বৃহস্পতিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ায় করোনার ভ্যাকসিনের পরীক্ষা শুরু

অস্ট্রেলিয়ায় করোনার ভ্যাকসিনের পরীক্ষা শুরু

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাসের দুটি ভ্যাকসিন নিয়ে পরীক্ষা শুরু করেছে অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং মার্কিন কোম্পানি ইনোভিও ফার্মাসিউটিক্যালের সহায়তায় এই ভ্যাকসিনগুলো তৈরি করা হয়েছে। ইতোমধ্যে প্রাণীদের দেহে এই ভ্যাকসিনগুলোর পরীক্ষা চালানোর জন্য অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা এই ভ্যাকসিনগুলোর কার্যক্ষমতা এবং মানুষের শরীরে প্রবেশ করানো যাবে কিনা সেই দিকটি যাচাই করে দেখবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এ বিষয়ে কমনওয়েলথ সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের মুখপাত্র ড. রব গ্রেনফেল বলেন, সাধারণত চূড়ান্ত জায়গায় পৌঁছতে এক থেকে দুই বছর সময় লেগে যায় এবং আমরা সেই সময়কে ছোট করে চেষ্টা করছি যাতে কয়েক মাসের মধ্যেই ভ্যাকসিন তৈরি করা যায়।

এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রে সরাসরি মানুষের দেহেই করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা চালানো হয়।এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে নতুন শনাক্তের রেকর্ড, মৃত্যু আরও ১৫ জনের         লকডাউন শিথিলকালে নির্দেশনা মেনে চলার আহ্বান কাদেরের         ভয় নয়, সচেতনতায় জয় : নৌ পরিবহন প্রতিমন্ত্রী         রবিবার থেকে স্বাভাবিক হচ্ছে ব্যাংকিং কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন : রেলমন্ত্রী         প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা         ফায়ার এক্সটিংগুইশারগুলো মেয়াদোত্তীর্ণ ছিল ইউনাইটেড হাসপাতালের         ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু         ৩১ মে থেকে বাস, ট্রেন ও লঞ্চ চলার আদেশ জারি         রাজধানীর মিন্টো রোডে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২         ব্রাজিলে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে         ইউনাইটেড হাসপাতাল কোনোভাবে দায় এড়াতে পারে না ॥ আতিক         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ দুই হাজারের বেশী         যমুনায় নৌকাডুবিতে আরও ৪ জনের মরদেহ উদ্ধার         বগুড়ায় বিষাক্ত মদপানে দুই জনের মৃত্যু         ঢাকার ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ড, ৫ করোনা রোগী নিহত         বিরামপুরে বিষাক্ত অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু         ইউনাইটেডে আগুনের ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি         শিমুলিয়ায় রাজধানীমুখী মানুষের ঢল         সাধারণ ছুটি প্রত্যাহার আত্মঘাতী সিদ্ধান্ত ॥ রিজভী        
//--BID Records