মঙ্গলবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুশীলনে ফিরে উচ্ছ্বসিত সালাহ-ফিরমিনোরা

অনুশীলনে ফিরে উচ্ছ্বসিত সালাহ-ফিরমিনোরা

জাহিদুল আলম জয় ॥ শঙ্কার কালো মেঘ দূর করে আবারও ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবল মাঠে গড়ানোর তোড়জোড় চলছে। ইতোমধ্যে জায়ান্ট ক্লাবগুলো দলীয় অনুশীলন শুরু করে দিয়েছে। তবে ফেরার এই পদেক্ষেপের মধ্যেই নতুন করে শঙ্কায় পড়তে হয়েছে ইপিএল কর্তৃপক্ষকে। কেননা লীগের ৬ ফুটবলার নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এরপরও অবশ্য হতাশ নন আয়োজকরা। তাদের আশা সব প্রতিকূলতা পেরিয়ে আসছে জুনে মাঠে গড়াবে প্রিমিয়ার লীগ। এ লক্ষ্যে লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটিসহ প্রায় সব ক্লাবই অনুশীলন শুরু করেছে। প্রথম দিনে দলীয় অনুশীলনে ফিরে উচ্ছ্বাস প্রকাশ করেন শিরোপার কাছাকাছি থাকা লিভারপুলের ফুটবলাররা। দলটির তারকা ফুটবলার মোহাম্মদ সালাহ, রবার্টো ফিরমিনোদের বেশ উচ্ছ্বসিত দেখা গেছে। রেডস কোচ জার্গেন ক্লপও অনেকদিন পর শিষ্যদের তালিম দিতে পেরে বেজায় খুশি। তিনি জানান, এ যেন প্রথম দিনের স্কুলের অনুভূতি।

লকডাউনের পর ছোট দলে ভাগ হয়ে দূরত্ব বজায় রেখে প্রথমবারের মতো অনুশীলন করেছে লিভারপুল। গত ১৩ মার্চ থেকে স্থগিত থাকা লীগে বাকি আছে ৯২ ম্যাচ। আয়োজকরা এখন সব ম্যাচ শেষ করতে আশাবাদ ব্যক্ত করেছেন। অনুশীলনের পর লিভারপুলের ওয়েবসাইটে প্রথম দিনের অভিজ্ঞতা বর্ণনা করেন জার্গেন ক্লপ। জার্মানির তারকা এই কোচ বলেন, স্বাভাবিকের চেয়ে আমি আগে ঘুম থেকে উঠেছিলাম। এরপর আমি উপলব্ধি করলাম, এটা আমার প্রথম দিন। অনুভূতিটা ছিল স্কুলে প্রথম দিনের মতো। আমার জন্য এটা ছিল ৪৬ বছর আগের, তবে অনুভূতিটা অবশ্যই একই রকম ছিল। ১৯৯০ সালের পর আর প্রিমিয়ার লীগের শিরোপা জেতা হয়নি লিভারপুলের। গত মৌসমে মাত্র ১ পয়েন্টের জন্য আপসোসে পুড়তে হয় তাদের। তবে এবার শিরোপা প্রায় নিশ্চিতই হয়ে গেছে। কেননা নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির চেয়ে ২৫ পয়েন্টে এগিয়ে আছে দ্য রেডসরা। বাকি ৯ ম্যাচের মধ্যে মাত্র দুটি জিতলেই কোন হিসাব ছাড়াই শিরোপা নিশ্চিত হয়ে যাবে ক্লপের দলের। এখন অধরা এই শিরোপার জন্যই মুখিয়ে আছেন সালাহ, মানে, ফিরমিনোরা।

লীগ ফের শুরু হলেও ওল্ডট্রাফোর্ডের দর্শকবিহীন ম্যাচগুলোতে সমর্থকদের নিরাপদ দূরত্বে থাকার আহ্বান জানিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। লকডাউন শেষে ছোট ছোট গ্রুপে অনুশীলন শুরু করেছে রেড ডেভিলসরাও। ইতোমধ্যেই ঘোষণা এসেছে লীগে বাকি থাকা ৯২ ম্যাচের সবই দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এ কারণে হোম ম্যাচগুলোর টিকেটের অর্থ ফেরতের সিদ্ধান্ত নিয়েছে ম্যানইউ। নিরপেক্ষ ভেন্যুর পরিবর্তে ক্লাবগুলো যদি তাদের নিজস্ব স্টেডিয়ামে খেলার সুযোগ পায় তবে ম্যানইউ ঘরের মাঠে আরও চারটি ম্যাচ খেলতে পারবে। এ কারণেই স্টেডিয়ামের বাইরে ভক্ত-সমর্থকদের গণজমায়েত নিয়ে শঙ্কা প্রকাশ করেছে ক্লাবটি। স্টেডিয়ামে না এসে টেলিভিশনে ম্যাচ উপভোগের বিষয়টি উল্লেখ করে ম্যানইউ বিবৃতিতে জানিয়েছে, আমরা তোমাদের হতাশা বুঝতে পারছি। স্টেডিয়ামে এসে ম্যাচ উপভোগ করতে না পারাটা দুঃখজনক। কিন্তু সকলের নিরাপত্তার কথা চিন্তা করে আমরা তোমাদের সহযোগিতা কামনা করছি।

ম্যানইউ আরও জানিয়েছে, এক্ষেত্রে আমাদের ম্যাচগুলোর সেরা কভারেজের জন্য প্রিমিয়ার লীগ ও তাদের মিডিয়া পার্টনাররা পরিশ্রম করছে। পাশাপাশি আমরা আরও আহ্বান জানাচ্ছি যে ম্যাচের দিনগুলোতে কোন স্টেডিয়ামেই যেন কেউ না আসে। সরকারের নির্দেশনা আপনি আপনার পরিবার, বন্ধু ও অন্যান্য ম্যানইউ সমর্থকদের নিরাপদে রাখতে পারবেন।

তবে ফেরার এই প্রক্রিয়ার মাঝে নতুন করে ছয় ফুটবলার আক্রান্ত হওয়ায় কপালে দুশ্চিন্তার ভাজ পড়েছে ইপিএল কর্তৃপক্ষের। লীগের ১৯ ক্লাবের ৭৪৮ খেলোয়াড় ও স্টাফের করোনাভাইরাস পরীক্ষা করা হয়। এর মধ্য থেকেই শনাক্ত হয়েছেন ছয়জন। কারা আক্রান্ত হয়েছেন তা নির্দিষ্ট করে জানানো হয়নি। তবে সূত্র জানিয়েছে, তিনটি ক্লাব আছে তালিকায়। করোনার এই আতঙ্কের কারণে চেলসির অনুশীলনে যোগ দেননি এ্যাঙ্গোলা কন্টে।

শীর্ষ সংবাদ:
রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে         চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে         শাহজালালসহ তিন বিমানবন্দর চেনা রূপে         গুজব রটনাকারীদের গ্রেফতারে বিশেষ অভিযান         কর্তব্যে অবহেলা করলে চাকরিচ্যুতি         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত        
//--BID Records