শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ শুরু হচ্ছে মানুষের দেহে করোনা প্রতিষেধকের পরীক্ষা

আজ শুরু হচ্ছে মানুষের দেহে করোনা প্রতিষেধকের পরীক্ষা

অনলাইন ডেস্ক ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) স্পষ্ট করেই দিয়েছে, প্রতিষেধক ছাড়া করোনা-মুক্তির পথ নেই। ফেব্রুয়ারির শেষে ইজ়রাইল দাবি করেছিল, তারাই দেবে প্রথম ‘সুখবর’। তার পর প্রায় দু’মাস পেরিয়েছে— কোনও খবর নেই। আমেরিকায় একটি এবং চীনের দুটি সংস্থাও নাকি প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়ালে অনেকটা এগিয়েছে। অনিশ্চয়তার এই আবহে ব্রিটেন আশ্বস্ত করল, আগামী সেপ্টেম্বরেই আসছে কোভিড-ভ্যাকসিন। আজ, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মানুষের উপরে সেই সম্ভাব্য প্রতিষেধকের পরীক্ষা। জার্মানিতেও এই ধরনের পরীক্ষায় সরকারি ছাড়পত্র মিলেছে।

ব্রিটেনে পরীক্ষা হবে ৫০০ জনের উপর। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, এই প্রতিষেধকের সাফল্য নিয়ে অক্সফোর্ডের গবেষকেরা ৮০ ভাগ নিশ্চিত। এর জন্য অক্সফোর্ডকে ২ কোটি পাউন্ড দেওয়ার কথা ঘোষণা করেন মন্ত্রী। সারা বিশ্ব এখন অক্সফোর্ডের ‘চ্যাডক্স-১’ সম্ভাবনার দিকেই তাকিয়ে। এই গবেষণার নেতৃত্বে রয়েছেন ইবোলা প্রতিষেধক তৈরিতে দিশা দেখানো বিজ্ঞানী সারা গিলবার্ট।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records