মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হোম কোয়ারেন্টাইনে যুক্ত ৮৪৭, কুমিল্লায় জানালা কেটে পালিয়েছে আক্রান্ত ব্যক্তি

হোম কোয়ারেন্টাইনে যুক্ত ৮৪৭, কুমিল্লায় জানালা কেটে পালিয়েছে আক্রান্ত ব্যক্তি

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনাভাইরাসের রোগী পাওয়ায় শনিবার বাউফলে একটি বেসরকারী হাসপাতালসহ দুটি ডায়াগনস্টিক সেন্টার লকডাউন করা হয়েছে। এছাড়া বরিশালে করোনাযুদ্ধে এক চিকিৎসক নিজেই আক্রান্ত হয়েছেন। অন্যদিকে গোপালগঞ্জে এক ডাক্তার ও এক নার্স করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া কুমিল্লায় করোনা আক্রান্ত এক ব্যক্তি ঘরের জানালা কেটে পালিয়ে গেছে বলে জানা যায়। অপরদিকে উখিয়ায় ১৫০ শয্যার করোনা আইসোলেশন ইউনিট নির্মাণ করা হচ্ছে। করোনার কারণে শনিবার সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন জেলায় যাদের শরীরে করোনার লক্ষণ পাওয়া যায়নি তাদেরকে কোয়ারেন্টাইন শেষে মুক্ত করে দেয়া হয়েছে। অন্যদিকে নতুন করে যাদের করোনা আছে বলে সন্দেহ করা হয়েছে এমন ৮৪৭ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। এছাড়া বিভিন্ন জেলায় করোনার লক্ষণ পাওয়ায় অনেক বাড়িঘর, দোকানপাট ও এলাকা বন্ধ রাখা হয়েছে। তবে বিভিন্ন জেলায় নতুন করে আক্রান্তদের বেশির ভাগই ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, কুমিল্লাসহ গার্মেন্টস, বেকারি ও ইটভাঁটিশিল্প এলাকা হতে গ্রামে ফিরেছেন। খবর স্টাফ

রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের। বরিশাল ॥ করোনা আক্রান্তের পর প্রথম শেবাচিম হাসপাতাল থেকে বাড়ি ফেরা একই (শেবাচিম) হাসপাতালের সেবিকা হিসেবে কর্মরত সুইটি বেগম (২৮) নিজ বাড়িতে ফিরে গেছেন। জেলা সদরের কাশিপুর এলাকার বাসিন্দা নার্স সুইটি বেগমের দুই দফা স্টেটের পর নেগেটিভ রেজাল্ট আসায় সুস্থ হিসেবে তাকে বাড়ি ফেরার অনুমতি দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

পটুয়াখালী ॥ উপজেলার লক্ষ্মীরবাজার খেয়াপাড়ে শুক্রবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮০ বছরের বৃদ্ধ আব্দুর রব ফকির। এ নিয়ে প্রচার চালানো হয় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন রব ফকির। রাতেই স্বাস্থ্য বিভাগ ও মহিপুর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশটি মৃতের বাড়ি লতাচাপলী ইউনিয়নের তাহেরপুর গ্রামে নিয়ে যায়। উপজেলা স্বাস্থ্য প্রশাসক ডাঃ চিন্ময় হাওলাদার জানান, তারা নিশ্চিত হয়েছেন মৃত ব্যক্তির করোনার কোন উপসর্গ ছিল না।

কুমিল্লা ॥ লাকসামে চারজন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এছাড়া তিনটি বাড়ি লকডাউন ও একজন রোগী লাকসাম সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। লাকসাম স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার দক্ষিণ লাকসাম ও মধ্য লাকসাম সুজন ও রাজন সাহা রক্তের নমুনা সংগ্রহ করে ঢাকা আইইডিসিআর-এ পাঠায়। তারা দুজন চৌমুহনী থেকে লাকসাম আসে। সংবাদ পেয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা সংগ্রহ করে ঢাকা আইইডিসিআর-এ পাঠায়। ওইদিন বাড়ি দুটি লকডাউন করে।

