বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাকরি বাঁচাতে দল বেঁধে ছুটছেন পোশাক শ্রমিকরা

  • করোনা ভয় উপেক্ষা

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি নিয়ে কর্মস্থলে যোগ দিতে ২/৩ দিন ধরে গাজীপুরসহ ঢাকায় ফিরতে শুরু করেছে হাজার হাজার শ্রমিক। মালিকপক্ষের কাছ থেকে বিভিন্ন পোশাক কারখানা খুলে দেয়ার খবর পেয়ে এসব শ্রমিক লকডাউন উপেক্ষা করে দীর্ঘপথ পাড়ি দিয়ে ছুটছেন কর্মস্থলের উদ্দেশ্যে।

করোনা পরিস্থিতিতে গণপরিবহন বন্ধ থাকায় এসব শ্রমিক চাকরি বাঁচাতে কখনও হেঁটে, কখনও অতিরিক্ত ভাড়া দিয়ে রিক্সাভ্যান বা পিকআপে চড়ে রাজধানী ও গাজীপুর আসছেন। করোনাভাইরাস সংক্রমণের প্রথমদিকেই শিল্পপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় এসব শ্রমিক গাজীপুর ও রাজধানী ছেড়ে বাড়ি গিয়েছিলেন। কারখানা খোলার খবরে তারা এখন আবার ফিরতে শুরু করেছে। মঙ্গলবারও গাজীপুরের বিভিন্ন বাসস্ট্যান্ড ও পয়েন্টে বাড়ি থেকে ফিরে আসা অনেক শ্রমিককে যানবাহনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার আবুল হাশেম ঢাকার এক গার্মেন্টস ফ্যাক্টরিতে চাকরি করেন। মঙ্গলবার বিকেলে তার সঙ্গে কথা হয় গাজীপুরের কালিয়াকৈরে চন্দ্রা বাসস্ট্যান্ড এলাকায়। তিনি জানান, কাজে যোগ দেয়ার জন্য মলিকপক্ষ থেকে মোবাইল ফোনে কারখানা খোলার খবর পেয়ে ভোরে সেহেরি খেয়ে কর্মস্থলের উদ্দেশে রওনা হয়েছি। ঢাকা যত দূরই হোক না কেন, চাকরি বাঁচাতে হলে কর্মস্থলে যেতে হবে। গণপরিবহন বন্ধ থাকায় কখনও হেঁটে, আবার কখনও অতিরিক্ত ভাড়া দিয়ে রিক্সা ভ্যান বা পিকআপে চড়ে দীর্ঘ পথ পাড়ি দিতে হচ্ছে। কিন্তু কখন পৌঁছাবো জানি না।

একই কথা জানালেন সিরাজগঞ্জ সদরের আলমগীর হোসেন ও সুরাইয়াসহ আরও কয়েক গার্মেন্টস কর্মী। তবে তারা জানেন না তাদের কারখানা খোলার অনুমতি পেয়েছে কি-না। তারা শুধু মালিকপক্ষের কাছ থেকে খবর পেয়ে চাকরি বাঁচাতে ছুটে চলেছেন।

ময়মনসিংহের ফুলপুরের বড়পুটিয়া এলাকার লাল মিয়া গাজীপুর মহানগরীর নলজানী এলাকার ওডেসা গার্মেন্টসের কর্মী। তিনি বলেন, অফিস থেকে তাকে ফোন দিয়ে কাজে যোগদান করতে বলেছে কারখানা কর্তৃপক্ষ। সে অনুযায়ী তিনি ভোর সাড়ে ছয়টায় বাড়ি থেকে রওনা হন। কোথাও তিনি যাত্রীবাহী বাসের দেখা পাননি। কখনও অটোরিক্সা, কখনও সিএনজি অটোরিক্সা আবার কখনও হেঁটে বিকেলে চান্দনা চৌরাস্তা এসে পৌঁছান।

শেরপুরের শ্রীবর্দী উপজেলার শ্রমিক হালিমা আক্তার জানান, কারখানা খুলে গেছে তাই যাচ্ছি। মঙ্গলবার কারখানায় উপস্থিত না হতে পারলে যে কয়দিন ছুটি পাইছি সে কয়দিন অনুপস্থিত দেখাবে কর্তৃপক্ষ। যার কারণে অতিরিক্ত টাকা দিয়েই স্বামী সন্তানসহ গাজীপুরে যাচ্ছি।

গাজীপুরের গড়গড়িয়া মাস্টারবাড়ি এলাকার মেঘনা নিট কম্পোজিট পোশাক কারখানার সহকারী মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) ইকবাল হোসেন জানান, বিশ^ব্যাপী করোনাভাইরাস প্রাদুর্ভাবের বর্তমান পরিস্থিতিতে দেশের পোশাক কারখানা বন্ধ থাকার নির্দেশনা নাই। তবে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারের ভূমিকাকে সমর্থন জানিয়ে এ কারখানাসহ জেলার বেশকিছু বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। এ কারখানায় তিন সহ¯্রাধিক শ্রমিক ও কর্মচারী কাজ করে। এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২৬ মার্চ থেকে কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। এসময় শ্রমিকদের তাদের অবস্থান ত্যাগ না করে ঘরে অবস্থান করতে বলা হয়েছিল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার