মঙ্গলবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুটবল ছেড়ে বাইরে থাকা খুব কষ্টের ॥ রোনাল্ডো

স্পোর্টস রিপোর্টার ॥ জন্মস্থান পর্তুগালের মাদেইরা থেকে গত ৫ মে ইতালির তুরিনে ফেরেন সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফেরার পথে স্পেনের মাদ্রিদে কিছুটা জটিলতা হয়েছিল। সেসব কাটিয়ে ব্যক্তিগত বিমানে ইতালি ফেরেন পাঁচবারের ফিফা সেরা তারকা। এরপর নিয়মের কারণে তখন জুভেন্টাসের অনুশীলনে যোগ দিতে পারেননি। ছিলেন আরও ১৪ দিনের আইসোলেশন। অবশেষে সেলফ আইসোলেশন শেষে জুভেন্টাসের অনুশীলনে যোগ দিয়েছেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। সবমিলিয়ে দীর্ঘ ৭২ দিন পর রোনাল্ডো ফিরেছেন ব্যক্তিগত অনুশীলনে। আগামী ১৩ জুন ইতালিয়ান সিরি এ শুরুর সম্ভাব্য সময় ধরে চলতি মাসের শুরুতে মাঠের অনুশীলনে ফিরেছে জুভেন্টাস। ইতালি যখন লকডাউনে ছিল, তখন নিজ জন্মস্থান মাদেইরাতে পরিবারের সঙ্গে ছিলেন সি আর সেভেন। গত ৮ মার্চ অসুস্থ মাকে দেখতে পর্তুগাল গিয়েছিলেন তিনি। সেখানেই আটকা পড়ে যান করোনাভাইরাসের লকডাউনে। পরিস্থিতি উন্নতির দিকে এলে চলতি মাসের শুরুতে পর্তুগাল থেকে ইতালির তুরিনে পৌঁছান রোনাল্ডো। মঙ্গলবার দলের অনুশীলনে যোগ দিয়েছেন। কালো গাড়ির ভেতরে তার হাস্যোজ্জ্বল মুখের ছবি ঘুরে বেড়াচ্ছে গোটা দুনিয়ায়। প্রথমদিন ব্যক্তিগত অনুশীলনই করতে হয়েছে তাকে। অনুশীলন শেষে রোনাল্ডো বলেন, ফুটবল ছেড়ে থাকাটা খুব কষ্টের। আমরা সবাই অধীর অপেক্ষায় আছি আবার মাঠে ফিরতে পারব। জার্মানিতে খেলা শুরু হয়েছে এটা খুবই ইতিবাচক দিক। মরণঘাতী করোনাভাইরাসের কারণে ইতালিতে ‘লকডাউন’ চলার সময়ে বান্ধবী ও সন্তানদের দিয়ে মাদেইরাতে চলে যান রোনাল্ডো। যাওয়ার আরেকটা কারণও ছিল। সেটা হলো রোনাল্ডোর মা অসুস্থ ছিলেন।

যে কারণে দ্রুতই দেশে চলে গিয়েছিলেন। ইতালিতে ফুটবল বন্ধ হওয়ার একদিন আগে অসুস্থ মাকে দেখতে মাদেইরায় গিয়েছিলেন ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড। পর্তুগালে থাকা সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় থাকতে দেখা গেছে সুদর্শন সুপারস্টারকে। বিশেষ করে করোনাআক্রান্তদের পাশে দাঁড়িয়েছেন। দান করেছেন বিপুল পরিমাণ অর্থ। ইতোমধ্যে ফুটবল ফেরানোর তোরজোর চলছে ইতালিতে। অনেক ক্লাবে ব্যক্তিগত অনুশীলনও শুরু হয়েছে। ১৮ মে থেকে দলীয়ভাবে অনুশীলন শুরু করেছে জুভেন্টাস। এদিকে মানসিক শক্তি, ফুটবলের প্রতি রোনাল্ডোর নিবেদন ও পেশাদারিত্বের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ফরাসী ক্লাব পিএসজির প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফি। তার মতে, ভবিষ্যত অ্যাথলেটরা জুভেন্টাসের পর্তুগীজ তারকাকে উদাহরণ হিসেবে দেখতে পারে। রোনাল্ডো চ্যাম্পিয়ন্স লীগ জিতেছেন পাঁচবার। রিয়াল মাদ্রিদের হয়ে চারটি, অন্যটি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে।

গত মৌসুমে জুভেন্টাসের সিরি এ ও ইতালিয়ান সুপার কাপ জয়ে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। নিজেকে ছাড়িয়ে যাওয়ার অদম্য ইচ্ছা ও প্রচেষ্টার জন্য ক্যারিয়ারজুড়ে প্রশংসা কুড়িয়েছেন রোনাল্ডো। তাইতো তাকে প্রশংসায় ভাসিয়ে আল-খেলাইফি বলেন, বছরের পর বছর ধরে রোনাল্ডো যেভাবে লক্ষ্যে স্থির থেকে কাজ করে চলেছে তা অনন্য। অসাধারণ চারিত্রিক গুণ। ক্যারিয়ারে আরও উন্নতি করতে সে সবসময় অনুপ্রাণিত থাকে এবং নিজেকে ছাড়িয়ে যেতে চায়।

শীর্ষ সংবাদ:
রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে         চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে         শাহজালালসহ তিন বিমানবন্দর চেনা রূপে         গুজব রটনাকারীদের গ্রেফতারে বিশেষ অভিযান         কর্তব্যে অবহেলা করলে চাকরিচ্যুতি         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত        
//--BID Records