মঙ্গলবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাধ্যমিক শিক্ষকদেরও টিভিতে প্রচারিত ক্লাস দেখতে হবে

  • মাউশি মহাপরিচালকের আদেশ জারি

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির মধ্যে শিক্ষার্থীদের পাশাপাশি মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষককেও টেলিভিশনে প্রচারিত সব ক্লাস দেখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। বিষয়টি ‘অতীব জরুরী’ উল্লেখ করে বুধবার অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মোঃ গোলাম ফারুক আদেশ জারি করেছেন। এদিকে আগামী সপ্তাহ থেকে মাধ্যমিকের মতো প্রাথমিকেও টিভিতে ক্লাস প্রচার শুরু করবে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

এর আগে স্কুল বন্ধের ক্ষতি পুষিয়ে নিতে কিছু জটিলতা নিয়ে হলেও গত রবিবার থেকে ‘আমার ঘরে আমার স্কুল’ নামে সংসদ বাংলাদেশ টেলিভিশনে শ্রেণী পাঠদান কর্মসূচী শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর পরিচালিত এ কার্যক্রমে প্রথম থেকেই সুফল না পাওয়ার আশঙ্কা তৈরি হয় ‘ব্যাকগ্রাউন্ড মিউজিক ও সাদা বোর্ড ব্যবহারের কারণে। মফস্বলের বহু এলাকায় চ্যানলটি দেখতে না পাওয়ায়ও বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা। তবে এখন ব্যাকগ্রাউন্ড মিউজিক ও সাদা বোর্ডের সমস্যা দূর করা হয়েছে জানিয়ে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মোঃ গোলাম ফারুক জনকণ্ঠকে বলেছেন, ব্যাকগ্রাউন্ড মিউজিক ও সাদা বোর্ডের সমস্যা দূর করা হয়েছে। আর তৃতীয় সমস্যাটি অর্থাৎ চ্যানেল দেখতে পাওয়ার বিষয়টি আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা বলেছেন, এ সমস্যা সমাধান করা হবে।

বুধবার এক আদেশে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মোঃ গোলাম ফারুক শিক্ষকদের ক্লাস দেখার কথা উল্লেখ করে বলেছেন, অধিদফতরের আওতাধীন সব আঞ্চলিক কার্যালয়, জেলা শিক্ষা অফিস, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস, সরকারী-বেসরকারী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সবার আবগতির জন্য জানানো যাচ্ছে যে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধকালীন সময়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য ‘সংসদে বাংলাদেশ টেলিভিশন’-এ নির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী বিষয়ভিত্তিক পাঠদান কর্মসূচী চলমান।

শিক্ষার্থীদের পাশাপাশি মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষক-শিক্ষিকাকে সব ক্লাস দেখার জন্য নির্দেশ দেয়া হলো। আদেশে আরও বলা হয়েছে, প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী পাঠদানকারী শিক্ষক প্রদত্ত বাড়ির কাজ সম্পন্ন করবে এবং স্কুল খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দেবে। এই বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

এদিকে আজ পূর্ব ঘোষিত সময়সূচী অনুসারে ক্লাস প্রচার শেষ হবে। আজ বৃহস্পতিবার ষষ্ঠ শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম সকাল ৯টা ৫ থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের কার্যক্রম চলবে ৯টা ২৫ থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের কার্যক্রম ১০টা ১০ থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত। অষ্টম শ্রেণীর গণিতের কার্যক্রম সকাল ১০টা ৩৫ থেকে ১০টা ৫৫ মিনিট। বিজ্ঞানের কার্যক্রম সকাল ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট।

নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের কার্যক্রম বেলা ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। ইংরেজী বিষয়ের শ্রেণী কার্যক্রম বেলা ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records