মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী এবার সীমিত পরিসরে পালন

বিশেষ প্রতিনিধি ॥ সমাবেশ-মহাসমাবেশ, আনন্দর্যাকলি, জমকালো নানা অনুষ্ঠান। গত বছরও আড়ম্বরপূর্ণ ও জাঁকজমকপূর্ণ নানা অনুষ্ঠান ছিল। কিন্তু প্রাণঘাতী করোনা সবকিছু এলোমেলো করে দিয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের সময় তাঁর হাতে গড়া আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী এবার একটু বেশিই ঘটা করে পালনের পরিকল্পনা নিয়েছিল দলটি। কিন্তু করোনাভাইরাসের কারণে সৃষ্টি পরিস্থিতিতে সে পরিকল্পনায় বাদ সেঁধেছে।

তাই এবার করোনা সংক্রমণ এড়াতে কোন জনসমাগম নয়, ডিজিটাল পদ্ধতি ব্যবহার করেই সীমিত পরিসরে আওয়ামী লীগ এবার দলটির ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, আগামীকাল মঙ্গলবার দলের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী নেতাকর্মীদের উদ্দেশে বক্তব্যে রাখতে পারেন। এছাড়া ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনা সভা, সামাজিক দূরত্ব মেনে সীমিত পরিসরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার ও প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণের মাধ্যমে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে আওয়ামী লীগ। দলীয় সূত্রে জানা গেছে, আগামীকাল ২৩ জুন দলের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সেখানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত থাকবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে।

দলের কেন্দ্রীয় নেতাদের ছোট একটি দল সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থানরত নেতা-কর্মীদের উদ্দেশে বিকেল ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দিতে পারেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে দলের স্বল্পসংখ্যক কেন্দ্রীয় ও সহযোগী সংগঠনের নেতারা সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে অবস্থান করবেন।

এ বিষয়ে দলটির দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা নিবেদন, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পাশাপাশি এবারও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। তবে সেটা হবে ডিজিটাল পদ্ধতিতে, অনলাইনে। দলের ফেসবুক পেজে দু’দিনব্যাপী বিষয়ভিত্তিক আলোচনা চলবে, যা ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সরাসরি সম্প্রচার হবে। দলের সভাপতি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেবেন। দলের প্রবীণ নেতাদের সংবর্ধনা দেয়ার যে পরিকল্পনা ছিল তা পরবর্তীতে সুবিধাজনক সময়ে করা হবে।

এ বিষয়ে দলের একাধিক কেন্দ্রীয় নেতা জনকণ্ঠকে জানান, প্রতিবছর আনন্দ-উৎসবের মাধ্যমে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। মুজিববর্ষে সেটা আরও জাঁকজমক করার ইচ্ছা ছিল। কিন্তু করোনা মহামারীর কারণে সেটা সম্ভব হচ্ছে না। করোনা সংক্রমণ থেকে দেশের মানুষকে সুরক্ষার জন্য এবার ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে সীমিত পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে। ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে করোনা সঙ্কট দূর ও দলের নেতাকর্মীদের মনোবল চাঙ্গা করতে প্রতিষ্ঠাবার্ষিকীর দিন দিক-নির্দেশনামূলক বক্তব্যে রাখবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দলের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনে আওয়ামী লীগ এবার ব্যতিক্রমী নানা কর্মকান্ড হাতে নিয়েছে। দলের জন্মদিন পালনের অংশ হিসেবে আজ সোমবার একটি বিশেষ ওয়েবিনার আয়োজন করার উদ্যোগ নিয়েছে দলটির নেতারা। ‘তারুণ্যের প্রত্যাশায় বাংলাদেশ আওয়ামী লীগ’ শীর্ষক এই ওয়েবিনার প্রচারিত হবে আজ রাত সাড়ে ৮টায়। অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হবে আওয়ামী লীগের অফিশিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে।

এতে আলোচনায় অংশ নেবেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, শফিউল আলম চৌধুরী নাদেল, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মারুফা আক্তার পপি ও গোলাম কবির রাব্বানী চিনু। অনুষ্ঠানটি পরিচালনা করবেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদ।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের        
//--BID Records