রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় বিশ্বে ৬৮ হাজার ২৮৭ জনের মৃত্যু

  • যুক্তরাষ্ট্রে আরও ১২২৪ জনের প্রাণহানি, মোদির কাছে ওষুধ চেয়ে ট্রাম্পের ফোন

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ২০৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় রবিবার পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৫৮ হাজার ৯১। এর মধ্যে ৬৮ হাজার ২৮৭ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে দুই লাখ ৫৯ হাজার ৫৪৪ জন। এদিকে করোনায় রবিবার আরও নতুন করে যুক্তরাষ্ট্রে ১২২৪, স্পেনে ৬৭৪, ইতালিতে ৫২৫, জার্মানিতে ১৮৪ ও ইরানে ১৫১ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে করোনা পরিস্থিতি সামলাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে ওষুধ সহায়তা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া ডব্লিউএইচও কয়েকদিন আগে গণহারে মাস্ক না পরার আহ্বান জানিয়ে বিবৃতি দেয়ার পর এখন তারা আবার সবাইকে উল্টো মাস্ক পরার কথা বলছে। খবর এএফপি, বিবিসি, ফ্রান্স২৪, এনডিটিভি, আল-জাজিরা, সিএনএন, ডেইলি মেইল, ইউরো নিউজ, সাউথ চায়না মর্নিং পোস্ট, ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান, দ্য ওয়াল, ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো ও ইয়াহু নিউজের।

যুক্তরাষ্ট্রে আরও ১২২৪ জনের মৃত্যু, মোদির কাছে ওষুধ সহায়তা চাইলেন ট্রাম্প ॥ যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত হয়ে শনিবার আরও অন্তত এক হাজার ২২৪ জন প্রাণ হারিয়েছেন। জন হপকিনস ইউনিভার্সিটির তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় ৮ হাজার ৪৯৬ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১২ হাজার ৭৬ জন। দেশটিতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে নিউইয়র্কে। অঙ্গরাজ্যটিতে এ পর্যন্ত অন্তত ২ হাজার ৬২৪ জন মারা গেছেন। নিউ জার্সিতে মারা গেছেন ৪৫৪ জন, মিশিগানে ২৫২ ও ওয়াশিংটনে ২০০ জন। যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তদের মধ্যে ১৪ হাজার ৯৯৭ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। অন্যদিকে করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে পরিস্থিতি সামাল দিতে ব্যবহার হচ্ছে ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ। ভারত বিপুল পরিমাণে ওই ওষুধ রফতানি করে থাকে। তবে আপাতত তা বন্ধ রেখেছে কেন্দ্র সরকার। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রফতানি আবার চালু করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে সহায়তা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে ক্রমবর্ধমান করোনার কবলে আগামী দিনগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রে আরও অনেক মানুষের মৃত্যু হবে জানিয়ে গভীর উদ্বেগ ও সতর্কতা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এ কথা বলেন ট্রাম্প। রবিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

স্পেনে আরও ৬৭৪ জনের মৃত্যু ॥ করোনাভাইরাসের সংক্রমণে মারাত্মকভাবে বিপর্যস্ত স্পেনে গত ২৪ ঘণ্টায় আরও ৬৭৪ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন। দেশটিতে এ নিয়ে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে এখন ১২ হাজার ৪১৮ জন। স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার এই হিসাব দিয়েছে। তাতে বলা হচ্ছে, নতুন করে স্পেনে গত একদিনে আরও ৬ হাজারের বেশি মানুষের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে।

জার্মানিতে আরও ১৮৪ জনের মৃত্যু ॥ জার্মানিতে রবিবার করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১৮৪ জন। এ নিয়ে করোনায় প্রাণহানির সংখ্যা এক হাজার ৩৪২ জনে দাঁড়িয়েছে। দেশটিতে রবিবার নতুন করে আরও ৫ হাজার ৯৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

ইরানে আরও ১৫১ জনের মৃত্যু ॥ মহামারী করোনাভাইরাস সংক্রমিত রোগ কোভিড-১৯ আক্রান্ত আরও ১৫১ জন মারা গেছে ইরানে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর করোনা নিয়ে রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে দেয়া নিয়মিত প্রেস ব্রিফিংয়ে রবিবার এ তথ্য জানিয়েছেন। কিয়ানুশ জাহানপুর জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও দেড় শতাধিক মানুষের মৃত্যুর মধ্য দিয়ে ইরানে নোভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে এখন ৩ হাজার ৬০৩ জন। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত প্রায় ২৫শ’।

ভারতে করোনা আক্রান্ত বেড়ে ৩৩৭৪ ॥ ভারতে মাত্র ১৫ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন আরও ৩০২ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৭৪ জন। দেশজুড়ে মারা গেছে ৭৭ জন। এছাড়া, সুস্থ হয়ে উঠেছেন ২৬৭ জন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যায় শীর্ষে মহারাষ্ট্র।

মালয়েশিয়ায় মৃত বেড়ে ৬১ ॥ মহামারী করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত আরও ১৭৯ জনকে শনাক্ত করা হয়েছে মালয়েশিয়ায়। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে এখন ৩ হাজার ৬৬২ জন। মালয়েশিয়ার স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক রবিবার এ তথ্য দিয়েছেন।

মাস্ক নিয়ে বিশ্ব স্বাস্থ্যসংস্থার ইউটার্ন ॥ মাত্র কয়েকদিন আগেও গণহারে মাস্ক না পরার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছিল বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)। করোনাভাইরাস প্রকোপের শুরু থেকেই তাদের পরামর্শ ছিল আক্রান্ত আর তাদের সংস্পর্শে আসা ব্যক্তি বাদে আর কারও মাস্ক পরার দরকার নেই। সেই অবস্থান থেকে ইউটার্ন নিয়েছে সংস্থাটি। এখন তারা সবাইকে মাস্ক পরতে বলছে।

সিঙ্গাপুরে একদিনে রেকর্ড সর্বোচ্চ আক্রান্ত ॥ দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরে একদিনে রেকর্ড সর্বোচ্চ মানুষের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। রবিবার দেশটিতে ১২০ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া অভিবাসী শ্রমিকদের দুটি ডরমেটরি লকডাউন ঘোষণা করা হয়েছে। সিঙ্গাপুরে গত দুই সপ্তাহ ধরে স্থানীয়ভাবে করোনা সংক্রমণে বিস্তার শুরু হয়েছে। দেশটিতে এখন মোট করোনাভাইরাস সংক্রমিত রোগীর সংখ্যা ১ হাজার ৩০৯ জন। এদিকে গত মঙ্গলবার থেকে দেশজুড়ে ১ মাসের জন্য লকডাউন ঘোষণা করেছে সিঙ্গাপুর সরকার।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records