মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকারি ত্রাণে যুক্ত হচ্ছে আম-লিচু

সরকারি ত্রাণে যুক্ত হচ্ছে আম-লিচু

স্টাফ রিপোর্টার ॥ কোভিড-১৯ মহামারীর মধ্যে ত্রাণ সামগ্রীর তালিকায় আম, লিচুসহ শাক-সবজি যুক্ত করতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর সম্প্রতি জেলা প্রশাসকদের জন্য নতুন করে আরও ৬ কোটি ৩০ লাখ টাকা এবং নয় হাজার ৭৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়ে সেই বরাদ্দপত্রে এই নির্দেশনা দিয়েছে।

বৃহস্পতিবার পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, ত্রাণ সামগ্রী হিসেবে শাক-সবজি, আম ও লিচু কিনে বিতরণ করা যেতে পারে। প্রত্যেক ত্রাণ গ্রহণকারীকে কমপক্ষে পাঁচটি করে গাছ লাগানোর অনুরোধ করা যেতে পারে। গত ১৬ মে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় মৌসুমি ফল এবং কৃষিপণ্য বাজারজাত করার কৌশল নিয়ে আলোচনা হয়। লকডাউনে পরিবহন সঙ্কটে ফলচাষীরা যাতে তাদের গ্রীষ্মের ফল নিয়ে বিপাকে না পড়েন এবং হঠাৎ কর্মহীন হয়ে দুর্দশায় পড়া দরিদ্র শ্রমজীবী মানুষ যাতে মৌসুমি ফলের পুষ্টি পেতে পারে, সেজন্য ওই সভায় ত্রাণ হিসেবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের সঙ্গে আম, লিচুসহ বিভিন্ন ফল অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়। পরে কৃষি মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে চিঠি দিয়ে ত্রাণ সামগ্রীর মধ্যে এবারের মৌসুমী ফল অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানো হয়। এর ধারাবাহিকতায় ফল চাষীদের সহায়তা করতে তাদের কাছ থেকে সরকারিভাবে ফল কিনে তা বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records