বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডে ৫ বাংলাদেশি

মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডে ৫ বাংলাদেশি

অনলাইন ডেস্ক ॥ মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ড বা মিফা ২০২০ এ পুরস্কার জিতেছেন বাংলাদেশের পাঁচজন আলোকচিত্রী।

২০১৪ সাল থেকে শুরু হওয়া রাশিয়ার এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিশ্বের নানা প্রান্ত থেকে পেশাদার ও শৌখিন আলোকচিত্রীরা অংশগ্রহণ করেন।

এবারের প্রতিযোগিতায় শৌখিন আলোকচিত্রী আলী আশরাফ ভূইয়া জিতেছেন চারটি পুরস্কার। একটি রৌপ্য পুরস্কার ও তিনটি সম্মাননা পুরস্কার জিতেছেন তিনি।

আলোকচিত্রী আলী আশরাফ ভূইয়া পেশায় একজন পুলিশ কর্মকর্তা, যিনি বর্তমানে পুলিশ সুপার হিসেবে বগুড়ায় কর্মরত।

বগুড়ার সারিয়াকান্দিতে তার তোলা ‘রেড চিলি হারভেস্টিং’ শিরোনামের লাল মরিচ শুকানোর ছবির জন্য ভ্রমণ বিভাগে তিনি জিতেছেন রৌপ্য পুরস্কার।

এছাড়া বঙ্গবন্ধু সেতুর নিচে শীতে শীর্ণ যমুনা নদীর ছবি ‘বার্ডস আই ভিউ অব বঙ্গবন্ধু ব্রিজ’ ছবিটি স্থাপত্য বিভাগে এবং শীতে মরুভূমিতে রূপ নেওয়া যমুনা নদীর দুটি ছবি ‘ক্রসিং দ্য ডেড রিভার যমুনা’ এবং ‘ক্রসিং দ্য রিভার যমুনা’ ছবি দুটি ভ্রমণ বিভাগে সম্মাননা পেয়েছে।

রূপালী ব্যাংকের কর্মকর্তা আলোকচিত্রী পিনু রহমানের তোলা দুটি ছবি এ প্রতিযোগিতায় পেয়েছে সম্মাননা পুরস্কার।

‘চাইল্ডহুড দ্য বিউটিফুল স্টেশন অব লাইফ’ শিরোনামে তার তোলা শিশুদের দুরন্ত শৈশবের ছবি এবং ‘ক্রাউড ভেলি আফটার ডেথ’ শিরোনামে চুড়িহাট্টার ভয়াবহ আগুনের ছবি এ পুরস্কার জিতে।

বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় পাঁচ শতাধিক পুরস্কার বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী তানভীর হাসান রোহানের একটি ছবি ও একটি ছবির গল্প এ প্রতিযোগিতায় সম্মাননা পুরস্কার জিতেছে।

আবুধাবিতে তোলা ‘দ্য শেখ জায়েদ মস্ক’ শিরোনামে তার ছবিটি স্থাপত্য বিভাগে পুরস্কার পায়। এছাড়া বনানীর টিঅ্যান্ডটি বস্তিতে অগ্নিকান্ডের একটি ফটো স্টোরির জন্য তিনি এ পুরস্কার পান।

শৌখিন আলোকচিত্রী তৌহিদ পারভেজ বিপ্লবের তোলা একটি ছবিও এ প্রতিযোগিতায় পেয়েছে সম্মাননা পুরস্কার।

পেশায় ব্যবসায়ী এবং বগুড়া ফটোগ্রাফি ক্লাবের প্রতিষ্ঠাতা বিপ্লবের ‘পিঙ্ক ডাক’ শিরোনামে টাঙ্গুয়ার হাওরে তোলা একঝাঁক হাঁসের ছবির জন্য তিনি এ পুরস্কারটি পান।

পেশাদার আলোকচিত্রী মো. ফাহিম আহমেদ রিয়াদের তোলা একটি ছবির গল্প জিতেছে সম্মাননা পুরস্কার। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে ‘কোভিড-১৯ অ্যান্ড আইসোলেশন ক্রাইসিস’ শিরোনামে তা এ ফটো স্টোরিটির জন্য তিনি সম্পাদকীয় বিভাগে এ পুরস্কার জিতেন।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক        
//--BID Records