হবিগঞ্জ ॥ জেলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি কোয়ারেন্টাইনে রাখা হয়েছে সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের। শুক্রবার মধ্য রাতে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ থেকে আসা নমুনা পরীক্ষার রিপোর্টে হাসপাতালটির এক চিকিৎসক এবং আরেক স্বাস্থ্য কর্মীর করোনা পজিটিভ আসলে এই সিদ্ধান্ত নেয়া হয়। বিয়ষটি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোজাম্মেল হোসেন।

গোপালগঞ্জ ॥ জেলায় এক ডাক্তার ও এক নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। তবে মুকসুদপুর থানার ৭ পুলিশ-সদস্যসহ ৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ পর্যন্ত জেলায় আক্রান্ত রয়েছে ৩০ জন। শনিবার সকালে জেলার সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।

ঝিনাইদহ ॥ ঝিনাইদহে এই প্রথম দুইজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে একজন পুরুষ ও একজন নারী রয়েছে। এরা হলেন ঝিনাইদহ শহরের পাগলাকানাই সড়কের একজন নারী ও কালীগঞ্জ উপজেলার মোল্লাডাঙ্গা গ্রামের একজন পুরুষ।

কিশোরগঞ্জ ॥ কিশোরগঞ্জে প্রথমবারের মতো একজন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। আব্দুর রশীদ নামের এই রোগীর বাড়ি জেলার হাওড় অধ্যুষিত ইটনা উপজেলায়। শনিবার শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ সৈয়দ মনজুরুল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নওগাঁ ॥ জেলার রানীনগর হাসপাতালের যে সেবিকা করোনা আক্রান্ত হয়েছেন তার স্বামী, ওই হাসপাতালের চিকিৎসক, অন্য সেবিকা, কর্মচারীসহ তার সংস্পর্শে আসা মোট ৪১ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। পরে এই ৪১ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসাপাতাল ল্যাবে পাঠানো হয়েছে। করোনা আক্রান্ত সেবিকা রানীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারী বাসভবনে অবস্থান করে চিকিৎসাসেবা গ্রহণ করছেন।

গাইবান্ধা ॥ গাইবান্ধায় গত ২৪ ঘণ্টায় শনিবার করোনাভাইরাসে নতুন করে আরও দুইজন আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় সর্বমোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৬ জন। নতুন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর একজনের বাড়ি গাইবান্ধার পলাশবাড়ি ও আরেকজনের বাড়ি গোবিন্দগঞ্জ উপজেলায়। এদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা রয়েছে।

নড়াইল ॥ জেলার লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দন্ত বিভাগের একজন টেকনিশিয়ান করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ওই স্বাস্থ্য কমপ্লেক্সের ৪ চিকিৎসকসহ মোট ৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল মোমেন। তিনি জানান, জেলায় মোট ১৬২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য যশোরে পাঠানো হয়েছিল।

ইবি সংবাদদাতা ॥ মহামারী করোনায় আক্রান্ত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী মোঃ জায়েদ। তিনি বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। গত ২০ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে করোনা টেস্টে পজিটিভ রিপোর্ট আসে বলে জানা যায়। বর্তমানে তিনি ঢাকার মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

যশোর ॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ল্যাবে নমুনা পরীক্ষায় আরও ১২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তিন জেলা থেকে এই ১২ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে যশোর জেলায় সবচেয়ে বেশি ৯ জন ও ঝিনাইদহ জেলায় প্রথম দুইজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

মাগুরা ॥ বিভিন্ন জেলা থেকে ফেরত ৭৭৭ জনকে মাগুরায় হোম কোয়ারেন্টাইনে পর্যবেক্ষণে রাখা হয়েছে। শনিবার দুপুরে মাগুরার সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ জিল্লুর রহমান জানান, বিভিন্ন জেলা থেকে ফেরত ৭৭৭ জনকে হোম কোয়ারেন্টাইনে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদের প্রত্যেককে ১৪ দিন বাড়িতে হোম কোয়ারেন্টাইনে রাখা রয়েছে।

