বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসলামি বিপ্লবের মহান নেতা ইমাম খোমেনীর (রহ.) মৃত্যুবার্ষিকী আজ

ইসলামি বিপ্লবের মহান নেতা ইমাম খোমেনীর (রহ.) মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক ॥ ইসলামি বিপ্লবের মহান নেতা ও ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থপতি ইমাম খোমেনী (রহ.)’র ৩১তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৯ সালের ৩ জুন তিনি ৮৭ বছর বয়সে তেহরানের একটি হাসপাতালে ইন্তেকাল করেন।

১৯৭৯ সালে ইমাম খোমেনীর নেতৃত্বে ইরানে ইসলামি বিপ্লব চূড়ান্ত বিজয়লাভ করলেও স্বৈরাচারী শাহ সরকারের বিরুদ্ধে তার আন্দোলন শুরু হয়েছিল ১৯৬৩ সালে। সেই বছরই শাহ সরকার প্রথমে তাকে তুরস্কে এবং পরবর্তীতে ইরাকে নির্বাসনে পাঠায়। ১৩ বছর ইরাকে অবস্থানকালে তিনি ইরানের শাহ সরকারের অবৈধ ও রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড এবং ইরানে আমেরিকার অন্যায় হস্তক্ষেপ ও স্বার্থান্বেষী তৎপরতার স্বরূপ উন্মোচন করেন।

তিনি বিভিন্ন উপলক্ষে বিবৃতি প্রকাশ করার মাধ্যমে ইরাকে বসেই ইরানি জনগণকে সচেতন করে তোলার কাজ করেন যা ইসলামি বিপ্লব বিজয়ের ক্ষেত্র সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। ইরাক থেকে ফ্রান্স গমন এবং সেখানে সংক্ষিপ্তকাল অবস্থান করে শেষ পর্যন্ত ১৯৭৯ সালের ফেব্রুয়ারি মাসে গোড়ার দিকে এই মহান নেতা ইরান প্রত্যাবর্তন করেন। তাঁর স্বদেশ প্রত্যাবর্তনের ১০ দিনের মাথায় ১১ ফেব্রুয়ারি ইসলামি বিপ্লব চূড়ান্ত বিজয় লাভ করে। পতন হয় স্বৈরাচারী শাহ সরকারের। সেইসঙ্গে ইরানে আড়াই হাজার বছরের রাজতান্ত্রিক শাসনব্যবস্থার অবসান ঘটে।

ইমামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আজ (বুধবার) তেহরান সময় বেলা ১১টায় জাতির উদ্দেশে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন। তার ভাষণ আইআরআইবি’র বিভিন্ন চ্যানেলের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সরাসরি সম্প্রচারিত হবে।

ইমাম খোমেনী (রহ.)’র মৃত্যুর পর থেকে গত বছর পর্যন্ত তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ইমামের মাজারে সমবেত হাজার হাজার ভক্তের উদ্দেশে ভাষণ দিয়ে এসেছিলেন। কিন্তু এ বছর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রকোপের কারণে সামাজিক দূরত্ব মেনে চলার স্বার্থে ইমামের মাজারের সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু        
//--BID Records