মঙ্গলবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুশীলন শুরু লা লিগা ও প্রিমিয়ার লীগের

  • ইতালিয়ান সিরি এ লীগ শুরু হতে আরও বিলম্ব, জার্মানিতে ফুটবল ফিরলেও স্বাস্থ্যবিধি না
  • মানায় নতুন করে আতঙ্ক

স্পোর্টস রিপোর্টার ॥ জার্মান বুন্দেস লিগা ফেরার মধ্য নিয়ে বিশ্ব ফুটবলে নতুন করে প্রাণচাঞ্চল্য ফিরেছে। যে কারণে অন্য লীগগুলোও ফেরানোর তোড়জোড় শুরু হয়ে গেছে। এ লক্ষ্যেই ইংলিশ প্রিমিয়ার লীগ ও স্প্যানিশ লা লিগার দলগুলো দলীয়ভাবে অনুশীলন শুরু করেছে। দুটি লীগই জুন মাসের প্রথম সপ্তাহের পর শুরু হওয়ার সম্ভাবনা আছে। অন্যদিকে ইতালিয়ান সিরি এ লীগ শুরু হতে আরও কিছুটা সময় লাগবে। অর্থাৎ জুন মাসের মাঝামাঝি সময়ের পর মাঠে গড়াতে পারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-পাওলো দিবালাদের লীগ।

ইংলিশ প্রিমিয়ার লীগের ২০টি ক্লাব এক ভিডিও কনফারেন্সে মিলিত হয়। সেখানেই লীগ ফেরানোর ব্যাপারে সবাই রাজি হয়। ক্লাবগুলোর বৈঠকে সিদ্ধান্ত হয় ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে খেলোয়াড়দের অনুশীলনের ব্যবস্থা করতে হবে। করোনার কারণে গত ৯ মার্চ থেকে বন্ধ হয়ে যাওয়া প্রিমিয়ার লীগের ফেরার ক্ষেত্রে এটাই প্রথম বড় কোন পদক্ষেপ। অনুশীলনে ফিরলেও খেলোয়াড়দের স্বাস্থ্য ঝুঁকির কথা মাথায় রেখে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে প্রিমিয়ার লীগ। এছাড়া অন্যান্য বিষয়ে খেলোয়াড়, কোচ এবং ক্লাব কর্মকর্তাদের মধ্যে আলোচনা অব্যাহত থাকবে বলে জানা গেছে। প্রিমিয়ার লীগের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন সিদ্ধান্তটি খেলোয়াড়, কোচ, লীগের ক্লাবগুলোর চিকিৎসক, স্বাধীন বিশেষজ্ঞ এবং সরকারের সঙ্গে আলোচনা করেই নেয়া হয়েছে।

দলীয় অনুশীলন শুরু করেছে স্পেনের শীর্ষ লীগের ক্লাবগুলোও। এর মধ্যে আছে রিয়াল মাদ্রিদ, বার্সিলোনা, এ্যাটলেটিকো মাদ্রিদ। এর আগে ক্লাবের খেলোয়াড়েরা পৃথকভাবে অনুশীলন শুরু করেছিল। তার জন্য করোনাভাইরাস পরীক্ষায় পাস করতে হয়েছে তাদের। সেই পরীক্ষায় স্পেনের শীর্ষ দুই বিভাগের পাঁচজন খেলোয়াড়ের কোভিড-১৯ পজিটিভ আসে। তার মধ্যে দু’জন লা লিগা খেলোয়াড়। প্রথম পর্যায়ে ১০ জন করে দলীয় অনুশীলন শুরু করছে ক্লাবগুলো। দর্শকহীন বা ‘ক্লোজড ডোর’ স্টেডিয়ামে সম্ভাব্য হিসেবে ১২ জুন থেকে লা লিগা ফের শুরুর সূচী অনুসারে দ্বিতীয় পর্যায়ে পূর্ণ উদ্যমে অনুশীলন শুরু হতে পারে। দলীয় অনুশীলনের জন্য শুরুতে আটজন করে কথা থাকলেও পরে আরও দু’জন বাড়ানো হয়।

ইতালিয়ান সিরি এ ফেরানোর পরিকল্পনা ঘিরে থাকা অনিশ্চয়তা এখনও কাটেনি। আগামী ১৫ জুনের আগে প্রতিযোগিতাটি পুনরায় শুরুর কোন সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। ইতালিয়ান ফুটবল ফেডারেশন জানিয়েছে, অন্তত ১৪ জুন পর্যন্ত স্থগিত থাকবে দেশটির শীর্ষ ফুটবল প্রতিযোগিতাটি। আগামী ১৩ জুন সরকারের অনুমোদন সাপেক্ষে লীগ মাঠে ফেরানোর পরিকল্পনা করেছিল কর্তৃপক্ষ। একক পর্যায়ের অনুশীলন শেষে দলীয় অনুশীলন শুরু করার কথা ছিল ক্লাবগুলোর। কিন্তু ইতালিয়ান সরকারের করোনাভাইরাস টেকনিক্যাল কমিটির সঙ্গে সমঝোতায় পৌঁছাতে না পারায় তাও পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্লাবগুলো। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত ৯ মার্চ থেকে স্থগিত আছে সিরি এ।

এদিকে জার্মানিতে লীগ ফিরলেও স্বাস্থ্যবিধি না মানায় নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে। প্রথমদিন বরুসিয়া ডর্টমুন্ড ও শালকে জিরো ফোরের ম্যাচে অনেক নিয়ম মানা হলেও আবার অন্যান্য ম্যাচে বেশ কিছু নিয়ম মানা সম্ভব হয়নি। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে শারীরিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভেঙ্গে বিতর্কে জড়িয়েছেন ফুটবলারেরা। গোলের পরে আনন্দে কেউ সতীর্থকে চুম্বন করেছেন! কেউ আবার জড়িয়ে ধরেছেন। এমন দৃশ্য দেখে উদ্বিগ্ন জার্মানির সরকার স্বাস্থ্যবিধি আরোপে আরও কড়াকড়ি করার চিন্তাভাবনা শুরু করেছে। বিতর্কের সূত্রপাত হোফেনহেইম ও হার্থা বার্লিন ম্যাচে। হার্থা বার্লিনের মার্কো গ্রুইচ চুমু দেন সতীর্থ ডেড্রিক বোয়াটাকে। তবে এই ঘটনায় গোটা বিশ্বে আতঙ্কে ছড়িয়ে পড়লেও উদ্বিগ্ন নন দলটির কোচ ব্রুনো লাবাদিয়া। তার যুক্তি, ফুটবলারদের কয়েকবারই করোনা পরীক্ষা করা হয়েছে। এ উৎসবকে মেনে নেয়া যেতেই পারে। কিন্তু ওই প্রদেশের মন্ত্রী পরে বলেছেন, ফুটবলের মাধ্যমেই পরিস্থিতি স্বাভাবিক করতে হবে। ফলে কঠোরভাবে সব নিয়ম আমাদের মেনে চলতে হবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি         প্লেন চালুর প্রথম দিনেই একের পর এক ফ্লাইট বাতিল         ভূমিকম্পেও সাক্ষাৎকারে অবিচল নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী         পরীক্ষার শর্ত দিয়ে পর্যটকদের ভ্রমণের সুযোগ দিচ্ছে আইসল্যান্ড         ঈদে আরও সুন্দর পৃথিবীর প্রার্থনা সানিয়া মির্জার         শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী        
//--BID Records