বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিয়ার ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

জিয়ার ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার ॥ আজ ৩০ মে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর বিপথগামী কিছু সদস্যের হাতে তিনি নিহত হন। দিবসটি পালন উপলক্ষে আজ শনিবার বেলা ১১টায় জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদনসহ বিএনপি ১২ দিনের কর্মসূচী পালন করেছে বলে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে জানানো হয়েছে। জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জিয়াউর রহমানের অবিনাশী আদর্শ এদেশের মানুষকে উদ্দীপ্ত করে আমাদের জাতীয় স্বাধীনতা ও বহুদলীয় গণতন্ত্রকে সুরক্ষার এবং উৎপাদন ও অগ্রগতি তরান্বিত করার। জাতির ক্রান্তিকালে জিয়াউর রহমানের নেতৃত্ব ছিল অবিস্মরণীয়। তিনি সকল সঙ্কটে দেশ ও জনগণের পক্ষে অবস্থান করেন।

ফখরুল বলেন, কালুরঘাট বেতার কেন্দ্র থেকে মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা সারা জাতিকে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উজ্জীবিত করেছে। তিনি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সুরক্ষা করেন। উৎপাদনের রাজনীতির মাধ্যমে দেশীয় অর্থনীতিকে সমৃদ্ধশালী করেন। বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ির আখ্যা থেকে খাদ্য রফতানিকারক দেশে পরিণত করেন।

ফখরুল বলেন, চক্রান্তকারীরা কখনোই জিয়াউর রহমানকে মেনে নিতে পারেনি। তারা ১৯৮১ সালের ৩০ মে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যা করে। এই মর্মান্তিক ঘটনার মধ্য দিয়ে একজন মহান দেশপ্রেমিককে দেশবাসী হারায়। জাতীয় জীবনের চলমান সঙ্কটে জিয়ার প্রদর্শিত পথ ও আদর্শ বুকে ধারণ করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

ফখরুল বলেন, খালেদা জিয়াকে মামলায় অন্যায়ভাবে সাজা দিয়ে কারাগারে বন্দী করে রাখা হয়েছিল। এখন তাকে শর্তসাপেক্ষে মুক্তি দেয়া হয়েছে। তার মামলা ও সাজা প্রত্যাহার করে মুক্তি দিতে হবে।

জিয়ার মৃত্যুবার্ষিকীর কর্মসূচী পালনের অনুমতি চেয়ে ডিএমপি কমিশনারকে চিঠি দিয়েছে বিএনপি ॥ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকীর কর্মসূচী পালনের অনুমতি চেয়ে ডিএমপি কমিশনারকে চিঠি দিয়েছে বিএনপি। এতে সকল কর্মসূচীতে স্বাস্থ্যবিধি মানা হবে বলে জানানো হয়েছে। চিঠিতে বিএনপি চেয়ারপার্সনের একান্ত সচিব আব্দুস সাত্তার স্বাক্ষর করেছেন।

১২ দিনের কর্মসূচী ॥ জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি যে ১২ দিনের কর্মসূচী গ্রহণ করেছে তার মধ্যে রয়েছে আজ শনিবার সকালে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়সহ দলের সকল মহানগর ও জেলা কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন, বেলা ১১টায় শেরেবাংলানগরে জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে দলের স্থায়ী কমিটির সদস্যদের সামাজিক দূরত্ব বজায় রেখে শ্রদ্ধা নিবেদন এবং বিকেল সাড়ে তিনটায় সামাজিক যোগাযোগমাধ্যমে ভার্চুয়াল আলোচনা সভা এবং ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত জিয়াউর রহমানের কর্মকা-ের ওপর বিষয়ভিত্তিক ভার্চুয়াল আলোচনা সভা। আলোচনা সভায় বরণ্য বুদ্ধিজীবী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা বক্তব্য রাখবেন।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিষয়ভিত্তিক আলোচনার বিষয়গুলো হচ্ছে, ‘স্বাধীনতা যুদ্ধ ও জিয়া’, ‘গণতন্ত্র, বাংলাদেশী জাতীয়তাবাদ ও বিএনপি’, ‘জিয়া ও উৎপাদন-উন্নয়নের রাজনীতি’, ‘স্বনির্ভর বাংলাদেশ ও অর্থনৈতিক সংস্কার’, ‘জিয়ার কৃষি বিপ্লব’, ‘নারীর ক্ষমতায়ন ও শিশু কল্যাণ’, ‘কর্মসংস্থান ও শ্রমিক কল্যাণ’, ‘শিক্ষা ও গণশিক্ষা’, ‘পল্লীবিদ্যুত ও খনিজ সম্পদ উন্নয়ন’, ‘স্বাস্থ্য ও পরিবার কল্যাণ’, ‘জিয়ার বিদেশনীতি’ এবং জিয়ার যুব উন্নয়ন। এ ছাড়া প্রতিবছর জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজধানীতে ওয়ার্ডে ওয়ার্ডে দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ করা হলেও এবার প্রস্তুত করা খাদ্যের পরিবর্তে খাদ্য সামগ্রী, বস্ত্র ও আর্থিক সহায়তা দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে