শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুষ্টিয়ায় করোনা শনাক্তকরণে পিসিআর ল্যাব উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ১৬ এপ্রিল ॥ দেশের ১১তম কোভিড নাইন্টিন ভাইরাস শনাক্তে কুষ্টিয়ায় ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে স্থাপিত পলিমারেজ চেন রিএ্যাকশন (পিসিআর) টেস্টিং ল্যাবরেটরি উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় এই ল্যাব উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সদর আসনের এমপি মাহবুব-উল আলম হানিফ। হাসপাতালের মূল ভবন থেকে একটু দূরে এনাটমি বিভাগের পাশে স্থাপন করা হয় পিসিআর মেশিনসহ টেস্টিং ল্যাবরেটরি। ফলে এখন থেকে কুষ্টিয়াতেই মিলবে করোনা রোগীর ভাইরাস পরীক্ষা ও রিপোর্ট। কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও রাজবাড়ীসহ নিকটতম অন্য জেলার করোনা রোগীরাও এ টেস্টিং ল্যাবরেটরি থেকে করোনা পরীক্ষার সুবিধা লাভ করবে। আগামী রবিবার অথবা সোমবার থেকে এখানে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা কার্যক্রম শুরু হতে পারে।

হাসপাতাল সূত্র জানায়, ল্যাবরেটরি স্থাপনের পাশাপাশি এক্সপার্ট টিমের তত্ত্বাবধানে এ হাসপাতালের চিকিৎসক ও টেকনিশিয়ানসহ আটজনের প্রশিক্ষণ সম্পন্ন হয়। চিকিৎসকরা করোনা সন্দেহে যাদের স্যাম্পল পাঠাবেন শুধু তাদেরই পরীক্ষা হবে বিনামূল্যে অর্থাৎ সম্পূর্ণ সরকারী খরচে। ল্যাবের ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করবেন কুষ্টিয়া মেডিক্যাল কলেজের এনাটমি বিভাগের সহকারী অধ্যাপক ডাক্তার নাজনীন রহমান। পিসিআর মেশিনে প্রতিদিন এক সঙ্গে ৯০টি নমুনা পরীক্ষা করা যাবে। এতে চার ঘণ্টায় মিলবে ফল। ফলে দীর্ঘসূত্রিতা ও বিড়ম্বনা ছাড়াই কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও রাজবাড়ীসহ নিকটতম অন্যান্য জেলার করোনা রোগীরাও এ টেস্টিং ল্যাবরেটরি থেকে করোনা পরীক্ষা সুবিধা লাভ করবে। এ সময় উপস্থিত ছিলেন এমপি আ কা ম সরওয়ার জাহান বাদশা, জেলা প্রশাসক আসলাম হোসেন, পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত, জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হাজী রবিউল ইসলাম, কুষ্টিয়া মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাক্তার আশরাফুল হক দারা প্রমুখ উপস্থিত ছিলেন।

যবিপ্রবিতে পরীক্ষা শুরু আজ

স্টাফ রিপোর্টার যশোর অফিস থেকে জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে করোনাভাইরাসের পরীক্ষা শুরু হচ্ছে আজ শুক্রবার। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে করোনা পরীক্ষার কিটসহ উপকরণ সরবরাহ করা হয়েছে। বৃহস্পতিবার জিনোম সেন্টারের যন্ত্রপাতি ট্রায়াল দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুর পৌনে ১টার দিকে যবিপ্রবি উপাচার্য ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, করোনা পরীক্ষার কিটসহ আনুসাঙ্গিক উপকরণ পেয়েছি।

শীর্ষ সংবাদ:
ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন