সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় আক্রান্ত ২৫ হাজার ছাড়াল

করোনায় আক্রান্ত ২৫ হাজার ছাড়াল
  • আরও ২১ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ জনের মৃত্যু এবং ১২৫১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৩৭০ এবং মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৫ হাজার ১২১ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৪০৮ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৪৯৯৩ জন। পরীক্ষিত নমুনা সংখ্যার বিবেচনায় সোমবার প্রকাশিত নতুন রোগী শনাক্তের হার ১৫ শতাংশের বেশি । গত ২৪ ঘণ্টায় ৮৪৪৯টিসহ এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৬৪৫টি। ঢাকা সিটিতে করোনা রোগীর সংখ্যা বেড়ে মঙ্গলবার দেশের মোট আক্রান্তের ৫৭ শতাংশে দাঁড়িয়েছে। ঢাকা বিভাগে নতুন আক্রান্তের সংখ্যা হ্রাস পেলেও ধরে রেখেছে প্রথম স্থান। আর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগ।

মঙ্গলবার দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, মারা যাওয়া ২১ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে চার জন, ময়মনসিংহ বিভাগে একজন, খুলনা বিভাগে একজন এবং বরিশাল বিভাগে একজন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুই জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে চার জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুই জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন। হাসপাতালে মারা গেছেন ১৩ জন, বাসায় মারা গেছেন তিন জন এবং হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন পাঁচ জন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩২৬ জনকে। বর্তমানে মোট আইসোলেশনে আছেন তিন হাজার ৬১৬ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৯৩ জন, এখন পর্যন্ত ছাড়পত্র পেয়েছেন এক হাজার ৭৯৩ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন করা হয়েছে তিন হাজার ৫৩১ জনকে। এখন পর্যন্ত দুই লাখ ৪৭ হাজার ৪৯১ জনকে কোয়ারেন্টাইন করা হয়েছে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়পত্র পেয়েছেন দুই হাজার ৪০২ জন। এখন পর্যন্ত মোট ছাড়পত্র পেয়েছেন এক লাখ ৯৬ হাজার ২৭৪ জন। বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৫১ হাজার ২১৭ জন।

ডাঃ নাসিমা সুলতানা জানান, সারাদেশে আইসোলেশন শয্যা আছে ১৩ হাজার ২৮৪টি। গত ২৪ ঘণ্টায় ঢাকায় আইসোলেশন শয্যা বেড়েছে চার হাজার ১৫০টি। মোট আইসোলেশন শয্যার মধ্যে রাজধানী ঢাকায় সাত হাজার ২৫০টি এবং ঢাকার বাইরে আছে ছয় হাজার ৩৪টি।

তিন লাখের বেশি পিপিই মজুদ রয়েছে- স্বাস্থ্য অধিদফতর ॥ স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা জানান, এ পর্যন্ত সংগ্রহ করা হয়েছে ২৩ লাখ ২৯ হাজার ৩২টি পিপিই এবং বিতরণ করা হয়েছে ১৯ লাখ ৮১ হাজার ৫৭২টি। বর্তমানে মজুদ রয়েছে ৩ লাখ ৪৭ হাজার ৪৬০টি পিপিই।

গত ২৪ ২ লাখের বেশি করোনা সংক্রান্ত কল ॥ স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৫৫ হাজার ৫৪০টি, ৩৩৩ নম্বরে ১ লাখ ৫৮ হাজার ৩১৯টি এবং আইইডিসিআর’র নম্বরে ২৪৯৮টি করোনা সংক্রান্ত কল এসেছে। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় মোট কল এসেছে ২ লাখ ১৬ হাজার ৩৫৭টি। এ পর্যন্ত হটলাইনগুলোতে করোনা সংক্রান্ত মোট কল এসেছে ৬২ লাখ ৮৬ হাজার ৭৯১টি।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪০৮ জন- স্বাস্থ্য অধিদফতর ॥ স্বাস্থ্য অধিদফতরের সমন্বিত করোনা নিয়ন্ত্রণ কেন্দ্র জানায়, গত ২৪ কুর্মিটোল জেনারেল হাসপাতালে ২৮ জন, রেলওয়ে হাসপাতালে ১ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১৫৬ জন , মিরপুর লালকুঠি হাসপাতালে ১ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫ জন, সিএমএইচ হাসপাতালে ২২ জন এবং ঢাকা মেডিক্যাল কলেজ বার্ন ইউনিটে ২০ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এভাবে ঢাকা বিভাগে ৫৬ জন, চট্টগ্রাম বিভাগে ২২ জন, রাজশাহী বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ১৮ জন, বরিশাল বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ২৫ জন, ময়মনসিংহ বিভাগে ২৭ জন এবং রংপুর বিভাগে ৬ জন সুস্থ হয়েছেন। অর্থাৎ একদিনে সারা দেশে ৪০৮ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এপর্যন্ত মোট ৪৯৯৩ জন সুস্থ হয়েছেন বলে জানান ডাঃ নাসিমা সুলতানা।

শীর্ষ সংবাদ:
গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী         করোনা ভাইরাস ॥ বিশ্বে কমছে মৃত্যুর হার         করোনা ভাইরাসে মারা গেলেন আ.লীগের সাবেক এমপি হাজী মকবুল        
//--BID Records