শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রামোস-বেনজেমার রেকর্ডে শীর্ষে রিয়াল মাদ্রিদ

রামোস-বেনজেমার রেকর্ডে শীর্ষে রিয়াল মাদ্রিদ

জাহিদুল আলম জয় ॥ এর চেয়ে মধুর প্রতিশোধ বুঝি আর হয় না! গত মৌসুমে রিয়াল সোসিয়েদাদের কাছে দুই লেগেই হেরেছিল রিয়াল মাদ্রিদ। গ্যালাক্টিকোদের স্প্যানিশ লা লিগার শিরোপা জিততে না পারার অন্যতম প্রধান কারণ ছিল এটি। এবার সেই জ্বালাটা ভালভাবেই মিটিয়েছে জিনেদিন জিদানের দল।

কেননা চলমান মৌসুমে দুই লেগেই সোসিয়েদাদকে হারিয়েছে রিয়াল। রবিবার রাতে ফিরতি লেগে রিয়াল সোসিয়েদাদকে তাদেরই মাঠে ২-১ গোলে পরাজিত করে রেকর্ড সর্বোচ্চ ১৩ বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। দারুণ জয়ে রিয়ালের হয়ে গোল দুটি করেন অধিনায়ক সার্জিও রামোস ও দারুণ ফর্মে থাকা ফরাসী ফরোয়ার্ড করিম বেনজেমা। দু’জনই গোল করে গৌরবময় রেকর্ডের মালিক বনে গেছেন। এর আগে ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে প্রথম দেখায় ৩-১ গোলে জিতেছিল রিয়াল। এই জয়ে কিছুটা বিতর্কের ছোঁয়া থাকলেও আবারও চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনাকে হটিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে রিয়াল। বর্তমানে ৩০টি করে ম্যাচ শেষে রিয়াল ও বার্সা দু’দলের ভা-ারেই জমা ৬৫ পয়েন্ট করে। তবে গোল গড়ে এগিয়ে থেকে একে রিয়াল ও দুইয়ে অবস্থান বার্সার। আজ রাতেই অবশ্য ফের শীর্ষে ফেরার সুযোগ পাচ্ছে লিওনেল মেসির দল। কেননা নিজেদের ৩১তম ম্যাচে বার্সিলোনা খেলবে এ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে। আগের ম্যাচে সেভিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে রিয়ালের জন্য শীর্ষে ওঠার দরজা খুলে দিয়েছিল বার্সাই। সুযোগের সদ্ব্যবহার করে কাজের কাজটা সেরে ফেলেছে রিয়াল। সোসিয়েদাদের মাঠে ম্যাচটি ছিল দারুণ উপভোগ্য। আক্রমণ পাল্টা আক্রমণের ম্যাচে দু’দলই উপহার দিয়েছে উপভোগ্য ফুটবল। তবে প্রথমার্ধে কোন দলই গোলের দেখা পায়নি। বিরতির পর ৫০ মিনিটে পেনাল্টি গোলে এগিয়ে যায় সফরকারী রিয়াল। গোলমুখে এগিয়ে যেতে থাকা ভিনিসিয়াস জুনিয়রকে নিজেদের বক্সে ফাউল করেন স্বাগতিক সোসিয়েদাদের দিয়াগো লোরেন্টো। এর ফলে লোরেন্টোকে হলুদ কার্ড দেখিয়ে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে সিদ্ধান্তটি নিতে হয় ভিএআরের সহায়তায়।

স্পট কিক থেকে দক্ষতার সঙ্গে গোল করে দলকে এগিয়ে নেন রিয়াল অধিনায়ক রামোস। এর ফলে লা লিগার ইতিহাসে ডিফেন্ডার হিসেবে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন রামোস। এখন পর্যন্ত লা লিগায় রিয়ালের জার্সিতে স্পেন অধিনায়কের গোলসংখ্যা ৬৮। এর আগে এইবারের বিরুদ্ধে গোল করে তিনি রোনাল্ড কোয়েমানের কীর্তি (৬৭ গোল) ছুঁয়েছিলেন। তবে আরেক পরিসংখ্যানে, লা লিগায় ডিফেন্ডার হিসেবে সবচেয়ে বেশি গোলের মালিক ফার্নান্ডো হেরেইরা। কিন্তু তার ১০৫ গোলের মধ্যে বেশ কিছু মিডফিল্ড পজিশন থেকে এসেছে। চলতি মৌসুমে এখন পর্যন্ত রিয়ালের জার্সিতে ৯ গোল করেছেন রামোস। এর মধ্যে লা লিগায় ৭টি। যা যৌথভাবে তার ক্যারিয়ারের সেরা। কিন্তু এমন ইতিহাস গড়া গোল করার কিছুক্ষণ পরেই সোসিয়েদাদের আলেকজান্ডার আইজ্যাকের সঙ্গে সংঘর্ষের পর হাঁটুর ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন রামোস। ম্যাচের ৭০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন দুর্দান্ত ফর্মে থাকা বেনজেমা। কাঁধ দিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে অসাধারণ দক্ষতায় বল জালে জড়ান তিনি। স্বাগতিক দলের খেলোয়াড়রা হ্যান্ডবলের আবেদন করলেও ভিএআর’র সহায়তায় গোলের সিদ্ধান্ত দেন রেফারি। এই গোল করে রিয়ালের ইতিহাসে সর্বকালের চতুর্থ সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়েছেন বেনজেমা। আগের ম্যাচে জোড়া গোল করে পঞ্চম সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন তিনি। ম্যাচের ৮৩ মিনিটে সোসিয়েদাদের হয়ে ব্যবধান কমানো গোলটি করেন মিকেল মেরিনো। এর আগে ম্যাচের ৬৭ মিনিটে সোসিয়েদাদের আদনান ইয়ানুজাইয়ের দূরপাল্লার শট রিয়াল গোলরক্ষক থিবো কুর্তোয়াকে ফাঁকি দিয়ে জালে জড়ায়। কিন্তু ভিএআর দেখে মেরিনো অফসাইডে থাকায় গোল দেননি রেফারি।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records