলবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে তিনি এ অভিযোগ করেন।

সোমবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপি নেতাদের উদ্দেশ্য করে বলেছেন, কোথায় কে বাধা দিয়েছে আপনারা স্পষ্ট করে তথ্য-প্রমাণ দিন। অভিযোগ সত্য হলে আমরা অবশ্যই ব্যবস্থা নেব। মানবিক কাজে বাধা প্রদান আওয়ামী লীগের নীতি নয়। এর জবাবে মঙ্গলবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে উদ্দেশ্য করে রিজভী বলেন, সাতক্ষীরার শ্যামনগরে ২১ জুন বিএনপির ত্রাণ বিতরণকালে আওয়ামী লীগের স্থানীয় সংসদ সদস্য জগলুল হায়দারের নির্দেশে তার পুত্র উপজেলা যুবলীগের যুগ্ম-আহŸায়ক রাজিব হায়দারের নেতৃত্বে হামলা হয়েছে। নারায়ণগঞ্জে মহিলা কাউন্সিলর আয়শা আক্তার দীনা, ফেনীর কৃষক দল নেতা আলমগীর চৌধুরী, স্থানীয় বিএনপি নেতা মুক্তিযোদ্ধা আবুল হোসেন কমান্ডার ত্রাণ বিতরণকালে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা তাদের ওপর হামলা করে। রাজশাহীর তানোরে ছাত্রদল নেতা আব্দুল মালেককে ত্রাণ বিতরণের সময় গ্রেফতার করে ৬ মাসের কারাদÐ প্রদান করা হয়েছে।

রিজভী বলেন, করোনাভাইরাস মোকাবেলায় ব্যর্থ হয়ে সরকার ভাইরাসের রাজনীতিকরণে ব্যস্ত হয়ে পড়েছে। তিনি বলেন, করোনার মতো মহাদুর্যোগ মোকাবেলায় সরকারের একের পর এক ভুল, আত্মঘাতী ও সমন্বয়হীন সিদ্ধান্ত ও পদক্ষেপে আজ হাজার হাজার মানুষ মৃত্যুর মুখোমুখি। করোনা টেস্টের জন্য নমুনা পরীক্ষায় স্বাস্থ্য বিভাগের সক্ষমতা নেই। পরীক্ষার জন্য উপযুক্ত ল্যাব ও দক্ষ জনবল না থাকায় লক্ষ্য নির্ধারণ করে নমুনা পরীক্ষায় নামতে পারছে না স্বাস্থ্য বিভাগ।

বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী বলেন, দেশে মহামারী করোনাভাইরাস সংক্রমণের সাড়ে তিন মাস অতিক্রান্ত হলেও সরকারের ব্যর্থতায় এখন সর্বত্রই নৈরাজ্যকর পরিস্থিতি বিরাজ করছে। প্রকট হয়ে উঠেছে স্বাস্থ্য বিভাগের সক্ষমতার অভাব। পরীক্ষার রিপোর্ট দিতে ঢের বিলম্ব হচ্ছে। মফস্বল থেকে জেলা সদরের ল্যাবে নমুনা পৌঁছে স্তূপ হয়ে পড়ে থাকছে। ফলে এর রিপোর্টের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠছে। এতে দেশে করোনা আক্রান্তের প্রকৃত চিত্র পাওয়া যাচ্ছে না। মানুষের ভোগান্তি চরমে উঠেছে।

রিজভী বলেন, প্রয়োজনীয় মাত্রায় পরীক্ষার সুযোগ না থাকায় করোনা সংক্রমণের নানা উপসর্গ নিয়েই হাজার হাজার মানুষ ঘুরে বেড়াচ্ছে এবং সামাজিক সংক্রমণ জ্যামিতিক হারে বেড়ে চলছে। মহামারী মোকাবেলায় কেন্দ্রীয়ভাবে কাজের সমন্বয় নেই। নেই সুনির্দিষ্ট কোন পলিসিও।

রিজভী বলেন, করোনা দুর্যোগকালীন সময়ে দেশে যখন দুর্র্ভিক্ষ ধেয়ে আসছে তখন ক্ষুধার্ত ও নিরন্ন মানুষের পাশে দাঁড়িয়েছে বিএনপি। কিন্তু আমাদের ত্রাণ বিতরণে বাধা দেয়া হচ্ছে। হামলা করছে ক্ষমতাসীন আওয়ামী লীগের লোকেরা। বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতার করা হচ্ছে। এসব ঘটনা করোনাক্রান্ত দেশকে আরও সঙ্কটাপন্ন করে তুলেছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে করোনাভাইরাসের মরণছোবল থেকে মানুষকে উদ্ধার নয়, সরকার নিজেদের গদি সামলাতেই ব্যস্ত হয়ে পড়েছে।

রিজভী বলেন, যখনই আমরা বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা-মামলার অভিযোগ করছি এবং জড়িতদের শাস্তির দাবি করছি তখনই ওবায়দুল কাদের সাহেব তথ্য-প্রমাণ চাচ্ছেন। এ ধরনের সন্ত্রাসী ঘটনা ঘটার পর সরকারের মন্ত্রীরা কি ঘুমিয়ে থাকেন? তিনি বলেন, করোনাকালেও আওয়ামী লীগ নেতাকর্মীদের চরিত্র বদলায়নি। ত্রাণ লুট-চুরিতে তারা রেকর্ড করেছে। করোনাকালে ক্ষমতাসীনদের এ ধরনের অসংখ্য ঘটনা মানুষের মুখে মুখে।

ত্রাণ বিতরণে বাধা দেয়ার অভিযোগ কৃষক দলের : সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় ঘূর্ণিঝড় আমফানে ক্ষতিগ্রস্ত অসহায় ও দরিদ্র মানুষের মাঝে রবিবার বিএনপির ত্রাণসামগ্রী বিতরণকালে সরকারদলীয় স্থানীয় সংসদ সদস্যের নির্দেশে বিএনপি ও কৃষকদলের দলের নেতাকর্মদের ওপর যুবলীগ ও ছাত্রলীগ হামলা করে ত্রাণ বিতরণ কাজে বাধা দিয়েছে বলে অভিযোগ করেছে কৃষক দল। মঙ্গলবার এক প্রেসবিজ্ঞপ্তিতে কৃষক দলের আহŸায়ক শামসুজ্জামান দুদু ও সদস্য সচিব হাসান জাফির তুহিন এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা বলেন, বিএনপির ত্রাণ বিতরণকালে সরকারদলীয় সন্ত্রাসীরা হামলা করে একটি মাইক্রোবাস ও ১০টি মোটরসাইকেল ভাংচুর করে। এ সময় এবং বিএনপি, কৃষক দল, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও মহিলা দলের ১৪ থেকে ১৫ জন নেতাকর্মী আহত হয়। অবিলম্বে এসব হামলাকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records