কুড়িগ্রাম ॥ জেলার উলিপুরে জ্বর, সর্দ, কাশি ও গলাব্যথা নিয়ে মারা যাওয়া ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন না। শুক্রবার সন্ধ্যায় মৃত ব্যক্তির নমুনা পরীক্ষার ফল পাওয়ার যায়নি। এ খবরে ওই ব্যক্তির বাড়িসহ আশপাশের কয়েকটি বাড়ির লকডাউন তুলে নেয়া হয়েছে।

চাঁদপুর ॥ করোনাভাইরাসে জেলা ও উপজেলা পর্যায়ে সংগ্রহীত নমুনার মধ্যে ৩২ জনের রিপোর্ট এসেছে। এর মধ্যে ৩১ জনের করোনা রিপোর্ট নেগেটিভ এবং গত বৃহস্পতিবার উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করা ফরিদগঞ্জ উপজেলার শারমিন (১৪)-এর রিপোর্ট পজিটিভ এসেছে।

শরীয়তপুর ॥ শরীয়তপুরের নড়িয়া উপজেলায় নতুন করে আরও ৩ জন করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে। শুক্রবার রাতে ৩ জন আক্রান্ত হওয়ার খবর দেয় শরীয়তপুরের সিভিল সার্জন এস এম আবদুল্লাহ আল মুরাদ।

কুমিল্লা ॥ কুমিল্লায় করোনা শনাক্ত হওয়া মিজানুর রহমান নামে এক ব্যক্তি ঘরের জানালা কেটে বাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। শুক্রবার রাতে জেলার মুরাদনগর উপজেলার দারোরা ইউনিয়নের কাজিয়াতল গ্রামে লকডাউনে থাকা একটি বাড়িতে এ ঘটনা ঘটে।

পঞ্চগড় ॥ জেলার তেঁতুলিয়ায় ৪৫ বছর বয়সী এক ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তার বাড়ি তেঁতুলিয়া উপজেলার তীরনইহাট ইউপির নাজিরাগছ গ্রামে। একই এলাকার করোনা রোগী নারীর সংস্পর্শে গিয়ে ওই ব্যক্তি করোনায় আক্রান্ত হন বলে জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে।

মাদারীপুর ॥ জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন আরও ২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা দাঁড়াল ২৮ জনে। শনিবার বিকেলে সিভিল সার্জন ডাঃ মোঃ শফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

কক্সবাজার ॥ কক্সবাজারের উখিয়ায় ১৫০ শয্যার করোনা আইসোলেশন ইউনিট নির্মাণ করা হচ্ছে। করোনাভাইরাস প্রতিরোধে এ ধরনের আইসোলেশন ইউনিট সত্যি প্রশংসনীয় উদ্যোগ বলে মন্তব্য করেছেন সচেতন মহল। তবে তারা দাবি করেছেন এ ইউনিটে যেন স্থানীয়দেরও চিকিৎসাসেবা প্রদান করা হয়।

রংপুর ॥ গত ২৪ ঘণ্টায় রংপুর মেডিক্যাল কলেজে (রমেক) ৯৪টি নমুনা পরীক্ষা করে আরও ৪ জনের করোনা শনাক্ত হয়েছে। রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ একেএম নুরুন্নবী লাইজু নিয়মিত ব্রিফিং-এ জানান, গত ২৪ ঘণ্টায় রংপুর মেডিক্যালে ৯৪টি নমুনা পরীক্ষা করে আরও ৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

সাভার ॥ ধামরাইয়ে নতুন করে একজনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ পর্যন্ত উপজেলায় ১৮১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে তাদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগী ৪ জন। শনিবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূর রিফফাত আরা।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