মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘোষিত বাজেট জনকল্যাণমূলক ও ব্যবসাবান্ধব ॥ শিপার্স কাউন্সিল

অর্থনৈতিক রিপোর্টার ॥ মহামারী করোনাভাইরাস সংক্রমণে (কোভিড-১৯) বিপর্যস্ত বাংলাদেশের এ সঙ্কটময় সময়ে ঘোষিত দেশের ৪৯তম বাজেটকে জনকল্যাণমূলক ও ব্যবসাবান্ধব বলে মন্তব্য করেছেন শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান মোঃ রেজাউল করিম। তিনি গতিশীল বাজেট ঘোষণার জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ ও অভিনন্দন জানান। জিডিপি প্রবৃদ্ধি ৮.২ শতাংশ এবং মুদ্রাস্ফীতি ৫.৪ শতাংশ নির্ধারণের বাজেটকে একটি প্রগতিশীল ও উচ্চ প্রবৃদ্ধি লক্ষ্যযুক্ত বলে তিনি অভিহিত করে বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোর উদ্যোগের প্রশংসা করেন। তিনি মনে করেন দেশের এই ক্রান্তিলগ্নে অর্থনীতিকে সচল রাখতে কৃষি খাতের উন্নয়নে অধিক বরাদ্দ দেয়া হয়েছে এবং যেসব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা খুবই সময়োপযোগী হয়েছে। কৃষি খাতে ভর্তুকি বাড়িয়ে সাড়ে ৯ হাজার কোটি টাকা করা হয়েছে এবং কৃষিতে পুনর্অর্থায়ন প্রকল্পে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে, যা প্রশংসনীয়।

রেজাউল করিম করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা নির্ধারণ এবং সর্বনিম্ন আয়কর হার ৫ শতাংশ ও সর্বোচ্চ আয়কর হার ২৫ শতাংশ নির্ধারণের উদ্যোগকে স্বাগত জানান। তবে তিনি করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে তিন লাখ ৫০ হাজার টাকা করার অনুরোধ করেন এবং কর্পোরেট ট্যাক্স আরও হ্রাস করার পরামর্শ দেন। তিনি বাজেটে শিল্প খাতকে উদ্দীপনা দেয়ায় ধন্যবাদ জানিয়ে তৈরি পোশাক, চামড়া, পাট ও পাটজাত পণ্য এবং কৃষি প্রক্রিয়াকরণ খাতে অগ্রিম আয়কর ছাড় ও অগ্রিম কর মওকুফ করার অনুরোধ করেন। রফতানিতে উৎসে কর ০.২৫ শতাংশ থেকে ০.৫০ শতাংশ বৃদ্ধির ফলে তৈরি পোশাক খাতকে সঙ্কটময় সময়ে চ্যালেঞ্জের মুখে ফেলবে মন্তব্য করে তিনি তৈরি পোশাক রফতানিতে উৎসে কর বিবেচনা ও হ্রাস করে আগামী পাঁচ বছর অব্যাহত রাখার জন্য অনুরোধ জানান। এছাড়া অন্যান্য পণ্যের রফতানিতেও উৎসে কর ০.২৫ শতাংশে হ্রাস করার অনুরোধ জানান।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪        
//--BID Records