বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঢাকামুখী মানুষের ঢল

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঢাকামুখী মানুষের ঢল

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ আজ রবিবারও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঢাকামুখী মানুষের ঢল অব্যাহত ছিল। টানা ৬ দিন ধরে এই রুটে ভোর থেকে রাত অবধি ঢাকামুখী মানুষের ঢল নেমেছে। এতদিন ধরে ফেরিতে করেই শুধু যাত্রী এবং যান পার করা হলেও রবিবার থেকে যুক্ত হয়েছে স্পিডবোট ও লঞ্চ। সকাল থেকে এ নৌরুটে ১৪টি ফেরির পাশাপাশি চলছে সাড়ে ৪শ’ স্পিডবোট ও ৮৭টি লঞ্চ চলছে। তবে আজ ফেরিতে মানুষের চাপ অনেক কম। সকাল থেকে স্পিডবোট ও লঞ্চগুলো ভর্তি করে মানুষ শিমুলিয়ায় আসছে।

এদিকে সকল নৌযান চালু হলেও চালু হয়নি গণপরিবহন। তাই যাত্রীদের ভোগান্তি রয়েই গেছে। শিমুলিয়ায় এসে যাবাহন সংকটে পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়ছেন যাত্রীরা । গাদাগাদি করে গাড়ি, অটোরিকশা, সিএনজি করে তারা গন্তব্যে রওনা দিচ্ছে । এতে যাত্রীদের বেশি ভাড়া গুণতে হচ্ছে। কেউ কেউ আবার ঘাটে কোন যানবাহন না পেয়ে হেঁটেই রওরা দিয়েছেন ।

শিমুলিয়া লঞ্চ মালিক সমিতির সমন্বয়কারী ইকবাল হোসেন জানান করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গেল ২৪ মার্চ থেকে এ নৌরুটে বন্ধ রাখা হয় লঞ্চ ও স্পিডবোট চলাচল। লঞ্চ ও স্পিডবোট চলাচলের কারণে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে মালিক ও শ্রমিকদের মধ্যে। স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি লঞ্চ ও স্পিডবোট চলাচল করছে বলে জানিয়েছেন এই নেতা। তিনি বলেন, যাত্রী ওঠানোর আগে এবং যাত্রী নামানোর পরে জীবাণুনাশক দ্বারা পুরো লঞ্চ ও স্পিডবোটে স্প্রে করা হচ্ছে। লঞ্চের ভেতরে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে। পর্যাপ্ত পানি, সাবান, স্যাভলন রাখা আছে। লঞ্চ ও স্পিডবোটে যাত্রী ওঠার আগে পন্টুন থেকেই সাবান দিয়ে হাত ধুয়ে ওঠানো হচ্ছে। চালক-কর্মচারী ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করছে। সরকারি নির্দেশনা মত স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে লঞ্চ চলাচল শুরু হয়েছে।

বিআইডব্লিউটিসির সহকারী ম্যানেজার মো ফয়সাল বলেন, ১৪টি ফেরি দিয়ে যাত্রী ও যান পার করা হচ্ছে। লঞ্চ ও স্পিডবোট চলার কারণে ফেরিতে মানুষেরে চাপ কমছে। কিন্তু ফেরিগুলো এখনও গাড়িতে ভতি হয়ে হয়ে শিমুলিয়ায় আসছে। তিনি বলেন ফেরিগুলোতে যাত্রী ও ছোট গাড়ির পাশাপাশি জরুরি অ্যামবুলেন্স ও পণ্যবাহী ট্রাক পার করা হচ্ছে।

মাওয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্য সিরাজুল কবির জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী এ নৌরুটে সকল নৌযান চলছে। লঞ্চ এবং স্পীডবোটগুলোকে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করতে নিষেধ করা হয়েছে। এ নির্দেশ অমান্য করার চেষ্টা করলে সেই নৌযানকে বন্ধ করে দেওয়া হবে।

শীর্ষ সংবাদ:
ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক         আইভরি কোস্টের প্রধানমন্ত্রীকে ‘সিংহ’ বলে ডাকত সবাই         করোনা ॥ আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দ. আফ্রিকা        
//--BID Records