শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুরু হলো পবিত্র মাহে রমজান- সিয়াম সাধনার মাস

  • ২০ মে উদযাপন হবে লাইলাতুল কদর

স্টাফ রিপোর্টার ॥ শুরু হলো পবিত্র মাহে রমজান। সিয়াম সাধনার মাস। শুক্রবার সন্ধ্যায় দেশের আকাশে রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ শনিবার থেকেই দেশের ধর্মপ্রাণ মুসলমানরা রোজা শুরু করেছেন। এর আগে শুক্রবার রাতে তারাবির নামাজ পড়া এবং শেষ রাতে সেহ্রি খাওয়ার মধ্য দিয়ে শুরু হয় মাহে রমজানের আনুষ্ঠানিকতা। জাতীয় চাঁদ দেখা কমিটি জানিয়েছে, শুক্রবার রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ শনিবার থেকে রমজান শুরু হয়েছে। আগামী ২৬ রমজান (২০ মে বুধবার রাতে) সারাদেশে পবিত্র লাইলাতুল কদর উদযাপিত হবে।

এর আগে শুক্রবার বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসে। কমিটির পক্ষ থেকে দেশের আকাশে রমজানের চাঁদ দেখা যাওয়ার সিদ্ধান্ত জানানোর পরই রাতেই বাসায় তারাবির নামাজ আদায় করেন মুসল্লিরা।

শেষ রাতে সেহ্রি খাওয়ার মাধ্যমে সিয়াম সাধনাও শুরু করেন। এই সিয়াম সাধনা চলবে মাসব্যাপী। তবে এবার করোনার কারণে মুসল্লিদের তারাবির নামাজ ঘরেই আদায় করতে হচ্ছে। আগেই মসজিদে তারাবির নামাজ আদায়ের ওপর বিধি নিষেধ আরোপ করে ধর্ম মন্ত্রণালয়। এতে ১২ জনের বেশি কাউকে নামাজে শরিক হতে নিষেধ করা হয়েছে।

বলা হয়েছে, মাহে রমজানে এশার জামাতে ইমাম, মোয়াজ্জিন, খতিব, খাদিম এবং দুইজন হাফেজসহ সর্বোচ্চ ১২ জন অংশ নিতে পারবেন। তারাই মসজিদে তারাবির নামাজে অংশ নেবেন। শুক্রবার এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়, অন্য মুসল্লিরা নিজ নিজ ঘরে এশা ও তারাবির নামাজ আদায় করবেন। সবাই ব্যক্তিগতভাবে তিলাওয়াত, জিকির ও দোয়ার মাধ্যমে মহান আল্লাহ্র রহমত কামনা ও বিপদ মুক্তির প্রার্থনা করবেন।

সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার স্বার্থে রমজান উপলক্ষে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন বা যোগদান করতে পারবেন না।

এদিকে রমজানে কোনভাবেই যেন ফুটপাথে ইফতার তৈরি ও বিক্রি না হয় সে বিষয়ে তৎপর থাকতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। এ সময় সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে নির্দেশনাসহ কোন ব্যক্তি বা সংগঠন অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ অথবা ইফতার বিতরণের নামে জনসমাগম যাতে না করে ফেলে সেনিশ্চত করারও নির্দেশ দিয়েছেন তিনি। এ কারণে এবার ফুটপাথেও থাকছে না কোন ইফতার সামগ্রীর পসরা। উৎসববিহীন এক ব্যতিক্রমী রমজানের মুখোমুখি হলো দেশের রোজাদাররা।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান        
//--BID Records