মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পঞ্চগড়ে বোরোর বাম্পার ফলন

পঞ্চগড়ে বোরোর বাম্পার ফলন

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ চলমান বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেও পঞ্চগড়ের কৃষকরা ফসলের উৎপাদন ও বাজার ব্যবস্থাপনা নিয়ে নানামুখী সঙ্কটময় সময় পার করলেও অনুকুল আবহাওয়ায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। জেলা জুড়ে এখন চলছে বোরো ধান কাটতে না পারায় কিছুটা বিলম্বিত হচ্ছে। আবার বোদা ও দেবীগঞ্জ উপজেলার কিছু এলাকায় বোরো ক্ষেতে ব্লাষ্ট রোগ দেখায় চিন্তিত কৃষক। তবে, উৎপাদিত ধানের বাজার দর ভালো পাওয়ায় স্বস্তিতে রয়েছে কৃষক। ব্রি ধান ২৮ বিঘাপ্রতি ফলন হয়েছে ২০ থেকে ২২ মন। এছাড়াও হাইব্রিড ধানের এবার বিঘাপ্রতি ফলন হয়েছে ৩০ থেকে ৩২ মণ পর্যন্ত। সঙ্কটময় সময়ে ধানের অধিক ফলন ও বাজার মুল্যে বেজায় খুশি জেলার কৃষক। শ্রমিক সংকটের পরও অনেক কৃষকই পরিবারের সদস্যদের নিয়ে ক্ষেতের পাকা ধান কেটে ফেলছেন। বড়শশী ইউপির ঘোড়ামাড়া এলাকার সফিয়ার রহমান জানান, তার ৩ বিঘা বোরো ক্ষেতের কিছু কিছু অংশে ব্লাষ্ট রোগ দেখা দিয়েছে। কীটনাশক দিয়েও কাজ হচ্ছে না। ক্ষেতে ধান পেকে রয়েছে। এখনই ধান কাটতে না পারলে পাতান পড়ার আশঙ্কা করছেন তিনি।

স্থানীয় কৃষি বিভাগ সূত্র বলছে, অন্যান্য জেলার চেয়ে পঞ্চগড়ে একটু দেরীতে বোরো চারা রোপণ করা হয়। তাই বোরো ধান পাকতে কিছুটা বিলম্বিত হয়। এরপরও এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় ধানের বাম্পার ফলন হয়েছে। সেই সাথে বাজার মুল্য ভালো পাওয়ায় বোরো আবাদে লাভবান হচ্ছেন কৃষক। বোরো চাষের পর কৃষকরা জমি যাতে ফেলে না রাখে সেজন্য কৃষি বিভাগের পক্ষ থেকে আউশ আউশ বীজ ও সার বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণসহ পরামর্শ প্রদান করা হচ্ছে।

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদফতরের সূত্রমতে, জেলায় এ বছর ২৯ হাজার ১২৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে যা থেকে ১ লাখ ৮৭ হাজার মেট্রিক টন ধান উৎপাদন হবে। সবচেয়ে বেশি জমিতে বোরো আবাদ হয়েছে বোদা ও দেবীগঞ্জ উপজেলায়। এই দুই উপজেলাতেই ২০ হাজার হেক্টরের বেশি জমিতে বোরো আবাদ হয়েছে।

এদিকে, করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্থ কৃষকের মুখের হাসি ধরে রাখতে সরকার ধানের ন্যায্য মুল্য নিশ্চিত করতে জেলার ৫ উপজেলায় উপজেলা খাদ্য সংগ্রহ কমিটি লটারীর মাধ্যমে সরাসরি কৃষক পর্যায়ে ধান সংগ্রহ করা হচ্ছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।

.

শীর্ষ সংবাদ:
সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার         এক কোটি দুস্থ ১০ কেজি করে চাল পাবেন         কুরবানির পশু পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে : রেলমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭        
//--BID Records