শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়াসার পানির বিল বাড়ানোর ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার ॥ সেবার মান না বাড়িয়ে ১ এপ্রিল থেকে পানির ২৫ শতাংশ দাম বাড়ানোর ওপর আগামী ১০ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও আইনজীবী তানভীর আহমেদ।

রিটকারী আইনজীবী তানভীর আহমেদ বলেন, বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ রিট আবেদনটির শুনানি শেষে ওয়াসা কর্তৃপক্ষের বর্ধিত যে ২৫ ভাগ বিল সেটার (পানির দাম) বাড়ানোর সিদ্ধান্তে নিষেধাজ্ঞা জারি করে আদেশ দেন। নিষেধাজ্ঞা জারি করেছেন ১০ আগস্ট পর্যন্ত। রিটের শুনানির বিষয়ে আদালতের বরাত দিয়ে তানভীর আহমেদ বলেন, পানির দাম বাড়ানোর বিষয়ে আমি আদালতকে বলেছি, নিয়ম অনুযায়ী পাঁচ বছরে একবার পানির দাম বাড়ানোর কথা। কিন্তু তারা এক বছরে দুইবার পানির দাম বাড়িয়েছে। এটি যুক্তিসঙ্গত না। ওয়াসার পক্ষের আইনজীবী এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানিতে বলেন, ‘ওয়াসার পানির দাম বাড়ানোর বিষয়টি কার্যকর হয়ে গেছে। গত এপ্রিল মাসে সেটি বাড়ানো হয়েছে। এ সময় আদালত বলে, ‘তখন তো হাইকোর্ট বন্ধ ছিল। এর প্রতিকার চেয়ে তারা যাবে কোথায়? তাই এখন এসেছে।’ এক পর্যায়ে আদালত বলে, করোনা মহামারীর সময়ে ঢাকা ওয়াসার পানির দাম না বাড়ালে কি হতো না?

এর আগে গত ১৬ জুন সেবার মান না বাড়িয়ে ১ এপ্রিল থেকে পানির ২৫ শতাংশ দাম বাড়ানোর ঢাকা ওয়াসার সিদ্ধান্ত নিষেধাজ্ঞা চেয়ে রিটের আদেশের জন্য সোমবার দিন ধার্য করে আদালত। গত ১৪ জুন এ বিষয়ে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। আইনজীবী এ্যাডভোকেট তানভীর আহমেদ জনস্বার্থে এ রিট দায়ের করেন। স্থানীয় সরকার সচিব, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ (ঢাকা ওয়াসা) সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। ১ এপ্রিল থেকে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহকদের পানির বিল ২৫ শতাংশ বাড়িয়েছে। আর বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয়েছে প্রায় ৮ শতাংশ। নতুন মূল্যহার অনুযায়ী প্রতি হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা ৪৬ পয়সা যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি হাজার লিটারে ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বশেষ গত সেপ্টেম্বরে পানির মূল্য ৫ শতাংশ বাড়ানো হয়েছিল।

সিনিয়র সচিব হলেন কবির বিন আনোয়ার

বিশেষ প্রতিনিধি ॥ পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ারকে সিনিয়র সচিব করা হয়েছ। বিসিএস সপ্তম ব্যাচের প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তাকে সিনিয়র সচিব করে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। আগামী ২৯ জুন থেকে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতির এই আদেশ কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের পরেই জ্যেষ্ঠ সচিবদের অবস্থান। কবির বিন আনোয়ারকে নিয়ে জনপ্রশাসনে সিনিয়র সচিবের সংখ্যা দাঁড়াল ১৪। পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগের আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালকের (প্রশাসন) দায়িত্বে ছিলেন তিনি।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records