শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তরমুজের বাম্পার ফলন, দাম নেই

তরমুজের বাম্পার ফলন, দাম নেই

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজারে তরমুজের বাম্পার ফলন হয়েছে। কৃষকদের দাবি পরিবহণ সঙ্কটের কারণে উৎপাদিত তরমুজ জেলার বাইরে বিক্রি করতে পারছিনা। সে কারণে তরমুজের ভাল দাম পাওয়া যাচ্ছেনা। দাম না পাওয়ায় হতাশ কৃষকরা।

টেকনাফ শীলখালীর নাছির উদ্দিন বলেন, আমি ৪ কানি জমিতে তরমুজ চাষ করেছিলাম। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে সেই তরমুজের দাম পাচ্ছিনা। গত বছর যে তরমুজ আমি মাঠে ১০০ টাকা বিক্রি করেছি সেই তরমুজ এখন ৫০ টাকা দিয়েও কেউ নিচ্ছেনা। আগের বছর অনেক পাইকারী ব্যবসায়ি মাঠে এসে তাদের গাড়ি ভাড়া সহ দিয়ে তরমুজ কিনে নিয়ে যেত। এখন কোন ব্যবসায়ি আসছেনা। অনেক পরিচিতদের খবর দিলেও তারা আসেনা। ফলে আমি নিজে কোট বাজার, উখিয়া বাজার, টেকনাফ বাজারে নিয়ে বিক্রি করছি। এতে আমার উৎপাদন খরচও উঠবে না। চকরিয়ার শাহারবিল এলাকার কৃষক ছুরুত আলম বলেন, আমি ৭ কানি জমিতে তরমুজ চাষ করেছিলাম। ফলন ও ভাল হয়েছে। তবে যে পরিমাণ খরচ হয়েছে তার অর্ধেক দাম পাচ্ছিনা। আর তরমুজ উৎপাদনে বেশি খরচ হয়। এছাড়া পরিশ্রমও বেশি। কিন্তু সব কিছু এখন লোকসানে।

গত বছর যে তরমুজ আমি মাঠে ১২০-১৫০ টাকা বিক্রি করেছি, সেই তরমুজ ৫০-৬০ টাকা দিয়েও কেউ দিচ্ছেনা। তাই স্থানীয়ভাবে তরমুজ বিক্রি করে কোন মতে পোষানোর চেস্টা করছি। আবার গাড়ী ভাড়া আগে যেখানে ৫০০ টাকা দিতাম, যেখানে ৮০০ টাকা নিচ্ছে। তার উপর বাজারে গিয়ে দেখা যাচ্ছে ক্রেতা নেই। মুলত রাস্তায় মানুষ না থাকার কারণে বাজারে ক্রেতাও নেই। কক্সবাজার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল কাশেম বলেন, এটা সত্য করোনা পরিস্থিতির কারণে দেশের সব কিছুতে স্থবিরতা নেমে এসেছে। এর মধ্যে বেশি ক্ষতি হচ্ছে ব্যবসায়িদের।

শীর্ষ সংবাদ:
দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান         ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি         চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী        
//--BID Records