বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রবিবার থেকে সীমিত পর্যায়ে চলবে বাস ট্রেন ও লঞ্চ

রবিবার থেকে সীমিত পর্যায়ে চলবে বাস ট্রেন ও লঞ্চ

স্টাফ রিপোর্টার ॥ দুই মাসের বেশি সময় গণপরিবহন বন্ধ থাকার পর সরকারী সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পর্যায়ে চলবে বাস লঞ্চ ও ট্রেন। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ৫০ ভাগ যাত্রী নিয়ে আন্তঃনগর ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। লঞ্চ পরিচালনার ব্যাপারে সিদ্ধান্ত নিতে আজ শুক্রবার মালিকদের সঙ্গে বৈঠক ডেকেছে বিআইডব্লিউটিএ। সেইসঙ্গে আজ বিকেল তিনটায় বিআরটিএ চেয়ারম্যান বাস মালিকদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

তবে স্বাস্থ্যবিধি মেনে বাস ও লঞ্চ পরিচালনা করতে গেলে ভাড়া বাড়ানো ছাড়া বিকল্প নেই বলছেন মালিকরা। তারা বলছেন, অর্ধেক আসন বিক্রি হলে যাত্রী নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। তাই পরিবহন ব্যয় পরিচালনা করতে হলে অর্ধেক আসনে আগের ভাড়ায় তা সম্ভব হবে না। ফলে ভাড়া বাড়ানো প্রস্তাব দেয়া হবে বাস ও লঞ্চ মালিকদের পক্ষ থেকে। আর সরকার নির্ধারিত ভাড়া মেনেই চলবে গণপরিবহন।

৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি ৩১ মে পর্যন্ত গণপরিবহন বন্ধের ঘোষণা আসে। করোনাভাইরাসের মহামারী রোধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল সরকারের পক্ষ থেকে। বৃহস্পতিবার সরকারী এক প্রজ্ঞাপনে ৩১ মে থেকে সাধারণ ছুটি বাতিল করে অফিস খোলার পাশাপাশি গণপরিবহন চলাচলেরও অনুমতি দেয়া হয়। এর মধ্য দিয়ে আগামী রবিবার থেকে দেশজুড়ে বাস-ট্রেন ও লঞ্চসহ অভ্যন্তরীণ বিমান যোগাযোগ স্বাভাবিক হচ্ছে।

৫০ ভাগ যাত্রী নিয়ে চলবে ট্রেন ॥ স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, একইসঙ্গে সীমিত পরিসরে ট্রেন চালানো হবে, অর্থাৎ আগে যে রুটে পাঁচটি আন্তঃনগর ট্রেন চলত, সেই রুটে এখন দুটি ট্রেন চলবে। বৃহস্পতিবার এ কথা জানান রেলমন্ত্রী।

নূরুল ইসলাম সুজন বলেন, সীমিত পরিসরে আগামী রবিবার থেকেই ট্রেন চালু করা হচ্ছে। সেক্ষেত্রে একটি সিট বাদ দিয়ে টিকেট বিক্রি করা হবে। একটি ট্রেনের ৫০ শতাংশ টিকেট বিক্রি করা হবে বলে জানান তিনি। তবে এ ব্যাপারে মন্ত্রণালয়ের বৈঠকে সবকিছু চূড়ান্ত হবে। তারপর সীমিত পর্যায়ে ট্রেন সিডিউল জানিয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

নৌপথে বাড়বে ভাড়া ॥ সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে আগামী রবিবার থেকে সীমিত পরিসরে চলবে লঞ্চ। তবে ভাড়া বাড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দিন আহমেদ। শুক্রবার বিকালে লঞ্চ মালিকদের সঙ্গে বিআইডব্লিউটিএর চেয়ারম্যানের বৈঠকের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বাসের ব্যাপারে আজ বৈঠক ॥ সরকারী ঘোষণার পর পরই বাস চালানোর ব্যাপারে প্রস্তুতি নিয়েছেন পরিবহন মালিক সমিতি ও শ্রমিক সংগঠনগুলো। সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ৩১ মে থেকে বাস চালাতে আমরা প্রস্তুত। এ ব্যাপারে সব রকমের সিদ্ধান্ত আগামীকাল বিআরটিএ ভবনে ডাকা বৈঠকে চূড়ান্ত হবে। ইতোমধ্যে বিআরটিএ চেয়ারম্যান আমাদের বৈঠকের কথা জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক         আইভরি কোস্টের প্রধানমন্ত্রীকে ‘সিংহ’ বলে ডাকত সবাই         করোনা ॥ আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দ. আফ্রিকা         সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!        
//--BID Records