মঙ্গলবার ১৪ আষাঢ় ১৪২৯, ২৮ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

তরমুজের বাম্পার ফলন, দাম নেই

তরমুজের বাম্পার ফলন, দাম নেই

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজারে তরমুজের বাম্পার ফলন হয়েছে। কৃষকদের দাবি পরিবহণ সঙ্কটের কারণে উৎপাদিত তরমুজ জেলার বাইরে বিক্রি করতে পারছিনা। সে কারণে তরমুজের ভাল দাম পাওয়া যাচ্ছেনা। দাম না পাওয়ায় হতাশ কৃষকরা।

টেকনাফ শীলখালীর নাছির উদ্দিন বলেন, আমি ৪ কানি জমিতে তরমুজ চাষ করেছিলাম। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে সেই তরমুজের দাম পাচ্ছিনা। গত বছর যে তরমুজ আমি মাঠে ১০০ টাকা বিক্রি করেছি সেই তরমুজ এখন ৫০ টাকা দিয়েও কেউ নিচ্ছেনা। আগের বছর অনেক পাইকারী ব্যবসায়ি মাঠে এসে তাদের গাড়ি ভাড়া সহ দিয়ে তরমুজ কিনে নিয়ে যেত। এখন কোন ব্যবসায়ি আসছেনা। অনেক পরিচিতদের খবর দিলেও তারা আসেনা। ফলে আমি নিজে কোট বাজার, উখিয়া বাজার, টেকনাফ বাজারে নিয়ে বিক্রি করছি। এতে আমার উৎপাদন খরচও উঠবে না। চকরিয়ার শাহারবিল এলাকার কৃষক ছুরুত আলম বলেন, আমি ৭ কানি জমিতে তরমুজ চাষ করেছিলাম। ফলন ও ভাল হয়েছে। তবে যে পরিমাণ খরচ হয়েছে তার অর্ধেক দাম পাচ্ছিনা। আর তরমুজ উৎপাদনে বেশি খরচ হয়। এছাড়া পরিশ্রমও বেশি। কিন্তু সব কিছু এখন লোকসানে।

গত বছর যে তরমুজ আমি মাঠে ১২০-১৫০ টাকা বিক্রি করেছি, সেই তরমুজ ৫০-৬০ টাকা দিয়েও কেউ দিচ্ছেনা। তাই স্থানীয়ভাবে তরমুজ বিক্রি করে কোন মতে পোষানোর চেস্টা করছি। আবার গাড়ী ভাড়া আগে যেখানে ৫০০ টাকা দিতাম, যেখানে ৮০০ টাকা নিচ্ছে। তার উপর বাজারে গিয়ে দেখা যাচ্ছে ক্রেতা নেই। মুলত রাস্তায় মানুষ না থাকার কারণে বাজারে ক্রেতাও নেই। কক্সবাজার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল কাশেম বলেন, এটা সত্য করোনা পরিস্থিতির কারণে দেশের সব কিছুতে স্থবিরতা নেমে এসেছে। এর মধ্যে বেশি ক্ষতি হচ্ছে ব্যবসায়িদের।

Sheikh Rasel

শীর্ষ সংবাদ: