মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা হিরোর শততম জন্মদিন

করোনা হিরোর শততম জন্মদিন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের নায়ক ক্যাপ্টেন টম মুরের কথা মনে আছে? মনে থাকারই কথা। কারণ ৯৯ বছর বয়সী এ ব্রিটিশ ক্যাপ্টেন জীবনকে থোরাই কেয়ার করে অতিছোঁয়াচে রোগ করোনার বিরুদ্ধে লড়তে মাঠে নামেন। করোনার বিরুদ্ধে সচেতনতা তৈরি করেন ও বিপুল অঙ্কের ফান্ড যোগার করে বিশ্বে পরিচিতি লাভ করেন। অনেকে তাকে করোনা যুদ্ধের নায়ক আখ্যা দেন। বুধবার তার শততম জন্মদিনে চোখ ধাঁধানো আয়োজন করে ব্রিটিশ সরকার। দেশটির রানী দ্বিতীয় এলিজাবেথ তাকে চিঠি লেখেন। এবং সম্মানসূচক কর্নেল খেতাব দেন। শুভ জন্মদিন লেখা হাজার হাজার কার্ড দিয়ে তার বাড়ির আশপাশ ভরে ফেলা হয়। খবর ডেইলি মেইল ও বিবিসি অনলাইনের।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারত, বার্মা (বর্তমান মিয়ানমার) ও সুমাত্রায় দায়িত্ব পালন করেন ক্যাপ্টেন টম মুর। ফের করোনাভাইরাসের বিরুদ্ধে আরেকবার লড়াইয়ে নেমে দেখিয়ে দিলেন বয়স আসলে কিছুই না। ক্যাপ্টেন মুর ঘোষণা দিয়েছিলেন শততম জন্মদিনের আগে তার বাগানের ২৫ মিটার জুড়ে ১০০টি পাক দেবেন হেঁটে। উদ্দেশ্য হলো, ভাইরাসের বিরুদ্ধে লড়তে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের ‘চ্যারিটিজ টুগেদার’ এর জন্য ১০০০ পাউন্ডের তহবিল জোগাড় করা। কিন্তু নিতম্বের হাড় ভেঙে যাওয়ার পর থেকে যা তার নিত্যদিনের সঙ্গী, সেই চাকাযুক্ত ক্র্যাচে ভর করে শততম চক্কর শেষ করার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে রাতারাতি বিখ্যাত হয়ে যান টম। তহবিল গঠনের জন্য ‘জাস্টগিভিং’ ওয়েবসাইটে খোলা তার পেজে ততক্ষণে অনুদান দিয়ে ফেলেন আট লাখ মানুষ; জমা হয় এক কোটি ২০ লাখ পাউন্ড।

এরপরও থেমে থাকেনি। ওইদিন বিকেলনাগাদ তহবিলে জমা হয় এক কোটি ৫০ লাখ পাউন্ড। টম মুরের তহবিলে ডিউক অব ক্যামব্রিজও অংশ নিয়েছেন। তবে তিনি কত অর্থ দিয়েছেন তা জানা যায়নি। ডিউক অব ক্যামব্রিজ অভিনন্দন বার্তাও পাঠিয়েছেন প্রবীণ এই সেনাকে। মানুষের এমন অভাবনীয় সাড়ায় উচ্ছ্বসিত ক্যাপ্টেন টম বলেন, ‘আমি দারুণ আছি! আশা করি সবাই ভাল থাকবে। আমি কখনও স্বপ্নেও ভাবিনি এমন কাজে নিজেকে যুক্ত করতে পারব!’ করোনাভাইরাসের কারণে অবরুদ্ধ পরিস্থিতির সঙ্গে লড়াইরত ব্রিটেনবাসীর জন্য আশার বাণীও শোনান তিনি। তিনি বলেন, ‘এটা শেষ হবে, সবকিছু ঠিক হয়ে যাবে, এটা নিশ্চয়ই সবাই জানেন। যারা এখন এই বিষয়টিকে কঠিন ভাবছেন, তাদের বলছি- সূর্যের আলো এসে মেঘ সরিয়ে দেবেই।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে জাসদ নেতা মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের মৃত্যু         ভরা বর্ষায় তাপপ্রবাহের মধ্যে সাগরে লঘুচাপে ভ্যাপসা গরম         যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস         জুলাইয়েও দেশে রেমিটেন্স এসেছে ২২ হাজার কোটি টাকা         সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে ৭১ শতাংশ         বাউফলে পুকুরে ডুবে তিন বোনের মর্মান্তিক মৃত্যু         বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর(অব.) সিনহা         বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মীরে কারফিউ জারি         পদত্যাগ করলেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী         মিশরে মিনিবাস দুর্ঘটনায় নিহত ৮         এবার সীমান্তে হেলিপ্যাড তৈরী করছে নেপাল         এবার করোনা ভাইরাস ছড়িয়ে পড়ল নরওয়ের প্রমোদ তরীতে         পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু        
//--BID Records