বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অভ্যন্তরীণ রুটে তিন লাখ টাকায় বিমানের চার্টার্ড ফ্লাইট

অভ্যন্তরীণ রুটে তিন লাখ টাকায় বিমানের চার্টার্ড ফ্লাইট

আজাদ সুলায়মান ॥ মাত্র তিন লাখ টাকায় আপনি ৫ ঘণ্টার জন্য বিমানের একটি ড্যাশ-৮ উড়োজাহাজ ভাড়া নিতে পারেন। ইচ্ছে করলে অভ্যন্তরীণ যে কোন রুটে যেতে পারেন। করোনা তা-বে অস্তিত্ব টিকিয়ে রাখতে প্রথমবারের মতো অভ্যন্তরীণ রুটে বিমান ভাড়া দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার বিমান এ সিদ্ধান্ত নেয়। তবে এ সম্পর্কিত নীতিমালা এখনও তৈরি করা হয়নি। দুএকদিনের মধ্যে চার্টার্ড নীতিমালা তৈরি করে মার্কেটিং শুরু করা হবে বলে জানিয়েছে বিমানসূত্র।

এ সম্পর্কে বিমানের মহাব্যবস্থাপক খন্দকার তাহেরা খাতুন বলেন, দেশের চলমান করোনা তা-বের দরুন যারা জনসমাগমে যেতে ভয় পাচ্ছেন কিংবা নির্দিষ্ট গন্তব্য যেতে পারছেন না তাদের জন্য সুখবর নিয়ে এলো রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। মাত্র তিন লাখ টাকায় প্লেন ভাড়া করে বাংলাদেশের অভ্যন্তরীণ রুটের যেকোন বিমানবন্দরে যাওয়ার সুযোগ দিচ্ছে।

বিমান জানায়, পারিবারিক ভ্রমণের জন্য অভ্যন্তরীণ রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্লেন ভাড়া দিচ্ছে। এ জন্য ৩ থেকে ৫ লাখ টাকা খরচ হবে যা কিনা দূরত্বের ওপর নির্ভরশীল। এই খরচে কেবলম ৫ ঘণ্টা প্লেনটি ভাড়া পাওয়া যাবে। অতিরিক্ত ঘণ্টা ব্যবহারের জন্য অতিরিক্ত খরচ বহন করতে হবে। এক্ষেত্রে অন্যান্য শর্তও রয়েছে। চার্টার্ড অফার ভাড়া কিংবা বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগের নম্বর- ০১৭৭৭৭১৫৫০৪ এবং ০১৭৭৭৭১৫৫১৩। এই অফারে কোন মডেলের প্লেন দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে তা উল্লেখ করা হয়নি। তবে জানা গেছে, অভ্যন্তরীণ রুটে চলাচলকারী ড্যাশ-৮ দিয়ে ফ্লাইট চালানো হবে। স্বাস্থ্যবিধি মেনে এই বিমানে ফ্লাইট পরিচালনা করলে সর্বোচ্চ ৩৬ জন যাত্রী বসতে পারবে।

জানা গেছে, বাংলাদেশে অভ্যন্তরীণ রুটে বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটে ফ্লাইট চলাচল করছে। অর্থাৎ যে কেউ ফ্লাইট ভাড়া নিয়ে এই রুটে আসা যাওয়া করতে পারবে। করোনাভাইরাসের কারণে দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর অভ্যন্তরীণ তিন রুটে গত সোমবার ফ্লাইট চলাচল শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে যাত্রী সঙ্কটের কারণে দ্বিতীয় দিন ২ জুন মঙ্গলবার ও ৩ জুন বুধবারও সব ফ্লাইট বাতিল করে তারা। ২ জুন তিন রুটে বিমানের ৭টি ফ্লাইট বাতিল হয়। পরবর্তীতে তারা ফ্লাইট সংখ্যা কমিয়ে ৪-এ নামিয়ে আনে। সবমিলিয়ে ২ থেকে ৬ জুন পর্যন্ত মোট ২৩টি ফ্লাইট বাতিল হয়েছে বিমানের। তাই ক্ষতি পুষিয়ে নিতে বিমান এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

জানতে চাইলে বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন বলেন, আপাতত এটা চালু করেছি। দেখি কেমন সাড়া পড়ে।

উল্লেখ্য, বর্তমানে বিমান বহরে মোট ১৮টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে নিজস্ব হলো ৬টি ড্রিমলাইনার, ৪টি ৭৭৭, ২টি ৭৩৭, লিজের ২টি ৭৭৭, ২টি ড্যাশ-৮ ও ২টি ৭৩৭ মডেলের উড়োজাহাজ। বিগত আড়াই মাসেরও বেশি সময় ধরে এসব উড়োজাহাজ অলস বসে আছে। এর মধ্যে আন্তজার্তিক রুটে কয়েকটি ফ্লাইট চার্টার্ড হিসেবে অপারেট করেছে। কিন্তু অভ্যন্তরীণ রুটে কোন ফ্লাইট চলেনি। এ অবস্থায় নাম মাত্র মূল্যে যাতে দেশের বিত্তবানরা চার্টার্ড করতে পারে সেজন্য তিন লাখ থেকে ৫ লাখ টাকায় অফার করা হচ্ছে এই প্যাকেজ।

বিমানসূত্র জানিয়েছে, এ ধরনের প্যাকেজে বিমানের যাত্রীসঙ্কট কিছুটা হলেও কেটে যাবে। মানুষ ব্যবসায়িক প্রয়োজনে ঢাকার বাইরে পাঁচ ঘণ্টার প্রয়োজনে আকাশ পথকে বেছে নিতে পারে।

শীর্ষ সংবাদ:
শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক         আইভরি কোস্টের প্রধানমন্ত্রীকে ‘সিংহ’ বলে ডাকত সবাই         করোনা ॥ আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দ. আফ্রিকা         সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া        
//--BID Records